বাঁশ গাছে কী ফুল ও ফল হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
4,726 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ব্রক্ষ্মপুত্রের দক্ষিণের পার্বত্য অঞ্চলগুলোতে, অর্থাৎ ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম, আসাম বা মিজোরামে প্রাকৃতিকভাবে প্রচুর বাঁশ জন্মে। এদের মধ্যে অন্যতম প্রজাতিটি হচ্ছে মেলোক্কানা ব্যাক্সিফেরা  বা চিটাগং ফরেস্ট ব্যাম্বু। মিজোরাম প্রদেশের প্রায় ত্রিশ শতাংশই বাঁশবনে আবৃত। এর ৯৫ শতাংশই হচ্ছে এই চিটাগাং ফরেস্ট ব্যাম্বু। সেখানে বাড়ি বানানো থেকে শুরু করে খাদ্য হিসেবেও বাঁশের ব্যবহার ব্যাপক। গোটা দক্ষিণ-পূর্ব এশিয়াতেই আসলে বাঁশ জনজীবনে খুব গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে ব্যবহৃত হয়।

বাঁশ প্রতি দিন গড়ে দশ সেন্টিমিটার করে বৃদ্ধি পায়। কিন্তু বাঁশগাছ যতই দ্রুত বাড়ুক না কেন, তাতে ফুল আসে অনেক লম্বা সময় পর পর। প্রজাতিভেদে চল্লিশ-পঞ্চাশ-ষাট বা একশো বছরের বেশি সময় বিরতি দিয়ে বাঁশগাছে ফুল আসে। আর মজার কথা হলো, একটি প্রজাতির সব বাঁশগাছে ফুল আসে প্রায় একই সময়ে।

কাজেই ফুল ফোটার সময় সমস্ত বাঁশবনেই অসংখ্য ফুল ও বাঁশ ফল উৎপন্ন হয়। মিজোরাম অঞ্চলে যে প্রজাতির বাঁশ জন্মে, সেই চিটাগং ফরেস্ট ব্যাম্বুতে ফুল আসে ৪৮-৫০ বছর পর পর। বাঁশগাছে ফুল আসার অর্থ হচ্ছে বাঁশ মারা যাবে। কাজেই বলা যায়, প্রতি ৪৮-৫০ বছর পর পর মিজোরামের বিস্তীর্ণ অঞ্চলের বাঁশবনগুলো বিপুল ফুল ও ফলের যোগান দিয়ে দ্রুত মৃত্যুমুখে পতিত হয়। বাঁশের এই অদ্ভুত আচরণ নিয়ে নানা মতবাদ আছে। কারো ধারণা, ফল জন্ম দেওয়াটা বাঁশগাছের জন্য এত কষ্টসাধ্য ব্যাপার যে সে আর বেঁচে থাকে না। জঙ্গলের তীক্ষ্ণদন্তী প্রাণীদের কাছে এই বাঁশফল এবং ফুল খুবই উপাদেয় খাবার।

সংগৃহীত

0 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
হ্যাঁ হয়। কিন্তু অন্যান্য গাছের থেকে তফাৎ হল, বাঁশ গাছে ফুল ধরলে তার অন্তিম সময় উপস্থিত অর্থাৎ বাঁশ গাছ মরে যায়। আরেকটা কথা হল, বাঁশ গাছের নিচে অর্থাৎ মাটির তলায় একরকম জিনিস হয়, যাকে গ্রামের লোকেরা বলে কুদুঁক বা কুরুঁক। এটা বাঁশ গাছের ফল কিনা বলতে পারব না, কিন্তু এই কুড়ুঁক অনেকে রান্না করে খায় এবং তা খেতেও নাকি বেশ ভালো লাগে। যাই হোক, বাঁশ গাছে ফুল যে হয় তা নিশ্চিত্। এই ফুল নাকি উচ্চ প্রোটিন যুক্ত এবং তা খেয়ে ইঁদুর ব্যাপক হারে বংশ বৃদ্ধি করে যা সমাজের কাছে মোটেই গ্রহণ যোগ্য হওয়া উচিত নয়, কারণ এতে প্লেগ রোগের বিস্তার হয় এবং তা মহামারীর আকার নিতে পারে। মোট কথা, বাঁশ গাছে ফুল হওয়া কোন ভাল লক্ষণ নয়
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
ফুল ফোটার পর বাঁশ মারা যায়। ভারতের মিজোরাম রাজ্য, বার্মার চিন রাজ্য আর বাংলাদেশের পার্বত্য অঞ্চলে Melocanna baccifera নামে একপ্রকার মুলি বাঁশ জন্মে যাতে ৪৮ বছর পরে ফুল ধরে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 161 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 279 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 1,621 বার দেখা হয়েছে
+22 টি ভোট
6 টি উত্তর 1,798 বার দেখা হয়েছে
07 মে 2019 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন RakibHossainSajib (32,140 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,104 জন সদস্য

78 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 77 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...