ফোন রিস্টার্ট করলে কী হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,677 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (28,310 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)
আপনার মোবাইল ফোনটি Lag করছে বা স্বাভাবিকের তুলনায় একটু ধীর গতিতে চলছে?
এই প্রশ্নটির উত্তর হিসাবে বেশিরভাগ মানুষ আপনাকে প্রথমে আপনার মোবাইলটি রিস্টার্ট করার পরামর্শ দেয়। এবং সত্যিই রিস্টার্ট করার পর মোবাইল ফোন বা যেকোনো কম্পিউটিং ডিভাইস একটু ভালো ভাবে পারফর্ম করতে থাকে। আপনি যখন আপনার মোবাইল ফোন রিস্টার্ট করেন, এই সময় ইন্টারনাল ভাবে বেশ কিছু প্রসেস ঘটে যা আপনার মোবাইলের পারফরম্যান্স এনহান্সে(Enhance) সাহায্য করে। যেইগুলি হল এইরূপ:

RAM Memory Cleaning:
আপনি যেসব অ্যাপ্লিকেশন গুলি খুব বেশি ব্যাবহার করেন সেইগুলি ব্যবহারের পর বন্ধ করে দিলেও পুরোপুরিভাবে সেইসব অ্যাপ্লিকেশন এর ডাটা(Data) RAM থেকে রিমুভ হয়না। বর্তমান সময়ের প্রায় সমস্ত অপারেটিং সিস্টেম নিজেদের বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে, আপনার দৈনন্দিন ব্যাবহার করা অ্যাপ্লিকেশন এর ডাটা RAM এ স্টোর করে রাখে। এর ফলস্বরূপ আপনি যখন ওই নির্দিষ্ট অ্যাপ্লিকেশন টি চালু করেন সেটি তুলনামূলক একটু কম সময় এর মধ্যে আপনার সামনে উপস্থাপিত হয়। এইভাবে RAM এ ডাটা স্টোর হতে থাকে এবং আপনার RAM এ মেমোরি স্পেস কমে আসলে আপনি যখন নতুন কোনো অ্যাপ্লিকেশন ওপেন করেন তখন মনে হয় যেনো আপনার মোবাইলটি স্লো(Slow) হয়ে গেছে।

এই ভর্তি হওয়া RAM Space যদি আপনি ফ্রী করতে চান তাহলে আপনাকে আপনার মোবাইল রিস্টার্ট করতে হবে বা মানুয়ালি(Manually) আপনাকে প্রতিটি অ্যাপ্লিকেশন কে স্টপ করতে হবে।

রিস্টার্ট করার পর যেহেতু RAM এর বেশ কিছু ফাইল মুছে যায় তাই নতুন অ্যাপ্লিকেশন একটু তাড়াতাড়ি ওপেন হয় এবং আপেক্ষিক ভাবে মনে হয় যেনো মোবাইলটি একটু দ্রুত হয়ে গিয়েছে।

System Check:
আপনার মোবাইলটি রিস্টার্ট হওয়ার পর যখন সিস্টেম নতুন করে বুট(Boot) হয় তখন আপনার অপারেটিং সিস্টেম বিভিন্ন এরর(Error) চেক প্রসেস চালায় এবং ওই সময় নির্দিষ্ট ইরর গুলিকে ফিক্স করার চেষ্টা করে।

কত সময় অন্তর আপনার মোবাইল রিস্টার্ট করা উচিত?:
কত সময় অন্তর অন্তর আপনি আপনার মোবাইল রিস্টার্ট করবেন তার কোনো নির্দিষ্ট নীতি নেই। এই বিষয়টি সম্পূর্ণভাবে আপনার মোবাইল এবং আপনার উপর নির্ভর করে। যদি আপনার মনে হয় যে আপনার মোবাইল টি ল্যাগ করছে বা স্লো চলছে অথবা সাধারণের থেকে বেশি গরম হচ্ছে(Heating issue), তাহলে যেকোনো সময় আপনি এর সিস্টেম রিবুট করতে পারেন।
প্রতিদিন সম্ভব না হলেও অন্তত সপ্তাহে একবার করে আপনার মোবাইলটি রিস্টার্ট করতে পারেন এতে আপনার সিস্টেম ভালো ভাবে কাজ করবে এবং বিভিন্ন সিস্টেম ইরর সলভ করতে সক্ষম হবে।
- রোহিত নন্দী
+1 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
রি-স্টার্ট করলে ফোন বন্ধ হবে এবং স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। এর কারণে , আপনার স্টোরেজে থাকা মুল্যবান ডাটা মুছে যাবে না। সাধারণত পাওয়ার বাটন একটু চেপে ধরলে রিস্টার্ট অপশনটি আসে। তাছাড়া বেশ কিছু সেকেন্ড পাওয়ার বাটন চেপে ধরলেও রিস্টার্ট হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
3 টি উত্তর 225 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 171 বার দেখা হয়েছে
18 এপ্রিল 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 1,317 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 162 বার দেখা হয়েছে
21 এপ্রিল 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 183 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,226 জন সদস্য

41 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...