বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় জাহাজটির নাম কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
1,204 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

9 উত্তর

+1 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

সিম্ফনি অব দ্য সিস' হল পৃথিবীর সর্ববৃহৎ যাত্রিবাহী ক্রুজ জাহাজ।

image

(ছবি- 'সিম্ফনি অব দ্য সিস' ক্রুজ জাহাজ)

‘সিম্ফনি অব দ্য সিস’ যেনো সমুদ্রের মধ্যে আরেকটি পৃথিবী। ভূমধ্যসাগর কিংবা ক্যারিবিয়ানে ছুটিছাটায় সর্বোচ্চ বিনোদন দিতে এই জাহাজটিতে অ‍ায়োজনের কোনো কমতি রাখেনি কর্তৃপক্ষ। ৩৬১.০১১ মিটার (১১৮৪.৪২ ফুট) লম্বা এবং ৭২.৫ মিটার (২৩৮ ফুট) উচ্চতার জাহাজটি ৬ হাজার ৬৮০ জন যাত্রী বহন করতে সক্ষম।

২০১৫ সালে ফ্রান্সে নির্মাণকাজ শুরু হয় এই জাহাজটির। নির্মাণে কাজ করেছেন ২ হাজারের বেশী শ্রমিক। নির্মানকার্যে ব্যয় হয় প্রায় ১.৩৫ বিলিয়ন মার্কিন ডলার।

image

(ছবি- আলোকসজ্জায় 'সিম্ফনি অব দ্য সিস')

এই জাহাজের বিশেষত্ব হলো যাত্রী ধারণক্ষমতা। বিশ্বের সর্বাধিক যাত্রী ধারণ ক্ষমতাসম্পন্ন ভ্রমণ জাহাজ হলো এই ‘সিম্ফনি অব দ্য সিস’। বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী জেট এয়ারবাস A380 -তে সিটের সংখ্যা ৫২৫টি। তুলনা করলে বলা যায়, ‘সিম্ফনি অব দ্য সিস’ তার চেয়েও দশগুণ বেশি যাত্রী বহন করতে সক্ষম। দ্রুততার দিক হতে জাহাজটি ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে ছুটতে পারবে।

‘সিম্ফনি অব দ্য সিস’ এ রয়েছে মোট ১৮টি ডেক। তারমধ্যে ১৬টি ডেকে রয়েছে ২ হাজার ৭৫৯টি কেবিন। যা বর্তমানে যেকোনো জাহাজের থেকেও অনেক বেশি। জাহাজটি এতো বড় যে যাত্রীরা যাতে হারিয়ে না যান, সেজন্য তাদেরকে জিপিএস ব্যবহার করতে হবে!

দুই তলা বিশিষ্ট এই জাহাজের সিগনেচার রুমটিকে বলা হয় রয়েল লফট স্যুট। রয়েল লফট স্যুটের প্রথম তলাতে রয়েছে ১ হাজার ৬০০ স্কয়ার ফুটের একটি লিভিং স্পেস। অন্যদিকে ৮৭৪ স্কয়ার ফুটের ২য় তলাটি শহরের বড় কোনো অ্যাপার্টমেন্টের চেয়েও অনেক বেশি বড়।

যেহেতু ‘সিম্ফনি অব দ্য সিস’ একটি ভ্রমণ জাহাজ সেহেতু এখানে ছুটি কাটাতে আসা যাত্রীদের আনন্দ গ্রহণে যেনো এতোটুকু অসুবিধ‍া না হয় তাই বিশ্বের ৮০টি দেশ হতে প্রায় ২ হাজার ২০০ জন কর্মচারী তাদের সেবায় নিয়োগ দেওয়া হয়েছে। আবার সবচেয়ে এক্সক্লুসিভ কেবিনে যারা থাকবেন তাদের সেবায় থাকবে রয়েল জেনিস উপাধির খানসামা। এরা অতিথিদের মালপত্র খুলতে ও গোছাতে অতিথিদের সহযোগিতা করবে।

