দাঁত কেন ক্ষয় হয়? - ScienceBee Q&A

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
8 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (96.0k পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (96.0k পয়েন্ট)

দৈনন্দিন জীবনশৈলীর নানা অভ্যাসের কারণে প্রতিনিয়ত দাঁতের ক্ষতি হচ্ছে। দৈনন্দিন জীবনের কোন অভ্যাসগুলি দাঁতের ক্ষয় করে? আসুন জেনে নিই।

পুরনো ব্রাশ ব্যবহার: 
দীর্ঘদিন একই ব্রাশ ব্যবহার করা দাঁত পরিষ্কারের বদলে উল্টা আরও ক্ষতি করে। পুরনো ব্রাশে জমে থাকা ব্যাকটেরিয়া দাঁত ও মাঢ়িতে প্রদাহের কারণ হতে পারে। আর দীর্ঘদিন ব্যবহারের কারণে ব্রাশ নষ্ট হয়ে যায়। ফলে দাঁত পরিষ্কার করার ক্ষমতাও কমে।

বেশি চাপ দিয়ে ব্রাশ করা: 
বেশি চাপ দিয়ে ব্রাশ করলে দাঁতের দাগ ও ফাঁকে জমে থাকা ব্যাকটেরিয়া ভালোভাবে পরিষ্কার হয় না বরং এতে আসলে মাঢ়ি ও দাঁতের এনামেলের আস্তর ক্ষয় হচ্ছে। মাঢ়ি ক্ষয়ের ফলে দাঁতের গোড়ার সংবেদনশীলতা বেড়ে যায়।

ফ্লস না করা: 
দাঁতের ফাঁকে আটকে থাকা ব্যাকটেরিয়া ও খাদ্যকণা দূর করতে ফ্লস সবচাইতে বেশি কার্যকর। আর এই ব্যাকটেরিয়া দ্রুত অপসারণ করা না হলে গর্ত হতে পারে। ফ্লস করাটা অত্যন্ত জরুরি।

খাওয়ার পরপরই ব্রাশ করা: 
অনেকের ধারণা খাওয়ার পরপরই দাঁত ব্রাশ করা ভালো। তবে বিষয়টা সম্পূর্ণ সঠিক নয়। খাওয়ার ঠিক পরই ব্রাশ করলে খাবারের অম্লীয় উপাদানগুলো ব্রাশের সাথে সম্পূর্ণ মুখে ছড়িয়ে পড়ে এবং এনামেলের ক্ষয় হয়। তাই খাওয়ার কমপক্ষে আধা ঘণ্টা পর দাঁত ব্রাশ করা উচিত।

দাঁত দিয়ে প্যাকেট ছেড়া:
প্যাকেট ছেড়া বা কাটা দাঁতের কাজ নয়। সাধারণত দাঁত দিয়ে প্যাকেট কাটা না ছেড়া ক্ষতিকর মনে না হলেও, এর ফলে দাত ও মাড়ির মারাত্মক ক্ষতি হতে পারে।

চিনি বেশি খাওয়া: 
চিনি কিছু ব্যাকটেরিয়া উৎপন্ন করে যা মুখে অ্যাসিড তৈরি করে। দীর্ঘসময় থাকলে এই ব্যাকটেরিয়া দাঁতের এনামেলের সাথে বিক্রিয়া করে। এর ফলে মুখের মধ্যে মারাত্বক সমস্যা দেখা দিতে পারে।

কোল্ড ড্রিঙ্কস: 
কোল্ড ড্রিংকসেও অতিরিক্ত পরিমাণ চিনি থাকে। একারণে অতিরিক্ত সোডা বা কোল্ডড্রিংকস পান করলে দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হয়

বরফ চিবানো: 
গরমে তৃপ্তির উদ্দেশ্য বরফ কামড়ে খাওয়া সাময়িক আরামের হলেও দাঁতের জন্য তা অভিশাপ। বরফ দাঁতের উপরের এনামেলের আস্তর নষ্ট করে, যার ফলে দাঁতের স্থায়ী ক্ষতি হতে পারে।

পটেটো চিপস:
চিপস বা এ জাতীয় খাবার, খাওয়ার পর এর অংশবিশেষ দীর্ঘক্ষণ দাঁতে লেগে থাকে। এতে ব্যাকটেরিয়া জন্মানোর উপযুক্ত পরিবেশ গড়ে ওঠে। এবং এই ব্যাকটেরিয়া দাঁতের ক্ষতি সাধন করে।

(সূত্র: onhealth.com)

ক্রেডিট: ইফাজ মাহমুদ (সায়েন্স বী)

