ডাইমেনশন (Dimension) বা মাত্রা সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
7,999 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (28,310 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)

ডাইমেনশন বা মাত্রা বলতে কোন স্থান বা বস্তুর প্রতিটি বিন্দুকে নির্দিষ্ট করতে সর্বনিম্ম যতগুলো স্থানাংকের প্রয়োজন হয় তাকে বুঝায়। স্বাভাবিকভাবে ডাইমেনশন বলতে যেকোন একটি দিককে বুঝায় । যেমন : সরলরেখা একমাত্রিক , এর প্রতিটি বিন্দুকে সংজ্ঞায়িত করতে একটি মাত্র স্থানাংকই যথেষ্ট । সরলরেখাই হচ্ছে প্রথম মাত্রার সবচেয়ে উৎকৃষ্ট উদাহারন ।

image

image

image

image

দ্বিতীয় মাত্রায় একটি তলের উপর কোন বিন্দুর দৈর্ঘ ও প্রস্থ থাকবে । যেমন হচ্ছে বর্গ একটি দ্বিতীয় মাত্রা নির্দেশ করে । একটি কাগজের উপর একটি সরলরেখা টানলে সেটি হবে প্রথম মাত্রা এবং সেই সরলরেখার যখন দৈর্ঘ ও প্রস্থ থাকবে (যেমন – বর্গ , রম্বস ) তখন হবে দ্বিতীয় মাত্রা ।

একটি বস্তুর যখন দৈর্ঘ , প্রস্থ এবং উচ্চতা থাকবে তখন সেটি তৃতীয় মাত্রা নির্দেশ করে । আমাদের পৃথিবীতে সকল বস্তু তৃতীয় মাত্রায় অবস্থান করে । এবং পৃথিবীর বাইরে গাণিতিকভাবে আমরা অন্য মাত্রাগুলোকে পাই । যেমন চতুর্থ মাত্রায় একটি বস্তুর দৈর্ঘ,প্রস্থ, উচ্চতা এবং তার ক্রিয়াকাল বা সময় থাকবে ।

বিভিন্ন ডাইমেনশনে বস্তুর অস্তিত্ব –

AVATAR সিনেমাটি আমরা অনেকেই দেখেছি । এই সিনেমাতেই প্রথম সিনেমা হলের দ্বিমাত্রিক পর্দায় আমরা বস্তুর ত্রিমাত্রিক বস্তুর অস্তিত্ব দেখতে পাই। তবে আমাদের সাহায্য নিতে হয়েছিল 3D গ্লাসের । লাল নীল 3D গ্লাস চোখে দিলেই আমরা সিনেমা হলে ত্রিমাত্রিক সিনেমা দেখতে পাই । একটি প্রশ্ন থেকেই যায় যে যখন আমাদের পৃথিবী ত্রিমাত্রিক তাহলে আমাদের কেন 3D গ্লাসের প্রয়োজন হয় ?

কারণ এই ক্ষেত্রে আমাদের অনুভূতি অনেক বড় একটা বিষয় । ত্রিমাত্রিক পৃথিবীতে অবস্থান করেও আমরা সকল বস্তুর ত্রিমাত্রিকতা অনুভব করতে পারিনা । ঠিক সেভাবেই যদি আমাদের ত্রিমাত্রিক পৃথিবীতে চতুর্থ মাত্রার কোন বস্তুর অস্তিত্ব থেকেও থাকে আমরা সেটাকে হয়ত দেখতে বা ছুঁতে পারব না । কিন্তু সেই চতুর্থ মাত্রার বস্তু বা প্রাণীটি আমাদের ঠিকই দেখতে পারবে এমনটাই বিজ্ঞানীদের ধারণা ।

