মোবাইলের পেছনে যে IMEI কোড গুলো লেখা থাকে,, এগুলোর গুরুত্ব টা আসলে কি ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
490 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (7,940 পয়েন্ট)

2 উত্তর

+3 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)

IMEI নাম্বার হলো ১৫ অংক বিশিষ্ট একটি নাম্বার যার পূর্ণ রূপ International Mobile Equipment Identity. এর থেকেই বুঝা যায় প্রতিটি ফোন কে আলাদা আলাদা ভাবে চিনার জন্যে এই নাম্বার ব্যবহার করা হয়। একটি ফোনে এক বা একাধিক IMEI নাম্বার থাকতে পারে এটি নির্ভর করে ওই ফোনে ঠিক কতটি SIM (Subscriber Identity Module) ব্যবহার করা যাবে তার উপর।আপনার ফোনের IMEI নাম্বার জানতে *#০৬# চাপ দিন।

image

IMEI নাম্বার দিয়ে ওই ফোনে ইন্সটল করা অ্যাপ গুলো কখনোই দেখা যাবে না। কিন্তু এর নানাবিধ ব্যবহার আছে। যেমন:

১. IMEI নাম্বার দিয়ে ওই ফোনের বেশ কিছু তথ্য পাওয়া যাবে। এর জন্যে অনেক অনেক সাইট আছে। যেমন Track a phone number by IMEI | Find your mobile with IMEITrack imei,imei Tracker,imei Tracking,how to track with imei number in USA

২. ফোন চুরি গেলে এই IMEI নাম্বার সব চেয়ে বেশি কাজে লাগে। সিম কোম্পানি এই নাম্বার দিয়ে জানতে পারে এখন ওই ফোনে কোন সিম লাগানো আছে এবং তারা সিমটির সংযোজ ও বিছিন্ন করে দিতে পারে। পুলিশ সিম কোম্পানির সাহায্য নিয়ে ফোনের লোকেশন বের করতে পারে, এইভাবে আপনি আপনার হারিয়ে যাওয়া ফোন খুজে পেতে পারবেন।

পরামর্শ: আপনার ফোনের IMEI নাম্বারটি সব সময় সংরক্ষণ করুন। বলা যায় ভবিষ্যতে কখন কাজে লাগবে।

ধন্যবাদ

 

লিখেছেন সজিব আহমেদ

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
IMEI নাম্বার হলো ১৫ অংক বিশিষ্ট একটি নাম্বার যার পূর্ণ রূপ International Mobile Equipment Identity. এর থেকেই বুঝা যায় প্রতিটি ফোন কে আলাদা আলাদা ভাবে চিনার জন্যে এই নাম্বার ব্যবহার করা হয়। একটি ফোনে এক বা একাধিক IMEI নাম্বার থাকতে পারে এটি নির্ভর করে ওই ফোনে ঠিক কতটি SIM (Subscriber Identity Module) ব্যবহার করা যাবে তার উপর। আপনার ফোনের IMEI নাম্বার জানতে *#০৬# চাপ দিন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
1 উত্তর 898 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 208 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)

10,709 টি প্রশ্ন

18,306 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,035 জন সদস্য

64 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...