মানুষের চোখের পাওয়ার বাজপাখির মতো হলে কী সমস্যা হতো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
198 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)
বাজপাখির দৃষ্টি পরিবর্তন করবে না কিভাবে আমরা বেশিরভাগ দৈনন্দিন ক্রিয়াকলাপ সম্পাদন করি – যেমন কম্পিউটার স্ক্রীন বা সংবাদপত্র পড়া, বা ভিড়ের রেফ্রিজারেটরে দুধ খুঁজে পাওয়া, লেখা পড়া করতে – তবে আমরা কীভাবে বিশ্বকে উপলব্ধি করি এবং আমাদের চোখ ব্যবহার করি তা অবশ্যই আলাদা হবে। সমস্যা বলতে এটাই আমার কাছে মনে হয়। আমাদেরকে এই নতুন দৃষ্টির জন্য প্রশিক্ষণ নিতে হবে, আমরা আমাদের চারদিকের চিরচেনা বস্তুগুলোকে নতুনরূপে দেখব। বাজপাখিরা কীভাবে তাদের ব্যবহার করে সে প্রসঙ্গে আমাদের নতুন শক্তিগুলি বিবেচনা করা সম্ভবত সবচেয়ে সহজ: শিকারের জন্য।

যদি ইগলের কথা বিবেচনা করি, আমরা আরও দূরে দেখতে এবং আরও রঙ উপলব্ধি করার ক্ষমতার পাব, যা আমাদের স্বাভাবিক (২০/২০) দেখার ক্ষেত্রেও প্রায় দ্বিগুণ হবে। ঈগলের মতো আমাদের মুখের মধ্যরেখা থেকে 30 ডিগ্রি কোণে আমাদের চোখ দিয়ে, আমরা 340-ডিগ্রি ভিজ্যুয়াল ক্ষেত্র (সাধারণ মানুষের 180 ডিগ্রি ক্ষেত্রের তুলনায়) সহ আমাদের মাথার পিছনে প্রায় সমস্ত পথ দেখতে পাব; এটি শিকার এবং আত্মরক্ষায় একটি সুস্পষ্ট সুবিধা প্রদান করবে।

 বাজপাখি বা ঈগল চোখ দিয়ে, আমরা ক্রমাগত মাথা ঘুরিয়ে দেখতাম। দূরত্বে শিকার বা অন্য কোনো আগ্রহের বস্তুর সন্ধান করতে, আপনি পর্যায়ক্রমে আপনার মাথাটি পাশে ঘুরিয়ে আপনার ফোভিয়া (টেলিফটো লেন্স) আপনার দৃশ্যের ক্ষেত্র জুড়ে দিবে। আপনি এই পদ্ধতিতে যা খুঁজছেন তা স্পট করার পরে, আপনি আপনার মাথাকে এটির দিকে পুনঃনির্দেশিত করবেন এবং স্টেরিওস্কোপিক দৃষ্টি ব্যবহার করবেন – দূরত্ব পরিমাপ করতে উভয় চোখের দৃষ্টিকোণকে একত্রিত করে – আপনার পদ্ধতির গতি ক্যালিব্রেট করতে।

তবে বর্তমান মানুষকে যদি এই দৃষ্টি অর্জন করতে হয়, তবে মানুষের  মুখের আকৃতির পরিবর্তন করতে হবে, ইগলের চোখ আবিষ্কার করতে হবে। কেননা প্রকৃতিগতভাবে আমাদের চোখের সীমাবদ্ধতা রয়েছে, আমাদের চোখ সর্বোচ্চ ২০/৮ বা ২০/১০ যেখানে বাজপাখির মতো শিকারি পাখিদের ২০/৪ বা ২০/৫ এরকম। আমাদের দৃষ্টি বাজ পাখির মতো হলে আমাদের বস্তুকে নতুন রূপে গড়তে হতো, কেননা আমাদের চারদিকের বস্তুর উপলব্ধি পরিবর্তিত হতো।

তবে ইগলের বা বজপাখির চোখ ব্যবহার না করলে এটা বলা নিখুঁতভাবে কঠিন যে, আমরা আরও ঠিক কি কি সমস্যার সম্মুখীন হতে পারি।
0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
মানুষের চোখ বাজপাখির মতো হলে ঠিক কী সমস্যা হতো তা বলা কঠিন। যাইহোক, বাজপাখির মতো চোখ থাকার অর্থ হল আমাদের দেখার ক্ষেত্র এবং আমরা যেভাবে গভীরতা এবং গতি উপলব্ধি করি তা ভিন্ন হবে। বাজপাখির একটি বিস্তৃত ক্ষেত্র রয়েছে এবং তাদের চোখ মানুষের চোখের চেয়ে গতির প্রতি বেশি সংবেদনশীল। এটি সম্ভাব্যভাবে আমাদের কার্য সম্পাদন করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে যার জন্য সুনির্দিষ্ট গভীরতার উপলব্ধি এবং হাত-চোখের সমন্বয় প্রয়োজন। উপরন্তু, বাজপাখির চোখের গঠন মানুষের চোখ থেকে আলাদা, বাজপাখির দুটি ফোভিয়া থাকে যখন মানুষের কেবল একটি থাকে। এটি আমাদের ভিজ্যুয়াল তথ্য প্রক্রিয়া করার উপায়কেও প্রভাবিত করতে পারে।

 

source-

Bing

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 276 বার দেখা হয়েছে
+17 টি ভোট
1 উত্তর 283 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 228 বার দেখা হয়েছে
+8 টি ভোট
3 টি উত্তর 528 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,169 জন সদস্য

65 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 65 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...