চতুর্থ মাত্রা – TESSERACT

একটি সমতলে যদি আমরা একটি ত্রিভুজ, বর্গ , আয়তক্ষেত্র এবং বৃত্ত আঁকি তখন এগুলো দ্বিমাত্রিক বস্তু । এগুলোর উপর যদি একটি ত্রিমাত্রিক বস্তু রাখি তবে আমরা পাব শুধুমাত্র সেটির ক্রস-সেকশন অংশ । যেমন সমতলে আঁকা ত্রিভুজ, বর্গ, আয়তক্ষেত্র এবং বৃত্তের উপর যদি একটি আপেল রাখি সমতলের বস্তুগুলো শুধু আপেলের যেই তল তাদের স্পর্শ করে সেই তলকেই পাবে । এভাবেই দ্বিতীয় ও তৃতীয় মাত্রার বস্তু পরস্পরের সংস্পর্শে আসে ।

কিন্তু সেই আপেলটির আরো কয়েকটি তল আছে যার অস্তিত্ব দ্বিতীয় ও তৃতীয় মাত্রার বস্তুর কাছে অনুভূত হয়নি কিন্তু তারা জানে অন্য তলগুলোর বিষয়ে । সেই অজানা তলগুলোই হচ্ছে পরবর্তী মাত্রাগুলো । আইনস্টাইনের মতে সময় হচ্ছে চতুর্থ মাত্রা ।

বিজ্ঞানী হিনটনের মতে চতুর্থ মাত্রার সবচেয়ে সহজ ধারণা হল যে ‘দুটি পারস্পারিক ঘনবস্তুর অঙ্কন যারা নিজেদেরকে অজানা দূরত্বে পৃথক করেছে ‘ । যেমন ধরা যাক একটি উপত্যকায় আপনি বসে আছেন এবং আপনার সামনের দুটি পাহাড় আছে যারা পরস্পর থেকে এক কিলোমিটার দূরত্বে অবস্থিত । চূড়া দুটিকে একটি রশি দিয়ে বেধে দিলেন এবং আপনি প্রায় ৫০০ মিটার দূরে আছেন । তখন সেই রশির উপর দিয়ে কোন ইঁদুর হেঁটে পার হয় আপনি কিন্তু তাকে দেখতে পারেবন না। আপনি বড়জোর রশিটির কম্পন কিছুটা হলেও বুঝতে পারেবন । এখানে আপনি ইঁদুরটিকে দেখতে পারছেন না বলে তার অস্তিত্বকে অস্বীকার করতে পারবেন না । পাহাড় , আপনি ও রশি হলেন তৃতীয় মাত্রার । আপনাদের সাপেক্ষে সেই ইঁদুরটি হচ্ছে চতুর্থ মাত্রার কেউ !

TESSERACT – চতুর্থ মাত্রা বুঝাতে বহুল ব্যবহৃত একটি জ্যামিতিক বস্তু যার ৬ টি তল, ৮ টি সেল এবং ৪ টি ঘণক্ষেত্র আছে । এর আছে ৩২ টি প্রান্ত, ১৬ টি প্রান্তবিন্দু। এটী চতুস্তলক , অষ্টভূজাকৃতির একটি ঘণক । ১৮৮২ সালে চার্লস হাওয়ার্ড হিণ্টন প্রথম তার বই ‘A NEW ERA OF THOUGHT’ এ ব্যবহার করেন ।

image

জনপ্রিয় কিছু ধারণা :

*** ১৯৫৪ সালে স্প্যানিশ শিল্পী সালভাদর ডালি তাঁর তৈলচিত্র ‘CRUCIFIXION ( Corous Hypercubus)’ এ চারমাত্রিক হাইপারকিউবের ব্যবহার করেন।

*** প্যারিসের ‘গ্র্যান্ডে আর্চ’ স্থাপনাটিতে হাইপারকিউবের অনুরূপ ব্যবহার করা হয় ।

*** ক্রিস্টফার নোলানের ‘ INTERSTELLER’ সিনেমাটিতে একজন মহাকাশচারী বিজ্ঞানীর ওয়ার্মহোলে গিয়ে চতুর্থ মাত্রায় তাঁর মেয়ের সাথে যোগাযোগের বিষয়টি দেখানো হয় । চতুর্থ মাত্রা থেকে বিজ্ঞানী সরাসরি যোগাযোগ না করতে পারলেও কিছু কিছু হিন্ট দিয়ে যায় ।

