বাসে বমি হওয়ার কারণ কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
684 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (134,580 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (134,580 পয়েন্ট)
সাধারণত বাস, প্রাইভেট কার, মাইক্রোবাসে উঠলে এই ধরনের মোশন সিকনেস হয়। গতি ও জড়তার ফলে মস্তিষ্কে সমন্বয়হীনতার বাহনগুলোতে বমির সমস্যা হতে পারে। অন্তঃকর্ণ আমাদের শরীরের গতি ও জড়তার ভারসাম্য রক্ষা করে। যখন গাড়িতে চড়ি তখন অন্তঃকর্ণ মস্তিষ্কে খবর পাঠায় যে সে গতিশীল। কিন্তু চোখ বলে ভিন্ন কথা। কারণ তার সামনের বা পাশের মানুষগুলো কিংবা গাড়ির সিটগুলো থাকে স্থির। চোখ আর অন্তঃকর্ণের এই সমন্বয়হীনতার ফলে তৈরি হয় মোশন সিকনেস। এছাড়া অ্যাসিডিটির সমস্যা থাকলে বমি হতে পারে, অসুস্থতার জন্য বমি হতে পারে, বাজে কোন গন্ধের কারণেও বমি হতে পারে।
0 টি ভোট
করেছেন (28,780 পয়েন্ট)
এই সমস্যা কেন হয় এবং কী করণীয়, এ বিষয়ে অনেকেই তেমন কিছু জানেন না। বমি বমি ভাব লাগার সাধারণ কিছু কারণ আছে, মূলত এই কারণগুলোতে বমি বমি ভাব হয়ে থাকে। কারণগুলো হলো- অতিরিক্ত ক্লান্তি, গতির কারণে অসুস্থতা বা মোশন সিকনেস, যে কোনও শারীরিক ব্যথা, মাইগ্রেইনের ব্যথা, অতিরিক্ত ধূমপান, বদ হজমের সমস্যা ইত্যাদি।
0 টি ভোট
করেছেন (33,200 পয়েন্ট)
সাধারণত বাস, প্রাইভেট কার, মাইক্রোবাসে উঠলে এই ধরনের মোশন সিকনেস হয়। গতি ও জড়তার ফলে মস্তিষ্কে সমন্বয়হীনতার বাহনগুলোতে বমির সমস্যা হতে পারে। অন্তঃকর্ণ আমাদের শরীরের গতি ও জড়তার ভারসাম্য রক্ষা করে। যখন গাড়িতে চড়ি তখন অন্তঃকর্ণ মস্তিষ্কে খবর পাঠায় যে সে গতিশীল।কিন্তু চোখ উলটো তথ্য দেয়ায় এমনটি হয়!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 67 বার দেখা হয়েছে
+2 টি ভোট
3 টি উত্তর 259 বার দেখা হয়েছে
16 জানুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,130 পয়েন্ট)
+1 টি ভোট
4 টি উত্তর 1,481 বার দেখা হয়েছে
26 অক্টোবর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,060 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 735 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 78 বার দেখা হয়েছে

9,821 টি প্রশ্ন

16,315 টি উত্তর

4,601 টি মন্তব্য

146,598 জন সদস্য

139 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 133 জন গেস্ট অনলাইনে
  1. SaifSaiful

    510 পয়েন্ট

  2. Nadia

    360 পয়েন্ট

  3. ইমরান হোসেন

    260 পয়েন্ট

  4. SaifulSaif

    180 পয়েন্ট

  5. shankar

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #ask #biology ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ বিদ্যুৎ উপকারিতা আগুন কাজ লাল রাত সাদা সাপ গাছ #science শক্তি দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বিস্তারিত বাতাস রঙ পাখি হলুদ মন রসায়ন মেয়ে গ্যাস ভাইরাস বিড়াল ব্যথা আম চার্জ পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু দাঁত কান্না হরমোন বাচ্চা
...