কিভাবে এলো ক্যালেন্ডার? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
238 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
প্রথম সৌর বছরকে ৩৬৫ দিন ধরে হিসাব শুরু করে #মিশরীয়রা, সেই ৫০০০BC থেকে। তারপর #সুমেরীয়রা ২৭০০BC থেকে ক্যালেন্ডার প্রথম চালু করে যা মূলত ছিল কিছু ছবির সমষ্টি এবং কৃষিকাজের সুবিধার জন্যই ব্যবহার করা হতো ।

প্রায় ২০০BC তে রোমানরা তাদের নিজস্ব সৌর হিসেবে #জুলিয়ান_ক্যালেন্ডার শুরু করে যা ৪৬BC তে #গাইয়াস_জুলিয়াস_সিজার কর্তৃক পুনঃসংস্কার হয়ে ৩৬৫ দিনের উপর ১টি লীপ ডে ও ৪ বছর পর পর লীপ ইয়ার চালু হয় ।

মধ্য যুগে রোমান পোপ গ্রেগরী (Gregory XIIl) হিসেব করে দেখেন যে জুলিয়ান ক্যালেন্ডারে ১২৮ বছরে ১ দিনের ঘাটতি থাকে যা বিগত ১৬০০ বছরে প্রায় ১০ দিন কমিয়ে দেয় । তাই তিনি ১৫৮২ সালের ৫ অক্টোরকে ১৫ অক্টোবর ঘোষনা দিয়ে নতুন #গ্রেগরীয়ান_ক্যালেন্ডার চালু করেন । এটা সে সময় প্রথম ফ্রান্স, ইতালি, পোলেন্ড, পর্তুগাল ও স্পেন গ্রহন করে । সর্বশেষে গ্রহণ করে তুরস্ক, ১৯২৭ সালে ।  

কিন্তু #ব্রিটিশরা তখনো জুলিয়ান ক্যালেন্ডার ব্যবহার করত যা ইতোমধ্যে ১০ দিন কম । তারা পরবর্তীতে এই ভুল বুঝতে পারে । ১৭৫০ সালের New Style Calender Act এর দরুন গ্রেগরীয়ান ক্যালেন্ডারের সাথে মিল রেখে কিছু #জটিল_হিসাব মাথায় রেখে ১৭৫২ সালে ব্রিটিশ সরকার বুধবার, ২রা সেপ্টেম্বর কে বৃহস্পতিবার, ১৪ই সেপ্টেম্বর করার ঘোষণা দেয়। মাঝের এই হারানো ১১ দিনই (১২ নয়, ১১ দিনই) বিখ্যাত সেই "Lost 11 days" হিসেবে পরিচিত যা গল্প, কৌতুক কিংবা #উইলিয়াম_হোগার্থ এর চিত্রকর্মেও জায়গা করে নিয়েছে । মূলত তাদের চালু করা এটাই আমাদের #আজকের_আধুনিক_ক্যালেন্ডার ।

পারতপক্ষে, চরম খ্রিস্টধর্মে আসক্ত ব্রিটেনের সাধারণ জনগণ মনে করতো এই ১১ দিন বাদ দেওয়ায় তাদের জীবনের অনেক গুরুত্বপূর্ণ ধর্মীয় দিন বাদ পড়বে এবং তাদের আয়ু-ও ১১ দিন কমে যাবে। এই পরিবর্তন ১৭৫৪ সালের নির্বাচনেও প্রভাব ফেলেছিল । "Give us our eleven days" স্লোগানে ব্রিটেনের কিছু জায়গায় গৃহযুদ্ধ বা মহাদাঙ্গা হওয়ারও Myth বা গালগল্পের ব্যাপক প্রচলন আছে।
.
.
© Ridoan's

® National Geographic 10,000 QA Journal
®'Give Us Our Eleven Days' by Ben Johnson, historic-uk.com
®Warman Hasbi

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
2 টি উত্তর 2,531 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 181 বার দেখা হয়েছে
04 অক্টোবর 2023 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন RUBAYET (970 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 602 বার দেখা হয়েছে
08 জুলাই 2022 "বাংলাদেশ ও বিশ্ব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahfuzur Rahman RM (9,190 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 6,693 বার দেখা হয়েছে
+1 টি ভোট
9 টি উত্তর 1,274 বার দেখা হয়েছে
28 জানুয়ারি 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,190 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,021 জন সদস্য

30 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 29 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...