এবং অন্যান্য মাত্রা –

সময় হলো চতুর্থ মাত্রা । এরপর স্ট্রিং থিউরি অনুযায়ী আমরা আরও ৬টি ডাইমেনশনের কথা জানি । তাহলে পঞ্চম মাত্রায় আমরা প্যারালাল ইউনিভার্সে ট্রাভেল করতে পাড়ব । ষষ্ঠ মাত্রায় আমরা সময়ের মধ্য দিয়ে কাল ক্ষেপণ করে ট্রাভেল করতে পারি । সপ্তম মাত্রায় আমরা যতগুলো ইউনিভার্সের অস্তিত্ব আছে সবগুলোতেই ট্রাভেল করতে পারব। অষ্টম মাত্রায় আমরা সময়ের মধ্য দিয়ে সকল ইউনিভার্সেই ট্রাভেল করতে পারব ।

image

image

image

নবম মাত্রায় আমরা যথাসম্ভব সকল ইউনিভার্সের মধ্যকার পার্থক্য বুঝতে পারব । একে ওপরের সাথে তুলনা করে মহাজাগতিক অনেক প্রশ্নের ব্যাখ্যা পেতে পারি । এবং দশম মাত্রায় হয়ত আমরা মাহাজাগতিক সবকিছুর অনুভূতি পাব । কিন্তু তা হয়ত সম্ভব না!

কারন প্রত্যেকটি বস্তু তার নিজস্ব মাত্রাতেই তার প্রকৃত বৈশিষ্ট দেখায় । তাই মানুষ যখন স্পেসে যায় তখন সে তার পৃথিবীর সাধারণ বৈশিষ্টগুলো হারায় । এখানে মহাকর্ষিয় বল অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় । এবং সহজভাবে বলতে গেলে হয়ত অদূর ভবিষ্যৎ এ মানুষ বিভিন্ন ডাইমেনশন এ যাবে । মহাজাগতিক ভ্রমণ করবে বিশাল আকৃতির স্পেসশিপ এ চড়ে । কিংবা আমরা একদিন চলে যাব আমাদের অতীতে । হয়ত কেউ থামিয়ে দিবে সকল যুদ্ধ । হয়ত হিরোশিমা নাগাসাকির পারমাণবিক হামলা কখনই হবে না । কিংবা কেউ হয়ত ঘটিয়ে ফেলতে পাড়ে আরো বড় কোন বিপদ !!!

বিজ্ঞান সবসময় মানুষের মঙ্গল চায় । তাই আমরাও চাই চারিদিকে হোক বিজ্ঞানের জয়কার।

- মাসুদ রানা

0 টি ভোট
করেছেন (9,610 পয়েন্ট)
মাত্রা হলো কোন পদার্থ কয়দিকে বিস্তৃত তার ধারণা। কোন কিছুর যদি শুধুমাত্র অস্তিত্ব থাকে, দৈর্ঘ, প্রস্থ, উচ্চতা কিছুই না থাকে, সেটা ০ মাত্রার। যেমন - বিন্দু।

 একইভাবে, কোন কিছুই শুধু দৈর্ঘ থাকলে সেটা একমাত্রিক। (রেখা)

কোন কিছুর দৈর্ঘ্য আর প্রস্থ থাকলে সেটা দ্বিমাত্রিক। ( চতুর্ভূজ)।

কোনকিছুর দৈর্ঘ, প্রস্থ, উচ্চতা সবই থাকলে সেটা ত্রিমাত্রিক। ( ঘনক)
0 টি ভোট
করেছেন (7,950 পয়েন্ট)

আমরা আমাদের চারপাশের যত বস্তু দেখি, তার প্রায় সবই ত্রিমাত্রিক অর্থাৎ এদের প্রায় প্রত্যেকেরই দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা রয়েছে। কিন্তু যদি বলা হয় আমাদের এই মহাবিশ্ব মূলত ১০ ডাইমেনশনাল (স্ট্রিং থিউরি অনুযায়ী ১০, M-থিওরি অনুযায়ী ১১, আর বোসনিক স্ট্রিং থিওরি অনুযায়ী ২৬)(অপ্রমানিত) তখন কেমন লাগবে শুনতে?

