লাইট ফিউজ কেন হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
591 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (330 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (470 পয়েন্ট)

Old Electric bulbs were made using tungsten filament.

Whenever an electric current goes through the filament, the filament glows. It may also be known as the electron-emitting element in a vacuum tube. To make the bulb produce more light, the filament is usually made of coils of fine wire, also known as the coiled-coil.

An electric filament bulb may fuse due to many reasons. One reason for a bulb to fuse is a break in its filament. A break in the filament of an electric bulb means a break in the path of the current between the terminals of the electric cell. Therefore, a fused bulb does not light up as no current passes through its filament.

Another reason while electricity passes through the filament of a bulb it produces a heating effect and the filament starts to glow. Now if this heating reaches the temperature of the melting point of the material of that filament it will result in an open circuit situation (normally we call it that the bulb is fused). Also, The fuse breaks the circuit if a fault in an appliance causes too much current to flow.

 

 

0 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
নিরাপত্তার কথা ভেবে বিদ্যুতের লাইনে ফিউজ তার ব্যবহার করা হয়। এই তার একটি বিশেষ ধরনের ধাতু দিয়ে তৈরি। এই ধাতুটি একটি নির্দিষ্ট তাপমাত্রায় গলে যায়। প্রয়োজনীয় মাত্রার থেকে বেশি মাত্রায় বিদ্যুত প্রবাহিত হলে লাইনের তাপমাত্রা বেড়ে যায়। এর ফলে এমনকি আগুনও লেগে যেতে পারে। কিন্তু ফিউজ তার এই তাপমাত্রায় আসার আগেই গলে যায়। এর ফলে বিদ্যুতে লাইনটিও বিচ্ছিন্ন হয়ে পড়ে, বড় সড় দুর্ঘটনা থেকে বেঁচে যায় বিদ্যুত ব্যবহারকারী।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
3 টি উত্তর 1,934 বার দেখা হয়েছে
+3 টি ভোট
4 টি উত্তর 492 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 156 বার দেখা হয়েছে
+10 টি ভোট
1 উত্তর 711 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 87 বার দেখা হয়েছে
20 জুন 2023 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD Muntasir Hasan (160 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,949 জন সদস্য

70 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 70 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...