টেলিপোর্টেশন এর বাস্তবতা কতটুকু? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
434 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (2,610 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (24,230 পয়েন্ট)
টেলিপোর্টেশন :: বিজ্ঞানীরা আজ নিশ্চিৎ করে বলছেন সম্ভব

- অস্ট্রেলিয়ান রিসার্চ কাউন্সিলের কোয়ান্টাম- অ্যাটম অপটিক্স ল্যাবের বিজ্ঞানীরা সম্প্রতি আনবিক স্কেলে সফলভাবে টেলিপোর্ট করে দেখিয়েছেন। আরেক বিজ্ঞানীর দল ফোটনকে ‘টেলিপোর্ট’ করে পাঠাতে পেরেছেন দানিয়ুব নদীর এক পাড় থেকে অন্য পাড়ে। টেলিপোর্টের পেছনে যে তাত্ত্বিক ভিত্তিটি দাঁড়িয়ে আছে সেটিকে বিজ্ঞানীরা নাম দিয়েছেন 'কোয়ান্টাম আঁতাত' (Quantum Entanglement ) । DARPA (Defense Advanced Projects Research Agency) এখন QuEST (Quantum Entanglement Science and Technology) নামে এক প্রজেক্ট শুরু করেছেন।

*** আফ্রিকার উপকূলে ক্যানেরি আইল্যান্ডে

টেলিপোর্টেশনের প্রাথমিক পরীক্ষা সম্পন্ন হয়েছে এবং একটি ফোটনকে ৮৯ মাইল দূরে টেলিপোর্ট করা সম্ভব হয়েছে। কিভাবে করা হলো চলুন ব্যাখ্যা করি। প্রথমে দুটি ফোটনকে এনটেঙ্গেলড করা হলো। মানে এদের একজনকে এখন আপনি যেভাবে পরিবর্তন করবেন অপরজনও ঠিক সেভাবে পরিবর্তিত হয়ে যাবে। এদের একটিকে গবেষণাগারে রেখে অপরটিকে লেসারের মাধ্যমে পাঠানো হয় ৮৯ মাইল দূরে অপর একটি আইল্যান্ডে। এবারে গবেষণাগারে থাকা ফোটনের কাছে নতুন একটি ফোটনকে আনা হলো যাকে টেলিপোর্ট করা হবে। নতুন ফোটনটির প্রভাবে যেইমাত্র গবেষণাগারে থাকা ফোটনটি প্রভাবিত হয়ে তার মত বৈশিষ্ট্য ধারণ করলো ঠিক সেই মুহূর্তে ৮৯ মাইল দূরের ফোটনটি হুবহু নতুন ফোটনটির বৈশিষ্ট্য ধারণ করলো যেন আসলে ঐ নতুন কণাটি গবেষণাগার থেকে টেলিপোর্ট হয়ে এলো।

*** মানুষকে কি এভাবে টেলিপোর্ট করা যাবে? আপনি,আমি,আমরা সবাই ট্রিলিয়ন সংখ্যক পরমাণু নিয়ে গঠিত যারা প্রত্যেকে একটি কণার মত বিবেচ্য যাদের নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে। ধরুন আপনাকে ভারত থেকে ফ্রান্সে টেলিপোর্ট করা হবে। ভারত এবং ফ্রান্স উভয় জায়গায় দুটি কোয়ান্টাম স্টেশন স্থাপন করা হলো। এক স্টেশন থেকে আপনি টেলিপোর্ট হবেন এবং অন্য স্টেশনে আপনাকে রিসিভ করা হবে। আপনাকে প্রথমে একটি চেম্বারে প্রবেশ করানো হবে এবং স্ক্যান করার মাধ্যমে আপনার শরীর যে ক্ষুদ্রাতিক্ষুদ্র পরমাণুতে গঠিত তার কোয়ান্টাম স্টেট লিপিবদ্ধ করা হবে। ফ্রান্সে থাকা স্টেশনে এই তথ্য পৌঁছানো মাত্র এনটেঙ্গেলমেন্টের মাধ্যমে ফ্রান্সের স্টেশনে অবস্থিত চেম্বারে ট্রিলিয়ন সংখ্যক কণাকে হুবহু আপনার শরীরে থাকা কণাগুলোর কোয়ান্টাম স্টেটে নিয়ে যাওয়া হবে ফলে হুবহু আপনার মত দেখতে একজনকে ফ্রান্সে রিসিভ করা হবে যা আসলে আপনিই, যেন মনে হবে আপনি টেলিপোর্ট হয়ে এসেছেন। ইতিমধ্যে ফ্রান্সে ডেটা পৌঁছানোর পর নতুন যে কণাগুলো আপনাকে গঠন করছে তাদের এবং স্ক্যান করার মাধ্যমে আপনার শরীর যে ক্ষুদ্রাতিক্ষুদ্র পরমাণুতে গঠিত তার কোয়ান্টাম স্টেট লিপিবদ্ধ করা হবে। ফ্রান্সে থাকা স্টেশনে এই তথ্য পৌঁছানো মাত্র এনটেঙ্গেলমেন্টের মাধ্যমে ফ্রান্সের স্টেশনে অবস্থিত চেম্বারে ট্রিলিয়ন সংখ্যক কণাকে হুবহু আপনার শরীরে থাকা কণাগুলোর কোয়ান্টাম স্টেটে নিয়ে যাওয়া হবে ফলে হুবহু আপনার মত দেখতে একজনকে ফ্রান্সে রিসিভ করা হবে যা আসলে আপনিই, যেন মনে হবে আপনি টেলিপোর্ট হয়ে এসেছেন। ইতিমধ্যে ফ্রান্সে ডেটা পৌঁছানোর পর নতুন যে কণাগুলো আপনাকে গঠন করছে তাদের কোয়ান্টাম স্টেট পরিবর্তনের মাধ্যমে আপনার দেহ গঠন হতে হতেই ধ্বংস করে দেয়া হবে ভারতে থাকা আপনার দেহকে। দেহ বললে ভুল হবে কারণ কোয়ান্টাম স্টেট কপি হবার সাথে সাথে আপনার দেহ ট্রিলিয়ন সংখ্যক কণায় বিভক্ত হয়ে যাবে এবং কণাগুলোর কোয়ান্টাম স্টেটকে এমন অবস্থায় নিয়ে যাওয়া হবে যা আর কখনো আপনাকে বা আপনার শরীরকে গঠন করতে পারবে না। তবে এ ধরণের টেলিপোর্টেশন বাস্তবে রূপ নিতে বিজ্ঞানীদের আরও বহু দূরের পথ পাড়ি দিতে হবে।