হ্যাঁ, স্ট্রিং থিওরি কিন্তু তাই বলে যে আমাদের মহাবিশ্ব ১০ ডাইমেনশন দিয়ে তৈরি। ১০ ডাইমেনশনাল মহাবিশ্ব বুঝতে হলে আগে আমাদের বুঝতে হবে ডাইমেনশন বা মাত্রা কী। এখানে আমি যতটা সম্ভব সবকিছু সহজভাবে উপস্থাপন করার চেস্টা করছি।

১ম ডাইমেনশন (Dimension) বা মাত্রা : (যার শুধুমাত্র দৈর্ঘ্য রয়েছে, প্রস্থ ও উচ্চতা নাই, উদাহরণ - খুব সরু সুতা)

সাধারণভাবে বলতে গেলে ডাইমেনশন বা মাত্রা বলতে কোন স্থানের বা বস্তুর যে কোন বিন্দুর অবস্থানকে সুনির্দিষ্টভাবে জানার জন্য আমাদের যতগুলো দৈর্ঘ্য বা স্থানাংক জানা প্রয়োজন হয়, তার সংখ্যাকে বুঝায়। উদাহরণস্বরূপ, যে কোন সরলরেখা হল একমাত্রিক বা ১ ডাইমেনশনাল। কারণ, একটি সরল রেখার উপর অবস্থিত কোন বিন্দুর অবস্থান জানার জন্য আমাদের কেবলমাত্র উক্ত বিন্দুটি কোন রেফারেন্স পয়েন্ট বা মূল বিন্দু হতে কতটা দূরে আছে, তা জানা প্রয়োজন। অর্থাৎ বিন্দুটির অবস্থান জানার জন্য আমাদের কেবলমাত্র একটা মাত্র দৈর্ঘ্য বা দূরত্ব মাপা দরকার। তাই খুব সরু কোন সরলরেখা, সুতা বা দড়িকে আমরা একমাত্রিক বস্তু হিসেবে কল্পনা করতে পারি।

২য় ডাইমেনশন : (যার দৈর্ঘ্য ও প্রস্থ রয়েছে, উচ্চতা নেই, উদাহরণ - বইয়ের পাতা)

এবার দেখা যাক ২ ডাইমেনশন বা দ্বিতীয় মাত্রা কী। কোন সমতল হল দ্বিমাত্রিক বস্তুর একটি সুন্দর উদাহরণ কারণ সমতলের উপর অবস্থিত কোন একটা বিন্দুকে সুনির্দিষ্ট করার জন্য আমাদের কমপক্ষে দুইটা দৈর্ঘ্য বা দূরত্ব জানা প্রয়োজন। দুইটা দৈর্ঘ্য বা দূরত্ব ছাড়া আপনি কোনভাবেই বিন্দুটিকে সুনির্দিষ্ট করতে পারবেন না। যেমন, ধরা যাক কেউ যদি আপনাকে জিজ্ঞেস করে আপনার অফিস আপনার বাসা থেকে কত দূর, তাহলে আপনি যদি বলেন ২০ মিটার দূরে তাহলে কিন্তু উত্তরটি অসম্পূর্ণ থেকে গেল। ২০ মিটার দূরে, ঠিক আছে, তবে সেটা কোন দিকে সেটাও বলতে হবে। তার চেয়ে বরং ভাল উত্তর হতে পারে, বাসা থেকে সোজা ১৪ মিটার উত্তর দিকে হেটে তারপর সোজা ১৫ মিটার পশ্চিম দিকে হাটলেই আপনি আমার স্কুলের অবস্থান পেয়ে যাবেন। অর্থাৎ অফিসের অবস্থান সুনির্দিষ্টভাবে জানার জন্য আপনাকে কমপক্ষে দু'টো দৈর্ঘ্য বলতে হচ্ছে, সুতরাং পৃথিবীর পৃষ্ঠ হল দ্বিমাত্রিক। একইভাবে, কোন বইয়ের পৃষ্ঠাকেও আমরা দ্বিমাত্রিক বস্তু হিসেবে কল্পনা করতে পারি। এক কথায় বলা যেতে পারে, যে সকল বস্তুর শুধু মাত্র দৈর্ঘ্য ও প্রস্থ আছে, কোন উচ্চতা নাই তারা হল দ্বিমাত্রিক বস্তু। দ্বিমাত্রিক বস্তুর আরো উদাহরণ হল আপনার শোবার ঘরের বিছানার বেড শিট, প্রেমিকাকে লেখা চিঠি ইত্যাদি। ২ ডাইমেনশনে যদি কোন জীবন্ত প্রানী বা জীব বাস করত তাহলে তারা দেখতে তাসের গোলাম, বিবি, রাজার মত চ্যাপ্টা হত (who knows of what shape they would be!)।

