চোরাবালি কী ? চোরাবালি সৃষ্টি হয় কোথায় এবং কীভাবে ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
453 বার দেখা হয়েছে
"পরিবেশ" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

 

বালি বা পলি এবং জল অথবা বালি এবং বায়ুর মিশ্রনে উৎপন্ন একপ্রকার কোলয়েডীয় পদার্থ হলো চোরাবালি, বা ইংরেজিতে Quicksand। আপাতভাবে কঠিন মনে হলেও এর মধ্যে আলোড়ন সৃষ্টি করলে, বা এর উপর চাপ বৃদ্ধি করলে (যেমন হাঁটাহাঁটি করলে) এর স্থিতিশীলতা নষ্ট হয়, এবং সান্দ্রতা হঠাৎ কমে তরলীকরণ ঘটে, আর আলোড়ণকারী বস্তুর (যেমন চলমান পা) চারিদিকে কোলয়েডের দানাগুলি ঘনীভূত হয়ে সান্দ্রতা প্রচন্ড বৃদ্ধি পায়, এবং মানুষ বা জীবজন্তু নিজেকে ছাড়িয়ে নিতে না পেরে আটকা পড়ে যায়।

image

বেশিরভাগ সময়ে চোরাবালি দেখা যায় প্রাকৃতিক প্রস্রবণের কাছে, Alluvial Fan-এর কেন্দ্রে,নদীর চরে, বা সমুদ্রসৈকতে, কারণ এসব স্থানে বালির উপর দিয়ে জল প্রবাহিত হওয়ায় বালির ফাঁপা গঠন বজায় থাকে। মরুভূমিতেও চোরাবালি সৃষ্টি হতে পারে, তবে খুব বিরল ক্ষেত্রে, যেমন কিছু বালিয়াড়িতে বায়ুপ্রবাহের দিক বরাবর নিচের দিকে সৃষ্টি হতে পারে (অবশ্য সেক্ষেত্রে কয়েক সেন্টিমিটার মাত্র ফাঁপা জায়গা থাকে, সেই অংশের বায়ু বেরিয়ে যাবার পর ঘনসন্নিবিষ্ট বালি থাকে যার ফলে বেশি বিপদ হয় না)।

image

সাধারণ বালিতে, বালির দানাগুলি ঘনসন্নিবিষ্ট থেকে কঠিন গঠন সৃষ্টি করে, এবং দানাগুলির মধ্যবর্তী ফাঁকের 25%-30% বায়ু বা জল দ্বারা পূর্ণ থাকে। কিন্তু যেহেতু বালিয়াড়ি গোলাকার না হয়ে লম্বাটে ধরনের হয়ে থাকে, তাই 30%-70% অংশ ফাঁপা থেকে যায় (অনেকটা তাসের ঘরের মত)। এখন, কোন আলোড়ন বা জলপ্রবাহের কারণে অতিরিক্ত চাপ সৃষ্টি হলে গঠনটি ভেঙে পড়ে বা চোরাবালি রূপে কাজ করে, কারণ সেক্ষেত্রে বালুকণাগুলির মধ্যেকার ঘর্ষন বল, বহিরাগত অতিরিক্ত বলকে প্রশমিত করতে ব্যর্থ হয়।

image

যেভাবে বিভিন্ন সিনেমায় দেখানো হয়, চোরাবালি আসলে অতটাও ভয়ঙ্কর হয় না। চোরাবালিতে আটকে পড়া মানুষ যত ছটফট করবে তত তার ডুবে যাওয়ার সম্ভাবনা বাড়বে। আর যদি ছটফট না করে স্থির থাকে, তখন সে ভেসে থাকবে (হ্যাঁ, সত্যিই ভেসে থাকবে কারণ মানবশরীরের আপেক্ষিক গুরুত্ব বালির তুলনায় কম)। তবে নিজের চেষ্টায় চোরাবালি থেকে উঠে আসা সম্ভব নয়, সেক্ষেত্রে বাইরে থেকে কারুর সাহায্য প্রয়োজন। এজন্য বিভিন্ন সমুদ্র সৈকতে লাইফগার্ডদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হয় এজাতীয় দুর্যোগ মোকাবিলা করার জন্য, তাছাড়া কোস্ট গার্ডের এসকল দুর্যোগে উদ্ধার তৎপরতায় বিশেষ প্রশিক্ষণ থাকে।

 

 

Anakshi

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 123 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 921 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 277 বার দেখা হয়েছে
21 ডিসেম্বর 2021 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিলাস পাল (4,210 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 401 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,097 জন সদস্য

63 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...