ধমনী যেখানে শেষ হয়, সেখানে কৈশিক জালিকা থাকে। কৈশিক জালিকা থেকে শিরা তৈরি হয়। কিন্তু কিডনিতে কৈশিক জালিকা থেকে শিরা না তৈরি হয়ে গ্লোমেরুলাস তৈরি হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
382 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (134,580 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (134,580 পয়েন্ট)

সাধারণভাবে ধমনি থেকে শিরায় রক্ত যেতে ধমনী> উপধমনী> কৈশিক জালিকা> উপশিরা> শিরা এভাবে যায়। কৈশিকজালিকা দিয়ে যেতে অক্সিজেন ও নিউট্রিয়েন্টগুলো উচ্চচাপের কারনে বের হয়ে কোষে পৌঁছে আর কোষ থেকে কার্বন ডাই অক্সাইড, অন্য বর্জগুলো নিম্নচাপ অঞ্চলের শিরায় পৌঁছে।

image

কিডনিতে কৈশিক জালিকা একটা আছে, একে পেরিটিউবিউলার ক্যাপিলারী বলে। কিডনিতে গ্লোমেরুলাস নিজে ক্যাপিলারীর কাজ করে, কিন্তু অধিকাংশ কৈশিকজালিকার মতো গ্লোমেরুলার কৈশিকজালিকা উপশিরায় না মিশে নির্গমনি উপধমনীতে মিলিত হয়।

image

কারন উপশিরার রেজিস্টেন্স কম, উপধমনীতে রক্তের রেজিস্টেনস বেশি থাকায় উচ্চ চাপে গ্লোরেলাসের বর্জ্য সুক্ষ্মভাবে নিঃ সরন হবে। এতে মুত্র তৈরি হয়ে বর্জ্য বের হবে যা কিডনীর প্রধানতম কাজ।

 

SHAMS

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 182 বার দেখা হয়েছে
30 সেপ্টেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন shahadat (2,100 পয়েন্ট)
+12 টি ভোট
2 টি উত্তর 2,575 বার দেখা হয়েছে

9,806 টি প্রশ্ন

16,288 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,508 জন সদস্য

106 জন অনলাইনে রয়েছে
16 জন সদস্য এবং 90 জন গেস্ট অনলাইনে
  1. rom94

    120 পয়েন্ট

  2. ElenaX578598

    100 পয়েন্ট

  3. MatthiasRapp

    100 পয়েন্ট

  4. OpheliaForan

    100 পয়েন্ট

  5. CheryleAgar

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #biology #ask ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত হলুদ মন রসায়ন মেয়ে পাখি গ্যাস ভাইরাস ব্যথা আম বিড়াল পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...