৩য় ডাইমেনশন : (যার দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা তিনটিই রয়েছে, উদাহরণ - ইট)

এবার আসা যাক ৩ ডাইমেনশন বা তৃতীয় মাত্রায়। যে কোন বাক্স হল ৩ ডাইমেনশনাল বস্তু কারণ বাক্সের ভিতরে অবস্থিত কোন বিন্দুর অবস্থানকে জানার জন্য আমাদের তিনটি দূরত্ব জানা প্রয়োজন। বিন্দুটি বাক্সের পৃষ্ঠ হতে কতটা উচুতে আছে তা জানা প্রয়োজন। আবার পৃষ্ঠের উপরিস্থিত কোন বিন্দুকে জানার জন্য আমাদের আরো দুইটা দৈর্ঘ্য জানা প্রয়োজন, সুতরাং এক্ষেত্রে আমাদের মোট তিনটি দৈর্ঘ্য জানতে হচ্ছে। তাই বাক্স হল ত্রিমাত্রিক বস্তুর একটি সুন্দর উদাহরণ। আমাদের চারপাশে যত স্পেস বা স্থান দেখি তা হল ত্রিমাত্রিক বা ৩ ডাইমেনশনাল। আমরা নিজেরাও ত্রিমাত্রিক জীব কারণ আমাদের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা রয়েছে।

৪র্থ ডাইমেনশন : (সময় - আমাদের বৃদ্ধ হয়ে যাওয়া)

