গণিতের আবিষ্কার না হলে জীবন কেমন হত ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
73 বার দেখা হয়েছে
"গণিত" বিভাগে করেছেন (300 পয়েন্ট)
Wikipedia

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (4,930 পয়েন্ট)
গণিতের আবিষ্কার না হলে জীবন কেমন হত ?

জীবনের প্রতিটি পদক্ষেপে গণিতের প্রয়োজন এবং আমরা এগুলি ছাড়া বাঁচতে পারি না। এটি এমন একটি বিষয় যা প্রতিটি ক্ষেত্র এবং পেশায় প্রয়োগ হয়। এটি আমাদের জানায় যে কীভাবে জিনিসগুলি কাজ করে এবং আমাদের নির্দিষ্ট কিছু বিষয় পূর্বাভাস দেওয়ার অনুমতি দেয় যা আমরা জীবনে কীভাবে এত বেশি অগ্রগতি করেছি। এটি আমাদের জীবনকে আরও সহজ এবং জটিল করে তুলেছে। যদি এটি গণিত না হত, আমরা এখনও জীবনের প্রতিটি এবং সন্ধান করব, যার ফলস্বরূপ বিশৃঙ্খলা সৃষ্টি হবে।

তবুও কি বিশ্বাস হচ্ছে না?
যদি সংখ্যা না থাকে তবে কোনও ক্যালেন্ডার বা সময় থাকত না। আপনি এমনকি জানবেন না যে এটি আপনার নিজের জন্মদিন বা আপনার সেরা বন্ধুর জন্মদিন যেহেতু আপনার জীবনের সমস্ত দিন একই থাকবে। আপনি জানেন না যে এটি কোন বছর। আপনি কীভাবে জানবেন যে এটি আপনার প্রিয় শোয়ের সময় হয়েছে? আপনি কীভাবে জানবেন যে আপনার চ্যানেলটি আপনার প্রিয় শোতে আসছে?কল্পনা করুন যে আপনি কোনও দোকানে যান এবং একটি এক্সবক্স বা পিএস ৪ কিনতে চান। তবে যেহেতু আমরা গণিতবিহীন বিশ্বে বাস করছি, আপনি কীভাবে জানেন যে এর ব্যয় কত? আপনি দোকান থেকে কতগুলি আপেল বা আম কিনেছেন তা আপনি জানতেন না। আপনি যদি কিছু ওষুধ কিনতে চান তবে আপনি কীভাবে জানবেন যে এটি কতটা শক্তিশালী, বা কী পরিমাণে এতে উপাদানগুলি উপস্থিত রয়েছে?আপনি যদি আপনার প্রিয় কেক বেক করতে চান তবে কোনও সংখ্যা নেই বলে উপাদানগুলি পরিমাপ করতে সক্ষম হওয়া খুব কঠিন হবে। আপনি কীভাবে জানবেন যে ½ চামচ বা ¾ টেবিল চামচ কত?তদুপরি, আপনি যে আদেশ দিয়েছিলেন পিৎজার জন্য আপনার অবদানের অংশ তা গণনা করার জন্য কোনও ক্যালকুলেটর নেই।আপনার বাড়ির সাজসজ্জা বা পুনরায় রঙ করার সময়, আপনি একবারে জানতে পারেন যে কোনও রঙের প্রয়োজন হবে এবং ঘরের আকার অনুসারে আপনাকে কত টাইলস লাগবে। এগুলি সবই সম্ভব কারণ মিঃ বীজগণিত আমাদের প্রিয় মিঃ এক্স এর সহায়তায় আপনাকে সাহায্য করার জন্য উপস্থিত ছিলেন। আপনি খেলাধুলা ভালবাসেন? ঠিক আছে, যদি এটি সংখ্যার জন্য না থাকত তবে আপনি কীভাবে ফুটবলের ক্ষেত্রের স্কোর বা মাত্রা জানতেন? আপনি কীভাবে জানতে পেরেছিলেন যে আপনি কতটা দূরত্ব দৌড়েছেন এবং কীভাবে আপনাকে cover দেওয়ার দরকার, বা ম্যাচটি শেষ হতে কত সময় বাকি আছে? কোন প্রতিযোগিতা এবং টুর্নামেন্ট হবে না। আপনি কি মনে করেন না যে এটি কিছুটা বিরক্তিকর হবে?
তদুপরি, প্রযুক্তিতে কোনও অগ্রগতি হবে না। আপনি প্রতিদিন যে সেলফোনগুলি এবং উচ্চ-গ্যাজেটগুলি ব্যবহার করেন তা বিদ্যমান থাকবে না, যেহেতু প্রক্রিয়াটি এবং কাজ করার ক্ষেত্রে জটিল অ্যালগরিদম জড়িত, যা গণিতের কারণে সম্ভব। কম্পিউটার, টেলিভিশন, ল্যাপটপ, সেল ফোন এবং এমনকি বিদ্যুৎবিহীন পৃথিবীতে বাস করার কল্পনা করুন। আমরা নিশ্চিত যে আপনার বেশিরভাগ লোক এগুলি ছাড়া বাঁচার কল্পনাও করতে পারেনি। জীবনের প্রতিটি ক্ষেত্রে গণিতের এত বিস্তৃত এবং বিশাল প্রয়োগ রয়েছে, এমনকি গণিত-ফোবিয়ায় থাকা ব্যক্তিরাও এটি তাদের প্রতিদিনের জীবনে কোনও না কোনও উপায়ে ব্যবহার করে।
এটি যদি গণিতে না থাকত তবে আপনি এই নিবন্ধটিও পড়তেন না! ঠিক আছে, রসিকতা বাদ! সুতরাং এখন আপনি জানেন যে গণিত ব্যতীত জীবন আসলে অসম্ভব এবং অকল্পনীয়। আপনার কেবলমাত্র আপনার বেসিকগুলি সঠিক হওয়া দরকার, এবং সংখ্যার সাথে কীভাবে খেলতে হয় তা জানেন। আশা করি আপনি এতক্ষণে প্রেমে পড়ে গেছেন! যদি আপনার না থাকে, তবে আমাদের প্রায় জীবনের জন্য গণিতের সাথে বেঁচে থাকার ভাগ্য নির্ধারিত হয়েছে আমরা সত্যটি গ্রহণ করি  এটি সবাইকে কতটা ভালবাসে। সুতরাং, এটির সাথে শান্তি স্থাপনের সর্বোত্তম উপায় হ'ল এটি গ্রহণ করা এবং এটি আরও ভাল করে বোঝার মাধ্যমে এটিকে আবার ভালবাসা। সর্বোপরি, এটি আমাদের জীবনকে সহজতর করার জন্য তৈরি করা হয়েছিল, কঠিন নয়।