*** Axiomatizations of quantum mechanics ... কোয়ান্টাম ফিজিক্স অনুসারে এই পৃথিবী বস্তুগতভাবে bit এবং qubit(কোয়ান্টাম বীট) এর সমন্বয়ে গঠিত।bit মূলত এমন এক ধরণের তথ্যের ইউনিট যা সাধারণত শূন্য বা এক। 'no-deleting theorem' অনুসারে “qubit cannot be copied and destroyed”। আর এই কোয়ান্টাম টেলিপোর্টেশনই হচ্ছে একস্থান থেকে অন্যত্র qubit এর ‘অশরীরী’ স্থানান্তর।অনেকের মতে টেলিপোর্টেশন ডিভাইসকে যেকোনো ডকুমেন্টকে ‘3-dimensitional object' হিসেবে প্রেরণে সক্ষম হতে হবে।তবে স্ক্যানিং প্রক্রিয়ার পর নতুন প্রতিরূপ সৃষ্টি হলে আগের মূল বস্তুটিকে কিভাবে ‘ভেনিশ’ করা হবে তা একটা বিরাট প্রশ্ন।'পারফেক্ট টেলিপোর্টেশন' তবেই সম্ভব যদি সেই 'অরিজিনাল' প্রাণীটিকে একেবারে ধ্বংস করে দেয়া যায়।তবে এই নতুন প্রতিরূপটি আগেরটার মতোই আচরণ করবে কিনা কিংবা রিসিভিং চেম্বারে হুবহু অবয়ব ধারণ করবে কিনা তা এখনো প্রশ্নের মুখে।
0 টি ভোট
করেছেন (190 পয়েন্ট)
এখনও, টেলিপোর্টেশন বাস্তব নয়। এটি যৌক্তিকভাবে অসম্ভবও নয়, তবে বিজ্ঞানীরা মনে করেন-”এটি কখনো হবে”।