এবার আসা যাক চতুর্থ মাত্রা বা ৪ ডাইমেনশনে। এর আগে আমি ডাইমেনশনের সংজ্ঞা একটু সরলীকৃতভাবেই উপস্থাপন করেছিলাম। প্রকৃতপক্ষে বিজ্ঞানের ভাষায় ডাইমেনশন বা মাত্রা বলতে সেই সকল জিনিসকে বুঝানো হয় যার দ্বারা কোন একটা ঘটনাকে সুনির্দিষ্ট করা হয়। এখন একটু চিন্তা করলেই আপনি দেখতে পাবেন যে এই মহাবিশ্বের যে কোন ঘটনা একটি একটি নির্দিষ্ট স্থানে একটি নির্দিষ্ট সময়ে ঘটে থাকে। তাই যে কোন ঘটনাকে সম্পূর্ণরূপে বর্ণনা করার জন্য ঘটনাটি কোথায় ঘটেছে তার সাথে সাথে ঘটনাটি ঘটার সময়টাও আমাদের জানা দরকার। কারণ ঐ একই স্থানে বিভিন্ন সময়ে বিভিন্ন ঘটনা ঘটা সম্ভব। তাহলে, আমরা দেখতে পাচ্ছি এই দিক থেকে সময় বা Time-কেও আমরা আলাদা একটা মাত্রা বা ডাইমেনশন হিসেবে বিবেচনা করতে পারি। আর হ্যা, সময়ই হল আমাদের ক্ষেত্রে চতুর্থ মাত্রা। সময়ের সাথে সাথে আমরা বুড়ো হয়ে যাই, নক্ষত্রের জ্বালানি শেষ হয়ে যায়। তারপর একদিন মৃত্যুবরণ করে নক্ষত্রটি। আজ থেকে প্রায় ৪ বা ৫ বিলিয়ন বছর পরে আমাদের প্রিয় সূর্যও একদিন এমনি করে মারা যাবে। আমরা প্রায় সবাই জানি, বিজ্ঞানের মতে আজ থেকে প্রায় ১৩.৬ বিলিয়ন বছর আগে বিগ ব্যাঙ বা বৃহৎ বিস্ফোরণের মাধ্যমে আমাদের এই মহাবিশ্বের সৃষ্টি হয়েছিল। এর আগে সময়, স্থান বলে কিছুই ছিল না। ঐ মুহুর্ত থেকেই স্থান এবং সময়ের সৃষ্টি। সেই থেকে সময় শুধু সামনের দিকে অর্থাৎ ভবিষ্যতের দিকেই ধেয়ে চলছে৷ এখন আমি আগেই বলেছি আমরা হলাম ত্রিমাত্রিক জীব। সময় আমাদের ক্ষেত্রে চতুর্থ মাত্রা। আমাদের মত যদি কোন প্রানী চতুর্থ মাত্রায় বাস করে থাকে এবং সে যদি জীবন্ত হয়, তাহলে সে একই সাথে তার বয়সকে কন্ট্রোল করতে পারবে। অর্থাৎ সে ইচ্ছে করলেই বুড়ো থেকে যুবক আবার যুবক থেকে বুড়ো হতে পারবে। কী ভয়ংকর এবং গা শিউরে উঠার মত ঘটনা! আমরা যেহেতু ত্রিমাত্রিক, সেহতু আমরা যদি কোন দিন চতুর্থ মাত্রা সময় (time)- এ একসেস (access) বা প্রবেশ করতে পারি, তখন আমরা আমাদের বয়সকে কন্ট্রোল করতে পারব। তখন আমরা আমাদের অতীত এবং ভবিষ্যতেও ভ্রমন করতে পারব।

৫ম ডাইমেনশন : (আপনি একই সাথে এক মহাবিশ্বে ডাক্তার, অন্য মহাবিশ্বে ইঞ্জিনিয়ার)

এবার পঞ্চম মাত্রা বা ৫-ডাইমেনশনের পালা। চার ডাইমেনশনের পরের মাত্রাগুলি বুঝা বা উপলব্ধি করা আসলে একটু কঠিন। ধারণা করা হয় এরা সাবএটমিক (subatomic) বা পরমাণুর মত ক্ষুদ্রতম জগতে অবস্থান (exist) করে এবং নিজেরাই নিজেদের মধ্যে লুকিয়ে আছে। পঞ্চম মাত্রায় আমরা আমাদের চেয়ে ভিন্ন মহাবিশ্বের কথা কল্পনা করে থাকি যেটিও বিগ ব্যাং থেকে সৃষ্টি হয়েছিল কিন্তু তাদের জগত আমাদের জগত থেকে আলাদা। অর্থাৎ বিগব্যাং যদি তাদের পিতা হয় তাহলে তারা হল একই পিতার সন্তান-সন্ততি কিন্তু চরিত্রগত দিক দিয়ে একে অপরের থেকে ভিন্ন। এক কথায়, তারা বিগ ব্যাং থেকে সৃষ্ট ভিন্ন ভিন্ন ব্রাঞ্চের আলাদা আলাদা মহাবিশ্ব। ফিফথ ডাইমেনশনে আপনি বাস করলে অতীতে ফেরত না গিয়েই একই সাথে আপনি এক মহাবিশ্বে ডাক্তার এবং অন্য মহাবিশ্বে ইঞ্জিনিয়ার হতে পারবেন, অর্থাৎ দু'টো কাজ একই সাথে সম্পন্ন করতে পারবেন। আরো একটু সহজভাবে ব্যাখ্যা করা যাক। ধরা যাক, উচ্চ মাধ্যমিক পাশ করার পর সামনে আপনার ভর্তি পরীক্ষা। আপনি চাইছেন ইঞ্জিনিয়ার হতে কিন্তু আপনার মা-বাবা চাইছে আপনি ডাক্তার হোন। ৫ ডাইমেনশনে বাস করলে আপনাকে এ নিয়ে কোন চিন্তাই করতে হত না, আপনি একই সাথে তখন এই দুইটি কাজ চালিয়ে যেতে পারতেন। সেক্ষেত্রে দুটি আলাদা মহাবিশ্বের একটিতে আপনি ডাক্তার আর অন্যটিতে আপনি ইঞ্জিনিয়ার হিসেবে গড়ে উঠতেন।