তথ্যসূত্র: মেরিটিশন ওয়েবসাইট

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 133 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 84 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 1,341 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 20 বার দেখা হয়েছে
03 অক্টোবর "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন NAYEM MOLLAH (1,510 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 54 বার দেখা হয়েছে

7,637 টি প্রশ্ন

9,339 টি উত্তর

4,364 টি মন্তব্য

63,033 জন সদস্য

84 জন অনলাইনে রয়েছে
13 জন সদস্য এবং 71 জন গেস্ট অনলাইনে
  1. Hojayfa Ahmed

    17340 পয়েন্ট

  2. Md.Mahibuzzaman

    13550 পয়েন্ট

  3. Abdullah Shuvo

    5560 পয়েন্ট

  4. Anupom

    2450 পয়েন্ট

  5. মেহেদী হাসান

    1280 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান ঘুম এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ জীববিজ্ঞান - পৃথিবী শরীর এইচএসসি-আইসিটি মোবাইল কী ক্ষতি রক্ত চুল চিকিৎসা আলো মাথা কারণ উপকারিতা গরম প্রাণী বৈজ্ঞানিক বৃষ্টি পার্থক্য শীতকাল ডিম খাওয়া কাজ সাপ রং বিদ্যুৎ প্রযুক্তি #biology কেন লাল খাবার রাত সাদা আগুন ভয় সূর্য গাছ হাত মহাকাশ মশা সমস্যা শক্তি কি উপায় ব্যাথা মাছ পদার্থবিজ্ঞান #জানতে বৈশিষ্ট্য পা মনোবিজ্ঞান দুধ ঠাণ্ডা স্বাস্থ্য গণিত #ask গ্রহ কালো রসায়ন আম উদ্ভিদ দাঁত বাচ্চা শব্দ মেয়ে নাক বিজ্ঞান হলুদ স্বপ্ন রঙ চাঁদ ঔষধ বাতাস ভাইরাস বিড়াল পাতা বিস্তারিত চার্জ ফোবিয়া হরমোন তাপমাত্রা পাখি চা মানসিক নখ পাকা মৃত্যু আবিষ্কার কুকুর ত্বক বৃদ্ধি জন্ম
...