ইন্টারনেট সার্ভিস প্রভাইডার কী আমার ব্রাউজিং ইতিহাস দেখতে পায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
519 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
হ্যা, তারা ইচ্ছে করলে দেখতে পারে, আর জমা করে রাখে, কেউ কেউ আবার বিভিন্ন কোম্পানির কাছে গ্রাহকের তথ্যগুলো বিক্রিও করে!

তারা গ্রাহকের প্রতিটি ক্লিক দেখার ক্ষমতা রাখে। আপনি দিনে কয়বার ফেসবুকে ঢুকেন, কয়বার মেইল দেখেন, কয়বার কুউরা তে ঢু মারেন সবই তারা দেখতে পারে। এমনকি কার কার সাথে কতক্ষণ চ্যাটিং করেন তাও তারা দেখতে পারে। কখন কোন ওয়েব সাইটে কোন ছবি আপলোড করেছেন তা তাদের নখদর্পণে থাকে (এজন্য পুলিশ সহজেই সাইবার অপরাধীদের ধরে ফেলতে পারে।), আবার ধরুন বিটটরেন্ট ব্যবহার করে কোন পাইরেসির সাথে যুক্ত হয়েছেন, তারা সেটিও বুঝতে পারে, মোদ্দা কথা ইন্টারনেটে আপনার প্রতিটি পদক্ষেপ, প্রতিটি ক্লিক তাদের কাছে সংরক্ষিত থাকে।

তবে ইচ্ছে করলে নিজেকে কিছুটা লুকিয়ে রাখতে পারেন!



১. ভিপিএন ব্যবহার করে: যখন ভিপিএন ব্যবহার করবেন তখন আপনার ইন্টারনেট একটি ভার্চুয়াল টানেলের মাধ্যমে নেট দুনিয়ায় প্রবেশ করবে, এজন্য আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার খুব সহজে আপনার ব্রাউজিং এর ইতিহাস দেখতে পারবে না, তবে আপনি যে ভিপিএন ব্যবহার করছেন তা গোপন রাখা যাবে না, তারা ঠিকই বুঝতে পারবে।



২. ওপেন_ডিএনএস ব্যবহার করে: ওপেন_ডিএনএস (Cloud Delivered Enterprise Security by OpenDNS) এটা ব্যবহার আপনাকে বাড়তি নিরাপত্তা দেবে, ফিসিং থেকে রক্ষা করবে, আর ব্রাউজিং স্পিড বারবে। তবে ইন্টারনেট প্রোভাইডার থেকে তথ্য লুকাতে পারবে না।



৩. http:// এর বদলে https:// ব্যবহার করে: মজিলা ফায়ারফক্স (The new, fast browser for Mac, PC and Linux | Firefox) ব্রাউজার, গুগলক্রোম ইত্যাদি ব্রাউজারে ডিফল্ট হিসেবে https:// দেওয়া থাকে। http:// ব্যবহার করলে কোন সাইটে ঢুকে কয়টা ট্যাবে ঢুকেছেন তাও বুঝতে পারবে আপনার ইন্টারনেট প্রোভাইডার। যেমন ধরুন আপনি http://mail.google.com এ ঢুকলেন, তারপর আপনার কোন এক বন্ধুর মেসেজ পড়লেন, ইন্টারনেট প্রোভাইডার তা দেখতে পারবে। কিন্তু যদি https://mail.google.com এ গিয়ে মেইল পড়েন তাহলে ইন্টারনেট প্রোভাইডার বুঝতে পারবে যে আপনি মেইল.গুগল.কম এ প্রবেশ করেছেন, কিন্তু সেখানে কী করছেন তা তারা জানতে পারবে না।



৪. গুগলের বদলে ডাক ডাক গো সার্চ ইঞ্জিন: গুগলের সাথে যদিও কারো তুলনা চলে না, সে সব কিছুতেই অতুলনীয়, এমন কী আপনাকে ট্র্যাক করাতেও! সম্প্রতি মাইক্রোসফট এর এক গবেষণা চালিয়ে বের করেছে যে পর্ণ সাইটেও গুগলের ট্র্যাকার থাকে। যদিও গুগল সোজাসুজি স্বীকার করেনি। ডাক ডাক গো ব্যবহার করে নিরাপদ ব্রাউজিং এর নিশ্চয়তা পেতে পারেন, তার এখানে কী কী সার্চ করছেন তা আপনার ইন্টারনেট প্রোভাইডার সহজে জানতে পারবে না।



৫. টর নেটওয়ার্ক ব্যবহার করে: এটা অবশ্য কিছুটা ঝুঁকিপূর্ণ, এখানে অনেক দেশের গোয়েন্দা সংস্থা আর বড় বড় হ্যাকারদের নজরদারি বিদ্যমান, কেননা টর ব্রাউজার ডীপ/ডার্ক ওয়েবে প্রবেশের একমাত্র পথ, আর অনলাইন দুনিয়ায় যত বড় বড় অকাজ-কুকাজ হয় প্রায় সবই ডার্ক ওয়েবে। তাই ভিপিএন ব্যবহার না করে এটা নিয়ে নাড়াচাড়া খুব বেশি বুদ্ধিমানের কাজ না। তবে মনে সাহস থাকলে ব্যবহার করতে দোষের কিছু নেই, এতে ডিফল্ট ভিপিএন সংযোগ থাকে।



9.8 হা বার দেখা হয়েছে

আপভোটদাতাদের দেখুন

শেয়ারকারীদের দেখুন

235

9

7

তারেক রহমান-এর 7টি মন্তব্য এবং আরও কিছু



Shaniur Nabi, Connect Seven Solution Sdn Bhd এ চিফ এক্সেকিউটিভে অফিসার (2010-বর্তমান)

26 August 2020 এ উত্তর দেওয়া হয়েছে

হ্যা, দেখতে পায়। আপনি যদি আপনার ব্রাউসিং হিস্টোরি গোপন রাখতে চান, তাহলে অন্যদেশের একটা VPN ব্যবহার করুন। তাহলে কিছু দেখতে পারবে না।

collected

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 129 বার দেখা হয়েছে
20 অগাস্ট 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Turjay Paul (3,190 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 140 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 336 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 370 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 129 বার দেখা হয়েছে
27 জুন 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,532 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. RashadMurill

    100 পয়েন্ট

  4. TerenceKerr7

    100 পয়েন্ট

  5. EvelyneSmith

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...