মেমোরি কার্ডের ক্ষেত্রে ১ জিবি, ২ জিবি, ৪ জিবি, ৮ জিবি, ১৬ জিবি এভাবে ডবল হয় কেন? ২, ৩, ৪ জিবি হয় না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
248 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (133,840 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (330 পয়েন্ট)

সকল কম্পিউটার বাইনারিতে কাজ করে। বাইনারি সংখ্যা পদ্ধতি দুই ভিত্তিক। এই সংখা পদ্ধতিতে শুধু ‘০’ ও ‘১’ এই দুটি সংখ্যা আছে। প্রতিটি বাইনারি অঙ্ক  0 অথবা 1 যেকোনো প্রক্রিয়ার একটি লজিক সিগন্যাল উপস্থাপন করে, যা শুধু অন বা চালু (1) এবং অফ বা বন্ধ(0) বোঝায়।

এক বাইট ডাটা হচ্ছে 0000 0000 থেকে 1111 1111, এবং ডেসিমলে 0-255 । গণনার কাজে এবং বাইনারি ম্যাথ ২ এর ভিত্তি হিসেবে চিন্তা করতে সহজ হয়। তাই সাধারণভাবে স্টোরেজ ডিভাইসগুলোর সাইজের অগ্রগতি ঠিক এইভাবে হয়ে থাকে – ২, ৪, ৮, ১৬, ৩২, ৬৪, ১২৮, ২৫৬, ৫১২, ১০২৪ ইত্যাদি। কিন্তু আসল সমস্যা হয় যখন আমরা বাইনারী আর ডেসিমল কে একসাথে মিশিয়ে জট পাঁকিয়ে ফেলি!

একটি ১টিবির হার্ড ড্রাইভ ১ ট্রিলিয়ন বাইট ডাটা ধরে রাখতে পারে, কিন্তু জিবিতে তা ৯৩১ জিবির কাছাকাছি। যার কারণ হচ্ছে ১ ট্রিলিয়ন কে ১০২৪ দ্বারা ভাগ করলে ভাগলফল হয় ৯৩১ বিলিয়ন। বাজারে ৯৩১ জিবির হার্ড ড্রাইভই ১ টিবি হিসেবে বাজারজাত করা হয়।

এসডি কার্ডগুলোর বা মেমোরি কার্ডগুলোর ব্লক সাইজগুলো ৫১২ অথবা ১০২৪ বাইটের হয় এবং তাদের ধারণক্ষমতা ব্লক সাইজগুলোর চেয়ে বেশি হয়। এখন তুমি ১৬জিবির স্ট্রাকচার বানালা। তো, এখন তুমি তোমার পূর্ববর্তী স্ট্রাকচারের অনুরূপ স্ট্রাকচারই বানাবা ৩২ জিবির জন্য!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 208 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 74 বার দেখা হয়েছে
18 এপ্রিল 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন PabonAhsanIvan (2,580 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 106 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 81 বার দেখা হয়েছে
+10 টি ভোট
3 টি উত্তর 1,908 বার দেখা হয়েছে

8,957 টি প্রশ্ন

14,918 টি উত্তর

4,489 টি মন্তব্য

103,682 জন সদস্য

83 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 78 জন গেস্ট অনলাইনে
  1. রেয়াজুর রহমান রাজ

    3650 পয়েন্ট

  2. Jihadul Amin

    1390 পয়েন্ট

  3. Sazzad Ahammad Fahim

    1190 পয়েন্ট

  4. Anindo Brody

    810 পয়েন্ট

  5. Anupom

    670 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ জীববিজ্ঞান পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো এইচএসসি-আইসিটি চিকিৎসা চুল মাথা মহাকাশ পদার্থবিজ্ঞান সূর্য বৈজ্ঞানিক প্রাণী স্বাস্থ্য প্রযুক্তি পার্থক্য কেন গরম কারণ ডিম রং #জানতে শীতকাল গণিত উপকারিতা খাওয়া কাজ #biology বৃষ্টি আগুন রাসায়নিক চাঁদ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাপ লাল সাদা উপায় খাবার দুধ ভয় আবিষ্কার শক্তি #ask গাছ ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো বৈশিষ্ট্য উদ্ভিদ সমস্যা পা রসায়ন মস্তিষ্ক ভাইরাস মেয়ে হলুদ স্বপ্ন মন আম পাখি বাতাস পাতা ব্যথা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল রঙ নাক চার্জ হরমোন আকাশ তাপমাত্রা #science ঔষধ মৃত্যু চা
...