৬ষ্ঠ ডাইমেনশন : (একই ব্যক্তির দুটো ভিন্ন প্রতিরূপ- এক মহাবিশ্বের ডাক্তার অন্য মহাবিশ্বের ইঞ্জিয়ারের সাথে সাক্ষাৎকার )

ধরা যাক, আপনি ৫ ডাইমেনশনে বাস করছেন এবং আপনার এক প্রতিরূপ এক মহাবিশ্বে ডাক্তার এবং অন্য মহাবিশ্বে ইঞ্জিনিয়ার। দু'টো মহাবিশ্বই বিগ ব্যাং থেকে জন্মগ্রহণ করেছিল। আপনার'ই দুটো ভিন্ন প্রতিরূপ এখন একে অপরের সাথে দেখা করতে চাইছে। আপনি এই কাজটি দুইটি উপায়ে করতে পারেন। প্রথম উপায় হল, আপনার ডাক্তার প্রতিরূপকে টাইম ট্রাভেল করে সেই সময়টাতে ফিরে আসতে হবে যখন আপনি একই সাথে ডাক্তার এবং ইঞ্জিনিয়ার হওয়ার জন্য পড়ালেখা শুরু করেছিলেন। ফিরে এসে যে প্রতিরূপ ইঞ্জিয়ার হতে চেয়েছিল, তার সাথে একই সময়ের দিক বরাবর এগিয়ে যেতে হবে। এক সময় ইঞ্জিনিয়ারের প্রতিরূপ ইঞ্জিনিয়ার হবে আর তখন ডাক্তারের প্রতিরূপ হবে ডাক্তার।

দ্বিতীয় উপায় হল এইসব টাইম ট্রাভেল ছাড়া অন্য কোন শর্ট কার্ট ওয়েতে ইতোমধ্যেই প্রতিষ্ঠিত ভিন্ন প্রতিরূপ দু'টির সরাসরি সাক্ষাত করা। আর এই সরাসরি সাক্ষাৎকার যে ডাইমেনশনকে এক্সেস (access) করলে তারা করতে পারবে, সেটিই হল ৬ ডাইমেনশন। আরো সহজভাবে বলতে গেলে ৬ ডাইমেনশনে আমরা বাস করলে আমরা একই সাথে আমাদের বিভিন্ন মহাবিশ্বের ভিন্ন ভিন্ন প্রতিরূপের সাথে ইচ্ছে করলেই মুহূর্তের মধ্যে দেখা করতে পারতাম।
৫ এবং ৬ ডাইমেনশনকে যদি আমরা করায়ত্ত করতে পারতাম, তাহলে আমরা সময়ের আগে পিছে গিয়ে আমরা আমাদেরই ভবিষ্যতের বিভিন্ন (not the same) প্রতিরূপের সাথে দু'চার মিনিট জমিয়ে আড্ডা দিয়ে আসতে পারতাম।

৭ম ডাইমেনশন : (শুধুই কী বিগ ব্যাং নাকি অন্য আরো ঘটনা?)

