ভবিষ্যতে বাংলাদেশে তুষারপাত হওয়ার সম্ভাবনা আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
142 বার দেখা হয়েছে
"পরিবেশ" বিভাগে করেছেন (133,580 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (133,580 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ভবিষ্যতে বাংলাদেশে তুষারপাত :

হ্যা অনেক গবেষকের মতে ২০৩০ সালে পৃথিবীতে তুষারযুগ আসতে পারে। সেই সময় উত্তরাঞ্চল বিশেষকরে পঞ্চগড় জেলা বাসী তুষারপাত উপভোগ করতে পারে কারন সে সময় সেখানকার তাপমাত্রা মাইনাসে যেতে পারে।বর্তমানে পঞ্চগড়ের সর্বনিম্ন তাপমাত্রা ২.৬ ডিগ্রি সেলসিয়াস। তবে বাংলাদেশের অন্যান্য জেলায় কখনোই তুষারপাত হওয়ার সম্ভাবনা নেই।

লেখক : Fakid Khan
+2 টি ভোট
করেছেন (53,560 পয়েন্ট)
সূর্যের তাপে সাগর, নদী, পুকুরসহ সব জলাশয় থেকে পানি বাষ্প হয়ে উপরে উঠে যায়। কারণ জলীয় বাষ্প বাতাসের চেয়ে হালকা। এই হালকা জলীয় বাষ্পই একসময় রূপ নেয় মেঘে। আমরা জানি বায়ুমণ্ডরের যত ওপরে ওঠা যায় তাপমাত্রা তত কমতে থাকে। তাপমাত্রা কমায় বাতাসে জলীয় বাষ্পের ধারণ ক্ষমতা কমতে থাকে। ফলে বায়ুমণ্ডলের একটি নির্দিষ্ট উচ্চতায় জলীয় বাষ্প বেশি হয়ে যায়। ওই জলীয় বাষ্প বাতাসের সঙ্গে থাকা ধূলিকণা ও ধূম্রকণা আশ্রয় করে ঘনীভূত হয়। আরও ঠান্ডা হলে তা পরিণত হয় তুষার কণায়। একসময় বাতাস তাদের আর ধরে রাখতে পারে। তখন তুষার কণাগুলাে ঝরে পড়ে পাহাড় কিংম্বা মাটিতে। বায়ুমণ্ডলে উৎপন্ন তুষারের পরিমাণ অনেক বেশি জমলেও তা পাহাড় পর্বতে ঝরে পড়ে অনেক কম। বাকিগুলাে ঝরে পড়ে বৃষ্টি আকারে। তুষার কণাগুলাে যখন অপেক্ষাকৃত উষ্ণ অঞ্চল দিয়ে প্রবাহিত হয় তখন সেগুলাে গলে বৃষ্টির রূপ নেয় এবং মাটিতে ঝরে পড়ে। তবে পর্বতের উপরের তাপমাত্রা কম থাকায় সেগুলাে জমে বরফ হয়ে থাকে। তুষারপাত হতে ০ ডিগ্রি এর নিচে তাপমাত্রা হতে হয় যা বাংলাদেশে হয়না।আর উত্তরে হিমালয় পর্বতে সাইবেরিয়ার হিমশীতল বাতাস বাধাগ্রস্থ হয় তাই বাংলাদেশে তুষারপাত হয়।

বাংলাদেশে ভবিষ্যতে তুুুষারপাত হবে কিনা?

অনেকের গবেষকদের মতে ২০৩০ সালে পৃথিবীতে তুষারযুগ আসবে। সেই সময় উত্তরাঞ্চল বিশেষকরে পঞ্চগড় বাসী কিছুটা তুষারপাত উপভােগ করতে পারবে।তবে বাংলাদেশের অন্যান্য জেলায় কখনােই তুষারপাত হওয়ার সম্ভাবনা নেই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 258 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (133,580 পয়েন্ট)
+4 টি ভোট
3 টি উত্তর 71 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 48 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 19 বার দেখা হয়েছে
09 নভেম্বর "সৃজনশীলতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (11,900 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 78 বার দেখা হয়েছে

7,637 টি প্রশ্ন

9,339 টি উত্তর

4,364 টি মন্তব্য

63,023 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 57 জন গেস্ট অনলাইনে
  1. Hojayfa Ahmed

    17340 পয়েন্ট

  2. Md.Mahibuzzaman

    13550 পয়েন্ট

  3. Abdullah Shuvo

    5560 পয়েন্ট

  4. Anupom

    2450 পয়েন্ট

  5. মেহেদী হাসান

    1280 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান ঘুম এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ জীববিজ্ঞান - পৃথিবী শরীর এইচএসসি-আইসিটি মোবাইল কী ক্ষতি রক্ত চুল চিকিৎসা আলো মাথা কারণ উপকারিতা গরম প্রাণী বৈজ্ঞানিক বৃষ্টি পার্থক্য শীতকাল ডিম খাওয়া কাজ সাপ রং বিদ্যুৎ প্রযুক্তি #biology কেন লাল খাবার রাত সাদা আগুন ভয় সূর্য গাছ হাত মহাকাশ মশা সমস্যা শক্তি কি উপায় ব্যাথা মাছ পদার্থবিজ্ঞান #জানতে বৈশিষ্ট্য পা মনোবিজ্ঞান দুধ ঠাণ্ডা স্বাস্থ্য গণিত #ask গ্রহ কালো রসায়ন আম উদ্ভিদ দাঁত বাচ্চা শব্দ মেয়ে নাক বিজ্ঞান হলুদ স্বপ্ন রঙ চাঁদ ঔষধ বাতাস ভাইরাস বিড়াল পাতা বিস্তারিত চার্জ ফোবিয়া হরমোন তাপমাত্রা পাখি চা মানসিক নখ পাকা মৃত্যু আবিষ্কার কুকুর ত্বক বৃদ্ধি জন্ম
...