Orange এর সঠিক অর্থ কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
831 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (28,310 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)

Orange এর বাংলা অর্থ হলো কমলালেবু, কমলা বর্ণ, কমলালেবুর গাছ, কমলা৷ Orange এর বাংলা হলো কমলা। এটি আমরা বেশির ভাগ মানুষই জানি৷ কিন্তু আমরা যেটাকে Orange হিসেবে জানি সেটাকে আসলে Mandarin বলে৷ আরো যদি সহজ করে বলি তাহলে খোসা ছিড়ে কোষ আলাদা করে যেই ফলটি আমরা খাই সেটাই Mandarin. বিজ্ঞানীদের মতে যেকোনো ফলের নাম দেয়া হয় সেই ফলের রং বৈশিষ্ট্য ও বিজ্ঞানীদের ওপর ভিত্তি করে৷ মূল কথা এই যে, Orange মানে রং হয় আবার মাল্টা হয়৷ আর কমলা হলো Mandarin. আপনারা যদি আমাদের দেশের বাইরে যান মানে বাংলাদেশের বাইরে যান, তাহলে Orange মাল্টা জাতীয় ফল দিবে৷ আর আপনি যদি কমলা চান তাহলে বলতে হবে Mandarin,Tangerine and Clementines. এই ফলগুলো কমলা ফলেরি জাত৷ আমাদের বাংলাদেশে যেটা কমলা হিসেবে পাওয়া যায় সেটা Mandarin. ডিকশনারিতে যেটা পাই তা হলো : orange মানে কমলা রং বা কমলা লেবু৷ আর Mandarin অর্থ হলো Orange জাতীয় ফল৷ আমাদের জায়গা যেহেতু Orange কে কমলা রং বা কমলালেবু বলে৷ সেহেতু আমরা Orange এর বাংলা কমলা রং বা কমলালেবু বলবো৷ তবে আমিও জানলাম আর আপনারও জানলেন যে Orange মানে আসলে মাল্টা জাতীয় ফল। আর কমলার ইংরেজি Mandarin.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 208 বার দেখা হয়েছে
06 মে 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdullah Al Fuad (2,990 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 345 বার দেখা হয়েছে
08 জুলাই 2023 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fariha akther (1,810 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 106 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdullah Al Fuad (2,990 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 307 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,403 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,115 জন সদস্য

23 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 20 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1380 পয়েন্ট

  2. shuvosheikh

    330 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...