এতক্ষণ পর্যন্ত যে মহাবিশ্বগুলোর কথা বললাম তাদের ইনিশিয়াল কন্ডিশন (initial condition) অর্থাৎ শুরুটা কিন্তু একই ছিল অর্থাৎ বিগ ব্যাং। এবার চিন্তা করুন এমন দুটি মহাবিশ্ব গুচ্ছ যাদের একটি গুচ্ছ বিগ ব্যাং থেকে শুরু হয়েছে কিন্তু অন্য গুচ্ছটি অন্য কোন ঘটনার মাধ্যমে শুরু হয়েছে। অর্থাৎ দু'টি মহাবিশ্ব গুচ্ছের শুরু এবং ইনিশিয়াল কন্ডিশন আলাদা। এক্ষেত্রে আপনি এক মহাবিশ্ব গুচ্ছ থেকে অন্য মহাবিশ্ব গুচ্ছে যে শর্ট কাট ওয়েতে যেতে পারবেন, সেটা হল ৭ ডাইমেনশন। লক্ষ্য করুন, ৫ এবং ৬ ডাইমেনশনের ক্ষেত্রে শুরুর শর্তাবলি (initial conditions) একই ছিল কিন্তু পরবর্তী ঘটনাগুলো ছিল আলাদা আর ৭ ডাইমেশনের ক্ষেত্রে কিন্তু সময়ের শুরু থেকেই সব আলাদা। এটাই মূলত ৫ এবং ৬ ডাইমেনশনের সাথে ৭ ডাইমেনশনের পার্থক্য।

৮ম ডাইমেনশন : (মাল্টিভার্স)

৮ ডাইমেনশনের ক্ষেত্রে আপনি ৭ ডাইমেনশনে বর্ণিত বিভিন্ন ইনিশিয়াল কন্ডিশন থেকে শুরু হওয়া মহাবিশ্বগুচ্ছ-গুলিতে সময়ের আগে পিছে যে কোন দিকে ভ্রমণ করতে পারবেন। ৮ ডাইমেনশন থেকেই মূলত মাল্টিভার্সের (multiverse) ধারণা চলে আসে।

৯ম ডাইমেনশন : (সুপার মাল্টিভার্স)

৯ ডাইমেনশন ব্যবহার করে আমরা সকল ভিন্ন ভিন্ন মহাবিশ্বকে একটি অপরটি থেকে আলাদা করতে পারি যারা সম্ভাব্য সব ভিন্ন ভিন্ন ফিজিক্সের সূত্রানুযায়ী এবং ভিন্ন ভিন্ন ইনিশিয়াল কন্ডিশন থেকে সৃষ্টি হয়েছিল। এখান থেকেই সুপার মাল্টিভার্সের (super multiverse) ধারণার অবতারণা করেন বিজ্ঞানীরা।

১০ম ডাইমেনশন :

১০ ডাইমেনশনে এসে আমরা এমন একটা পর্যায়ে পৌছে যাই যা আমাদের কল্পনীয় সব কিছুকেই অন্তর্ভুক্ত করে। এর পরে আর আমাদের মত প্রাণীদের দ্বারা কিছুই কল্পনা করা সম্ভব হয় না। এক কথায়, ডাইমেনশনের ধারণা ব্যবহার করে এর বাইরে আর আমাদের কিছুই কল্পনার থাকে না (it covers EVERYTHING we can imagine!)।

মজার ব্যাপার হচ্ছে, যদি আমরা এই ১০ ডাইমেনশনে বাস করতে পারতাম, তাহলে আমরা আমাদের সবকিছুকেই কন্ট্রোল করতে পারতাম : আমাদের অতীত, বর্তমান, ভবিষ্যৎ, যা কিছু আছে সব! We would have infinite power then!

লেখক : Ripan Biswas
রেফারেন্স :
https://phys.org/news/2014-12-universe-dimensions.amp

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 756 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 512 বার দেখা হয়েছে
03 নভেম্বর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 1,531 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 581 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,035 জন সদস্য

38 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 38 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...