পিরানহা কী মানুষকে আক্রমণ করে খেয়ে ফেলে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
300 বার দেখা হয়েছে
"মিথোলজি" বিভাগে করেছেন (140,240 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (140,240 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

"পিরানহা মানুষকে আক্রমণ করে, জীবিত কামড়ে খেয়ে ফেলে!" কথাটি পুরোপুরি সত্য নয়। পিরানহা মানুষকে আক্রমণের ঘটনা বিরল। 

পিরানহা মিঠা পানির মাছ এবং এদের আদি নিবাস দক্ষিণ আমেরিকা। পিরানহা মাছ দেখতে অনেকটা রূপচাঁদা মাছের মতো তবে এদের শরীর কিছুটা লালচে ও ধূসর। "তীক্ষ্ণ দাঁতযুক্ত রাক্ষস" হিসাবে পিরানহা মাছের কুখ্যাতি আছে। এরা সর্বভুক মাছ। প্রজাতিভেদে পিরানহা মাছ ১২ থেকে ৩৫ সেন্টিমিটার (৫-১৪ ইঞ্চি) পর্যন্ত দৈর্ঘ্যের হয়। Red Bellied পিরানহা মাছগুলো প্রায় ৫০ সেন্টিমিটার (২০ ইঞ্চি) পর্যন্ত দীর্ঘ হয়। দাবি করা হয় যে São Francisco পিরানহা মাছ প্রায় ৬০ সে.মি (২৪ ইঞ্চি) পর্যন্ত হয়। বিলুপ্ত Megapiranha যেগুলো আজ থেকে ৮-১০ মিলিয়ন বছর আগে বিচরন করতো তারা প্রায় ৩১ সে.মি (২৮ ইঞ্চি) থেকে ১০০ সে.মি (৪০ ইঞ্চি) পর্যন্ত বৃদ্ধি পেতো।

বর্তমানে প্রায় সব প্রজাতির পিরানহার উভয় চোয়ালে তীক্ষ্ণ, ত্রিকোণাকার ধারালো দাঁত থাকে এবং এই দাঁতের সাহায্যের এরা শিকার করে। শিকারকে এরা একক বা দলবদ্ধভাবে আক্রমণ করতে পারে। রাক্ষুসে পিরানহা বলতে সাধারণত বুঝায় Black পিরানহা এবং Red Bellied পিরানহা। এরা মানুষের প্রতি আক্রমনাত্মক ও বিপদজনক। পিরানহা মাছকে মিডিয়া, বিভিন্ন মুভিতে ভয়ানক বিপদজনক ও মাংসাশী দেখানো হয়। এতোটাই বিপদজনক যে দলবদ্ধ শত শত মানুষকে কামড়ে খেয়ে ফেলতে পারে৷ পিরানহা নিয়ে কিছু ভয়াবহ মুভি হচ্ছে Piranha 3DD, Piranha 3D, Piranha II, Mega Piranha। এইসব মুভিতে পিরানহা মাছকে যেভাবে পোট্রের্ট করা হয়েছে তা দেখে স্বাভাবিকভাবেই মানুষ ভয় পাবে। বাস্তবে পিরানহা মাছ এতোটাও ভয়ানক নয়। 

পিরানহা মাছ যে মানুষকে আক্রমণ করেনা তাও নয়। কিছু পরিস্থিতি যেমন: পিরানহা মাছ যদি কোন কারণে বিরক্ত থাকে, শুষ্ক মৌসুমে যখন পানির অভাব থাকে তখন পিরানহা মানুষকে আক্রমণ করতে পারে। প্রাপ্তবয়স্ক মানুষের তুলনায় বাচ্চাদের পিরানহা আক্রমণের সম্ভাবনা বেশি। এমনকি ২০১৫ ও ২০১২ সালে ৬ বছর বয়সী দুটি শিশুর মৃতদেহ পাওয়া গিয়েছে এবং পোস্টমর্টেম করে জানা যায় পিরানহা মাছ তাদের মাংস ভক্ষণ করেছে। মাংসাশী প্রকৃতির হওয়া সত্ত্বেও বেশিরভাগ পিরানহা মাছই সর্বভুক। পিরানহা মাছগুলো নানা ধরনের ফল, শস্য, উদ্ভিদ, শাক-সবজি, চিংড়ি, উভচর ছোট প্রাণী, মাছ, ইত্যাদি খায়। কিছু প্রজাতির পিরানহা অ্যাকুরিয়ামেও পোষা হয়, তাদের খাদ্য হিসেবে যদি মুরগির মাংস বা গরুর মাংসের টুকরো দেওয়া হয় তবে অনায়েসে খেয়ে ফেলবে।