+1 টি ভোট
পূর্বে করেছেন (2.5k পয়েন্ট)
বিভিন্ন কারণে দাঁত ক্ষয় হয়। প্রথমত বলব সঠিকভাবে দাঁত ব্রাশ না করার কারণে দাঁত ক্ষয় হয়ে যাচ্ছে। মজার বিষয় হলো আমরা দাঁত ব্রাশ করি একে যত্নে রাখার জন্য। কিন্তু দেখা যাচ্ছে, ভুলভাবে ব্রাশ করার কারণে দাঁত ক্ষয় হয়ে যাচ্ছে। ব্রাশ করার উদ্দেশ্য ব্যাহত হয়ে উল্টো দাঁত ক্ষয় হয়ে যাচ্ছে। দেখা যায়, অনেকে দীর্ঘ সময় ধরে শক্ত ধরনের ব্রাশ ব্যবহার করছে। ব্রাশ করার সময় হয়তো খসখস শব্দ করছে, আমরা অনেক দূর থেকে সেই শব্দ শুনতে পাচ্ছি। এই যে সে সঠিক উপায়ে ব্রাশ করতে পারছে না এ কারণে তার দাঁত ক্ষয় হয়ে যাচ্ছে। ভুলভাবে ব্রাশের কারণেও এখানে সমস্যা হয়। আবার দেখা যায়, অভ্যাসগত কারণে অনেকে দাঁত দিয়ে হাতের নখ কাটছে। সে ক্ষেত্রেও দাঁত ক্ষয় হয়ে যায়। আবার দেখা যায়, সুতো দাঁত দিয়ে কাটে, এতে দাঁত ক্ষয় হয়ে যায়। আবার দেখা যায়, ঘুমের মধ্যেও অনেকের দাঁত কামড়ানোর অভ্যাস থাকে, এই বদঅভ্যাসগুলোর কারণেও অনেকের দাঁত ক্ষয় হয়ে যায়। মানুষ পান-সুপারি, জর্দা ইত্যাদি খায়। অথবা শক্ত কোনো খাবার ইচ্ছামতো চিবিয়ে খায়, এ ক্ষেত্রেও দাঁত ক্ষয় হয়।

এ ছাড়া বিভিন্ন খাদ্য খাওয়ার ফলে রাসায়নিক জিনিসের কারণে দাতের ক্ষয় হয়। যেমন : বিভিন্ন ফল, জুস ইত্যাদি। আবার দাঁতের এবরেশনের কারণে সমস্যা হচ্ছে। দাঁতের ফাঁকে খাদ্যকণা জমে থাকলে, এটি যদি আমরা বের করতে না পারি সে ক্ষেত্রে পরবর্তী কালে এটি ধীরে ধীরে পাথর হয়ে যাচ্ছে, সে ক্ষেত্রেও দাঁত ক্ষয় হয়ে যায়। আরেকটি বিষয় হলো, আমরা যে খাবার খাচ্ছি  এতে কার্বোহাইড্রেট বা সুগার থাকে। যদি খাবার আটকে থাকে এবং একে বের না করা হয় এখানে ব্যাকটেরিয়া আক্রমণ করবে।আমরা যদি দাঁতের গঠন চিন্তা করি, প্রথম এনামেল, এরপর ডেনটিন। তাহলে এখানে প্রথমে এনামেল ক্ষয় হয়ে যাচ্ছে। দ্বিতীয়ত, ডেনটিন ক্ষয় হয়ে যাচ্ছে। এর ফলে ক্যারিজ হচ্ছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 13 বার দেখা হয়েছে
11 এপ্রিল "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hayat Mohammad Imran (14.7k পয়েন্ট)
+9 টি ভোট
2 টি উত্তর 59 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 15 বার দেখা হয়েছে

5.5k টি প্রশ্ন

6.2k টি উত্তর

4.2k টি মন্তব্য

44.3k জন সদস্য

29 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 28 জন গেস্ট অনলাইনে
  1. Mohiuddin Alamgir Ka

    4700 পয়েন্ট

  2. Ubaeid Hasan

    3110 পয়েন্ট

  3. মেহেদী হাসান

    2190 পয়েন্ট

  4. Musfiqur Rhaman Adib

    2140 পয়েন্ট

  5. Martian

    770 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম চোখ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান জীববিজ্ঞান মোবাইল এইচএসসি-প্রাণীবিজ্ঞান ক্ষতি শরীর রক্ত পৃথিবী চুল মাথা আলো শীতকাল - বৈজ্ঞানিক সাপ রোগ কারণ উপকারিতা খাবার কী ডিম হাত ভয় চিকিৎসা বৃষ্টি প্রাণী খাওয়া গরম ব্যাথা কাজ রং মশা এইচএসসি-আইসিটি মনোবিজ্ঞান মহাকাশ #biology #ask বিদ্যুৎ রাত পার্থক্য পা গণিত ফোবিয়া সাদা দুধ আগুন উপায় গাছ পদার্থবিজ্ঞান বিড়াল কেন মেয়ে মাছ উদ্ভিদ গ্রহ ঠাণ্ডা দাঁত বাতাস লাল #জানতে নাক নখ স্বপ্ন পাতা রঙ সূর্য চাঁদ শক্তি বাচ্চা শব্দ প্রযুক্তি চার্জ পাখি ত্বক কান্না গুগল রাগ ফল অতিরিক্ত হলুদ সমস্যা মন বেশি দেখা মুরগি স্বাস্থ্য body বিস্তারিত চা কালো বিষ ওজন মৃত্যু মানসিক মস্তিষ্ক কুকুর
...