ব্রেকফাস্ট, লাঞ্চ বা ডিনার নিয়ে অতিথি বা যাত্রীদের কোনো চিন্তা নেই। ২২টি ডাইনিং অপশন ও বার রয়েছে ‘সিম্ফনি অব দ্য সিস’ জাহাজটিতে। খাবারের মধ্যে রয়েছে হটডগ হতে শুরু করে সুশি পর্যন্ত। জাহাজটিতে খোলা হয়েছে একটি বায়োনিক বার। যেখানে রোবটরা কাস্টমারদের চাহিদা অনুযায়ী ককটেলও বানিয়ে দেবে।

রয়েছে খেলার জায়গা, কমেডি ও জ্যাজ ক্ল‍াব, বুটিক শপ, সি স্পা ও ফিটনেস সেন্টার, ইয়োথ জোন, ২৪টি সুইমিংপুল, স্পের্টস জোন, সেন্ট্রাল পার্ক এবং চিত্তবিনোদন, কেনাকাটা ও শরীরচর্চার জন্য রয়েছে সব ব্যবস্থা। মধ্যখানে অবস্থিত সেন্ট্রাল পার্কে রয়েছে ২০,০০০ এর বেশী গাছও।

image

 

 

 

সংগৃহীত

+1 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় জাহাজটির নাম "সিম্ফনি অব দ্যা সিস"
0 টি ভোট
করেছেন (560 পয়েন্ট)
"সিম্ফনি অব দ্যা সিস" হল  বর্তমানে পৃথিবীর সবচেয়ে  বড় জাহাজ।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
বর্তমানের সবচেয়ে বড় জাহাজ হলো "সিম্ফনি অফ দ্য সীজ " ! এটি ৬৬৮০ জন যাত্রী ধারণ করতে সক্ষম।
0 টি ভোট
করেছেন (550 পয়েন্ট)
সিস্ফনি অব দ্য সিস  হল পৃথিবীর সর্ববৃহৎ যাত্রীবাহী জাহাজ। এর মধ্যে ৬০০০ হাজারের বেশি যাত্রী ধারণ করতে পারে
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
সিনেমার কারণে টাইটানিক জাহাজের নাম কমবেশি সবারই জানা। ... বিশ্বে এ পর্যন্ত নির্মিত সবচেয়ে বড় ও ভারী জাহাজ এটি। ইংল্যান্ডের সাউথহ্যাম্পটন বন্দর থেকে চোখ ধাঁধানো হারমনি অব দ্য সিজ-এর উদ্বোধন করা হয়। হারমনি অব দ্য সিজ যেন সমুদ্রের মধ্যে আরেক পৃথিবী।
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
সিনেমার কারণে টাইটানিক জাহাজের নাম কমবেশি সবারই জানা। ... বিশ্বে এ পর্যন্ত নির্মিত সবচেয়ে বড় ও ভারী জাহাজ এটি। ইংল্যান্ডের সাউথহ্যাম্পটন বন্দর থেকে চোখ ধাঁধানো হারমনি অব দ্য সিজ-এর উদ্বোধন করা হয়। হারমনি অব দ্য সিজ যেন সমুদ্রের মধ্যে আরেক পৃথিবী।

বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় জাহাজটির নাম কী?
0 টি ভোট
করেছেন (10,050 পয়েন্ট)
বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় জাহাজের নাম হচ্ছে সিম্ফনি অফ দ্যা সিস।
0 টি ভোট
করেছেন (1,590 পয়েন্ট)
পৃথিবীর বৃহত্তম জাহাজের নাম "সিম্ফনি অব দ্য সিস"

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
2 টি উত্তর 170 বার দেখা হয়েছে
+1 টি ভোট
4 টি উত্তর 6,130 বার দেখা হয়েছে
02 মে 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nirjon Barua (7,980 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 758 বার দেখা হয়েছে
02 মে 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nirjon Barua (7,980 পয়েন্ট)
+1 টি ভোট
4 টি উত্তর 653 বার দেখা হয়েছে
28 জানুয়ারি 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 894 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,978 জন সদস্য

28 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 27 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...