টেলিপোর্টেশন হ'ল -পদার্থ বা শক্তির অনুমানমূলক স্থানান্তরকে একটি বিন্দু থেকে অন্য বিন্দুতে তাদের শারীরিক স্থানকে অবিচ্ছিন্নভাবে স্থানান্তর না করে স্থানান্তরিত করা। অর্থাৎ কোন ব্যক্তি বা বস্তুকে তাৎক্ষণিকভাবে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার দক্ষতা হল এমন একটি প্রযুক্তি যা সভ্যতার গতিপথকে পরিবর্তন করতে পারে এবং জাতির ভাগ্য পরিবর্তন করতে পারে। এটি বিজ্ঞান কথাসাহিত্য, ফিল্ম, ভিডিও গেম এবং টেলিভিশনের একটি সাধারণ বিষয়। টেলিপোর্টেশন প্রায় সময় ভ্রমণের সাথে যুক্ত হয়, যেহেতু দুটি পয়েন্টের মধ্যে ভ্রমণ একটি অজানা সময় নেয়, কখনও কখনও তাৎক্ষণিক হয়।
টেলিপোর্টেশনের আসল ধারণাটি প্রকৃতিতে থাকে এবং এটি পুরো বিশ্বজগতের মধ্যে সময়কালে ব্যবহৃত হয়ে আসছে। মানুষ এটিকে আবিষ্কার করতে পারেনি কারণ তারা প্রকৃতির বস্তুগুলোকে বিজ্ঞানের দুটি শ্রেণীতে, শারীরিক এবং নন-ফিজিকাল গুলিতে পৃথক করে। মানবতা, কয়েক বছর আগে তারা যে গুহাটি থেকে বেরিয়ে এসেছিল কেবল তার কয়েক ধাপ দূরে, এখনও গেমস খেলছে, প্রকৃতি এবং মহাবিশ্ব শিখতে গুরুতর হয়ে ওঠেনি। আমাদের মহাবিশ্বে অন্যান্য স্থান থেকে সত্ত্বা রয়েছে, তাদের প্রযুক্তি আমাদের আকাশে উড়েছে, আমরা কেবল সংশয়ীদের তথ্য দিয়ে থাকি যাতে তারা তাদের আনন্দ মুখর দিনটি কাটাতে পারে;কারণ আমাদের বিজ্ঞান গণমানুষদের পক্ষে আন্তঃকেন্দ্রিক স্থান ভ্রমণ অসম্ভব বলে মনে করে।

টেলিপোর্টেশন নিয়ে বিভিন্ন বিজ্ঞানীদের মতামত তুলে ধরা হলো-
আমাদের মহাবিশ্বে মানবদেহের টেলিপোর্টের কোন পদ্ধতি নেই যা সম্ভবত কাজ করতে পারে বা ব্যবহারিক হতে পারে। টেলিপোর্ট স্টেশনগুলি ব্যয়বহুল হবে, তবে তাদের জন্য প্রচুর চাহিদা ব্যয়টি কমিয়ে আনবে এবং দ্রুত। এছাড়াও, আপনি যত বেশি নির্মাণ করবেন তত বেশি সেগুলি তৈরি এবং ইনস্টল করা সহজ হয়। অনেকটা অটোমোবাইলগুলি কীভাবে আরও বেশি গাড়ি চালানো সহজ করেছে, ঠিক তার মতো।
যখন একটি কক্ষপথ থেকে অন্য কক্ষপথে কোনও ইলেক্ট্রন লাফ দেয় তখন এটি দুটি কক্ষপথের মধ্যে কোথাও না হয়ে যেমন ঘটে থাকে এবং এটিকে টেলিপোর্টেশনের একটি রূপ বলা যেতে পারে, তবে কোয়ান্টাম মেকানিক্স এমন একটি বিশ্বকে বর্ণনা করে যা আমাদের চেয়ে বরং বিজাতীয় যেখানে জিনিসগুলি না করে  একটি নির্দিষ্ট কক্ষপথ থেকে অন্য কক্ষপথে টেলিপোর্টেশন একটি আরও অদ্ভুত জিনিস যা ম্যাক্রো বিশ্বে মানব জীবনে যে অভিজ্ঞতা অর্জন করে তার কাছাকাছি নয়।

 কোন কোন বিজ্ঞানী স্টার ট্রেক নিয়ে যা বলেছেন-
*** “টেলিপোর্টেশন হ'ল কোনও ব্যক্তি বা কোনও বস্তুর এক জায়গা থেকে অন্য জায়গায় স্বতঃস্ফূর্ত স্থানান্তর। এটি করার জন্য একটি মেশিনের উদাহরণ হ'ল স্টার ট্রেকে ব্যবহৃত ট্রান্সপোর্টার ডিভাইস এবং 1960 এর দশকে প্রথম গর্ভধারণ হয়েছিল”।
***  “স্টার ট্র্যাক মানুষকে বিচ্ছিন্ন করে, অণু দ্বারা অণুগুলিকে আলাদা করে তোলে, তারপরে অন্য কোথাও তাদের পুনরায় সংযুক্ত করে। ক্যাব নেওয়ার চেয়ে অনেক দ্রুত”।

*** বর্তমান পদার্থবিজ্ঞানে হাইজেনবার্গের মতে, ”প্রাথমিক কণার অবস্থান সম্পর্কে আপনার যত বেশি নিশ্চিত রয়েছে, এর ভেক্টর সম্পর্কে আপনার তত কম নিশ্চিত তা রয়েছে। আপনি একই সাথে উভয় কে পরম নিশ্চিত তার সাথে জানতে পারবেন না”।
*** প্রকৃতপক্ষে পদার্থবিদ্যায় এখনও যথেষ্ট অগ্রগতি রয়েছে - উদাহরণস্বরূপ কোয়ান্টাম মেকানিক্সের (খুব ছোট পদার্থবিজ্ঞানের) সাথে আপেক্ষিকতার (খুব বড় পদার্থবিজ্ঞানের) সমন্বয় ঘটানো।

