অ্যাস্ট্রোনমি (Astronomy) এবং অ্যাস্ট্রোফিজিক্স (Astrophysics)-এর মধ্যে পার্থক্য কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
1,242 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
সহজভাবে বললে প্রথম দিকে মানুষের মনে কৌতুহল থেকে যেটা সৃষ্টি হলো সেটা Astronomy. আর মানুষ গুলো হলো Astronomer. এই Astronomy তে থাকে তারা কিরকম, চাঁদ কিরকম, কিরকম ধাতু বা কোনরকমের পদার্থ দিয়ে তৈরি এরকম গুণগত প্রশ্ন নিয়েই Astronomy. তাহলে তো আমরা আমাদেরকেও Astronomer বলতে পারি তাই না! কারণ আমরাও এখন তারা দেখি, চাঁদ দেখি এবং তাদের নিয়ে অনেক কিছু জানি। টেলিস্কোপ দিয়ে দেখি, বিভিন্ন অলিম্পিয়াডের আয়োজন করি। অনেকে এসব অলিম্পিয়াড এ অংশগ্রহণ করি। তাহলে আমরা যারা কম বেশি আকাশ(মহাশূন্য) দেখি, তা সম্পর্কে জানি তাদের ক্ষুদে Astronomer বলতে পারি। যখন আমরা বিশদে জানবো মানে কোনটা কত আলোকবর্ষ দূরে, ধুমকেতু এখন কোথায় অবস্থান করছে এবং কত বছর পর আবার পৃথিবীকে অতিক্রম করে যাবে তখন আস্তে আস্তে বড় Astronomer হয়ে উঠবো।

আর এই বিশদে জানার থেকে উৎপন্ন হলো Astrophysics এর। তাই, Astronomy এর একটি শাখা হলো Astrophysics.

পদার্থ্যবিজ্ঞানের মূল প্রতিপাদ্য বিষয় হল শক্তি। শক্তির বিশ্লেষণই পদার্থবিদ্যার মূল কাজ।

সূর্য কি পরিমাণ শক্তি বিকিরণ করছে এবং বিকিরণ করতে করতে কখন শ্বেত বামনে রূপ নেবে, কখন একটি নক্ষত্র কৃষ্ণগহ্বরে রূপ নেবে, আলো কেনো কৃষ্ণ গহ্বরে হারিয়ে যায় এরকম বিভিন্ন তত্বের বিশ্লেষণই Astrophysics এর কাজ।

Astrophysics এ দুই রকমের কাজ করতে হয়৷ একটা হল তত্বীয় অপরটি হলো ব্যবহারিক। তত্বীয় কাজে বিভিন্ন সূত্র তৈরি করা হয় এবং সেগুলোর বিশ্লেষণ করা হয়। এরপর বিশ্লেষিত সূত্র গুলোকে কাজে লাগানো হয়, তখন সেটা ব্যবহারিক পর্যায়ে পরে। ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে এই Astrophysics প্রসার লাভ করা শুরু করে। বিশেষ করে পারমাণবিক তত্বের ধারণ তৈরি হওয়ার পর থেকে। কারণ, তখন পদার্থবিদ্যা সূর্যের হাইড্রোজেন-হিলিয়ামের ফিউশন বিক্রিয়া ব্যাখ্যা করতে সক্ষম হয়। ক্রমে ক্রমে আরো গভীর তত্বের সন্ধান শুরু করে পদার্থবিজ্ঞান। এভাবেই Astrophysics এর সুচনা হয়ে ধীরে ধীরে বিস্তার লাভ করছে।

উল্লেখ্য, আমরা সকলে সহজে ক্ষুদে Astronomer হলেও ক্ষুদে Astrophysicist হওয়া সহজ নয়। তার জন্য কিছু পড়ালেখা করতে হবে, এটুকুই।

 

 

shuvro

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 53 বার দেখা হয়েছে
31 ডিসেম্বর 2023 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Noor (1,100 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 2,055 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 1,277 বার দেখা হয়েছে
09 মার্চ 2022 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন R Atiqur (43,970 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,186 জন সদস্য

42 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...