মানুষ বা মানুষের মাংস পিরানহার খাদ্যাভাসের অংশ নয়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় মানুষ এমন কিছু করে যার জন্য পিরানহা মাছ উত্তেজিত হয় বা আকর্ষিত হয়। যেমন: পানিতে শব্দ করা। ২০০৫ সালের এক গবেষণা মতে, পূর্বের ১০ বছরের রেকর্ড থেকে মাত্র ৩০ জন মানুষ পাওয়া গেছে যাদেরকে পিরানহা আক্রমণ করেছে। আক্রমণের কারণ ছিলো শরীরে ক্ষত থেকে রক্ত বের হতে থাকা সত্ত্বেও তারা পানিতে ঘুরাফেরা করেছে, যা পিরানহাকে আকর্ষণ করেছে। পিরানহা সাধারণত নিজের থেকে বড় আকৃতির কোন জীবিত প্রাণীকে কম আক্রমণ করে। তবে তারা মৃত প্রাণীর মাংস খেতে পারে। আবার, পিরানহা যদি নিজের ডিম এর প্রতি কোন হুমকি অনুভব করে তাহলে যেকোন প্রাণীকে কামড় দিতে পারে। তবে পিরানহা মাছ মানুষকে আক্রমণ করেছে এমন ঘটনার সংখ্যা কম।

বাংলাদেশে বর্তমানে পিরানহা মাছ খাওয়া ও বিক্রি নিষিদ্ধ করা হচ্ছে৷ অনেকেই ভাবতে পারেন পিরানহা মাছ সম্ভবত বিষাক্ত, এটি সত্যি নয়। পিরানহা মাছ খাওয়া যায়। অ্যামাজন এর আশেপাশের অনেক মানুষই পিরানহা মাছ খায়। এর স্বাদ অনেকটা মেছো এবং লবণাক্ত। এই মাছ সাধারণত ভেজে বা আগুনে পুড়িয়ে খাওয়া হয়। অনেকে আবার মাছ সিদ্ধ করেও খান। পিরানহা মাছ খাওয়া সম্পূর্ণ নিরাপদ।

লিখেছেন: নিশাত তাসনিম (সায়েন্স বী)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 77 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "মিথোলজি" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (140,240 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 273 বার দেখা হয়েছে
25 ফেব্রুয়ারি 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (140,240 পয়েন্ট)
+17 টি ভোট
1 উত্তর 93 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 94 বার দেখা হয়েছে
+1 টি ভোট
3 টি উত্তর 90 বার দেখা হয়েছে

8,959 টি প্রশ্ন

14,894 টি উত্তর

4,486 টি মন্তব্য

102,281 জন সদস্য

61 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 57 জন গেস্ট অনলাইনে
  1. রেয়াজুর রহমান রাজ

    3120 পয়েন্ট

  2. Jihadul Amin

    1390 পয়েন্ট

  3. Sazzad Ahammad Fahim

    1190 পয়েন্ট

  4. Anindo Brody

    810 পয়েন্ট

  5. Anupom

    670 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো এইচএসসি-আইসিটি চিকিৎসা চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী স্বাস্থ্য প্রযুক্তি কেন পার্থক্য গরম কারণ ডিম রং #জানতে শীতকাল উপকারিতা খাওয়া কাজ গণিত #biology বৃষ্টি আগুন রাসায়নিক চাঁদ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাপ লাল সাদা উপায় খাবার দুধ ভয় আবিষ্কার শক্তি #ask গাছ ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো বৈশিষ্ট্য উদ্ভিদ সমস্যা পা রসায়ন ভাইরাস মস্তিষ্ক মেয়ে হলুদ স্বপ্ন মন আম পাখি বাতাস পাতা ব্যথা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল রঙ নাক চার্জ হরমোন আকাশ তাপমাত্রা ঔষধ মৃত্যু চা মানসিক
...