আর যেসব বিজ্ঞানীর দল দীর্ঘদিন ধরে টেলিপোর্টেশন নিয়ে কাজ করছে তাদের মতামত তুলে ধরা হলো-
“প্রকৃতি বস্তুর মধ্যে পার্থক্য করে না, কেবল পদার্থবিজ্ঞান করে। কিভাবে করে?”
প্রকৃতিতে কেবল একটি বিজ্ঞান এবং সেই বিজ্ঞান প্রকৃতি! মানুষ বস্তুর জন্য দুটি বিজ্ঞান তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে, একটি দৈহিক এবং অন্যটি শারীরিক, যা ঠিক ততক্ষণ ঠিক আছে যতক্ষণ না তারা বোঝে প্রকৃতি উভয়ের সাথে একই আচরণ করে। হংসের জন্য যা ভাল তা গন্ডারের পক্ষেও ভাল। আমরা আমাদের প্রযুক্তি যোগাযোগের বেশিরভাগ ক্ষেত্রেই একটি নন-ফিজিকাল ফর্ম ব্যবহার করি; বৈদ্যুতিক চৌম্বক তরঙ্গ (ইএম) আলোর গতিতে পরিচালিত। ইএসপি এবং শারীরিক অবজেক্ট টেলিপোর্টেশন কেবল তাৎক্ষণিকভাবে পরিচালনা করে। কেন? এটা আইন !!জেনে নেই কি সেই আইন-
”প্রকৃতির সর্বজনীন আইন”
প্রকৃতিতে অনেকগুলো আইন রয়েছে তবে একটি নির্দিষ্ট আইন হলো---কোনও শক্তি বা বস্তু নির্দেশ করে মহাবিশ্ব ছেড়ে যেতে পারে না। এমনকি বিজ্ঞান এটি 1850 সালে আবিষ্কার করেছিল, তারা এটিকে থার্মোডিনামিক্সের প্রথম আইন শিরোনাম করেছে। সুতরাং শারীরিক বা নন-ফিজিকাল কোন বস্তু যদি মহাবিশ্ব ছেড়ে যাওয়ার চেষ্টা করে তবে এই প্রাকৃতিক আইন লঙ্ঘনের চেষ্টা করতে পারে। এখন বিজ্ঞান এই আইন প্রয়োগ বা পরিচালনা করে না, প্রকৃতি করে! কোন বস্তু যদি মহাবিশ্বের মধ্যে কেবল হাল্কা বাতাসে বিলীন হয় তবে প্রকৃতির একটি সমস্যা আছে। বর্তমান বিজ্ঞান বিশ্বাস করে প্রকৃতি এটিকে শক্তিতে রূপান্তরিত করে, সুতরাং আইন লঙ্ঘন করে না; এটি রাসায়নিকভাবে পারমাণবিক প্রতিক্রিয়া সহ করা হচ্ছে। বলা বাহুল্য, এই রূপান্তর প্রক্রিয়া ‘অত্যন্ত’ লক্ষণীয়।
উপরে উল্লেখিত বিজ্ঞানীদের মতামতের ক্ষেত্র প্রায় একই। তবে কিছু মনীষীদের ধারণা-
বর্তমানে টেলিপোর্টেশন বহু শতাব্দী দূরে বলে মনে করা হয়। সমস্যাটি বুঝতে পেরেছি তা হ'ল - টেলিপোর্ট করার জন্য আমাদের কাছে টেলিপোর্টেড অবজেক্টের প্রতিটি পরমাণু সম্পর্কে সম্পূর্ণ তথ্য থাকতে হবে।
[ যাইহোক আমি টেলিপোর্টেশন এর বাস্তবতা নিয়ে অনেক ঘাটাঘাটি করে এই রূপ নিয়ে এসেছি। আপনারা এর সঠিকতা যাচাই এর জন্য বিভিন্ন সাইট দেখতে পারেন। যেসব বিজ্ঞানীরা এই ধারণা দিয়েছেন এটা তাদের দীর্ঘ গবেষণার ফলাফল।]

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
1 উত্তর 197 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 156 বার দেখা হয়েছে
+18 টি ভোট
3 টি উত্তর 575 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 147 বার দেখা হয়েছে
21 ডিসেম্বর 2020 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,320 পয়েন্ট)

10,726 টি প্রশ্ন

18,371 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,554 জন সদস্য

53 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 52 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Ahnaf_Tahmid

    330 পয়েন্ট

  3. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  4. Vuter Baccha

    150 পয়েন্ট

  5. Hasan rafi

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...