জেনেটিক ইঞ্জিনিয়ারিং বলতে কী বুঝায়? জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর কাজগুলো কী কী ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
717 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

জেনেটিক ইঞ্জিনিয়ারিং শব্দটিকে অন্যভাবে বললে বলতে হবে "জিন এর ইঞ্জিনিয়ারিং"। এখন এই জিন বস্তুটি কী আসলে? অনেকেই জিন আর জ্বীন এর মধ্যে গুলিয়ে ফেলে। তাদের জন্যে বলি এই জিন জ্বীন নয়! এই জিন ইংরেজি gene থেকে এসেছে। জেনেটিক ইঞ্জিনিয়ারিং ঠিকঠাক বুঝতে হলে একটু আগে থেকে শুরু করতে হবে।

আমরা জানি আমাদের দেহ কোষ দিয়ে তৈরী। প্রতিটা কোষের ভিতরে আছে ক্রোমোসোম যা ধারণ করে ডিএনএ। ডিএনএ এর কাজ হলো তথ্য সংরক্ষণ করা।

তথ্য!! একটা কোষের আবার কী তথ্য দরকার! আমরা বুঝি আর না বুঝি, আমাদের প্রতিটা কোষ আসলে প্রতি মুহুর্তে হাজারো কাজ করে যাচ্ছে। এই কাজের জন্যে যে নির্দেশনা দরকার তা সরবরাহ করে ডিএনএ।

কোষের কাজ গুলো মূলত প্রোটিন নামক অণু সম্পাদন করে। প্রোটিন অনেকটা ন্যানোরোবোট এর মত আমাদের কোষের প্রতিটা কাজ করে। তো এই প্রোটিন কীভাবে তৈরী হয়?

image

প্রোটিন তৈরী হয় একের পর এক বিভিন্ন রকম এমাইনো এসিড যুক্ত হয়ে। এমাইনো এসিডের ক্রম আলাদা হলে প্রোটিনটা কাজ ও করবে আলাদা। আর ডিএনএ তে ঠিক এই তথ্য ই থাকে - কোন এমাইনো এসিডের পরে কোন এমাইনো এসিড বসে প্রোটিন তৈরী করবে।

ডিএনএ এর যে অংশ এরকম একটা পূর্ণাঙ্গ প্রোটিন তৈরী করার তথ্য ধারণ করে তাকেই বলে জিন। আমাদের প্রতি ডিএনএ তে মোট ২২০০০ জিন রয়েছে।

এখন আসি জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর প্রসঙ্গে। যদি কোনভাবে ডিএনএ এর এই তথ্য পাল্টানো হয়, তাহলে ফলশ্রুতিতে ভিন্ন এক প্রোটিন পাওয়া যাবে যা একদম ভিন্ন এক কাজ করবে। আবার চাইলে অন্য কোন প্রজাতির জিন এনে আরেক প্রজাতির ডিএনএ এর ভিতরে দিয়ে দেওয়াও সম্ভব। উদাহরণ হিসেবে বিটি বেগুন এর নাম বলা যায়। বিটি বেগুন এ বেগুন গাছের ডিএনএ তে একটা ব্যাক্টেরিয়ার জিন যুক্ত করা হয়। ফলে বেগুন গাছ নিজে থেকেই নতুন এক বিষ (প্রোটিন) তৈরী করা শুরু করে যা মানুষের কোন ক্ষতি না করলেও বেগুণের পোকার জন্যে প্রাণঘাতি।

এছাড়াও বিভিন্ন মজার কাজে জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রয়োগ করা যায়। যেমন জোনাকি এর আলো সৃষ্টিকারী জিন এক উদ্ভিদে সরবরাহ করার পরে সেই গাছ জোনাকীর মত আলো দেয়।

image

জেনেটিক ইঞ্জিনিয়ারিং এরূপ বিভিন্ন উদ্ভিদ ও প্রাণির বিভিন্ন বৈশিষ্ট্য পরিবর্তন করা যেন ছেলেখেলা বানিয়ে ফেলেছে। কিন্তু পুরো বিশ্বজুড়ে সাধারণ মানুষ একে ভালোভাবে মেনে নিচ্ছেনা। বিশ্বের অনেক দেশেই জেনেটিক ইঞ্জিনিয়ারিং করে তৈরী করা শষ্য নিষিদ্ধ এখনও।

 

 

MRIDUL

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 406 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 262 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 157 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 132 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 189 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,244 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. LaunaKoop505

    100 পয়েন্ট

  3. DarinValles

    100 পয়েন্ট

  4. Emory85Q180

    100 পয়েন্ট

  5. WiltonMcLell

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...