ছেলেদের চেয়ে মেয়েরা কেন বেশিদিন বাঁচে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
1,659 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (7,940 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (7,940 পয়েন্ট)

নাহিদা আফরিন

পুরুষের তুলনায় নারীরা বেশি দিন বাঁচেন ভ্রূণের কারণে। এ বিষয়ে ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক ডেভিড জেমস জানান, নারী ভ্রূণের চেয়ে পুরুষ ভ্রূণ বেশি হারে মারা যায়। XX হলো নারী ক্রোমোজোম এবং XY হলো পুরুষ ক্রোমোজোম। এই ক্রোমোজোমগুলো আমাদের জিন ধারণ করে থাকে। এক্স ক্রোমোজোমগুলোতে প্রচুর জিন রয়েছে, যা আপনাকে জীবিত থাকতে সহায়তা করে। যদি আপনার এক্স ক্রোমোজোমে জেনেটিক ত্রুটি থাকে, তা হলে একজন নারীর বিকল্প হিসেবে আরেকটি এক্স ক্রোমোজোম থাকে। কিন্তু পুরুষের এক্স ক্রোমোজোম একটি থাকায় তাদের ব্যাকআপের কোনো সুযোগ নেই। গবেষকরা জানান, ভিন্নতা শুধু পাখির ক্ষেত্রে। পাখির পুরুষের এক্স ক্রোমোজোমের দুটি কপি থাকে। এ কারণে তারা মেয়ে পাখির চেয়ে বেশি সময় বাঁচে।

হরমোনঃ- পুরুষের আয়ুষ্কাল তুলনামূলক কম হওয়ার জন্য টেস্টোস্টেরন হরমোনও দায়ী। গবেষকরা বলছেন, এটি এমন এক ধরনের হরমোন, যেটি মূলত পুরুষের বৈশিষ্ট্যগুলো ধারণ করে। যেমন- দীর্ঘ দেহ, শক্তিশালী পেশি, ভারী কণ্ঠ, লোমশ শরীর ইত্যাদি। সাধারণত বয়োসন্ধিকালে ছেলেদের শরীরে এই টেস্টোস্টেরন হরমোন নিঃসরণ হয়। তাই এ সময়টায় পুরুষের মৃত্যুর হার বেশি থাকে। বিশেষজ্ঞদের মতে, পুরুষের এই হরমোন বেশি থাকার কারণে তারা উচ্চঝুঁকিপূর্ণ কাজ করতে উৎসাহী হয়। যেমন লড়াই করা, খুব দ্রুতগতিতে মোটরসাইকেল চালানো বা গাড়ি ড্রাইভিং- এমনকি আত্মহত্যার প্রবণতাও পুরুষের মধ্যে বেশি থাকে। এই হরমোনের কারণেই যে কোনো দুর্ঘটনায় পুরুষের মৃত্যু হার বেশি। যুদ্ধেও পুরুষের মৃত্যু বেশি হয় এই হরমোনে।

পুরুষাঙ্গঃ- কোরিয়ান বিজ্ঞানী হান-নাম পার্ক ১৯ শতকের চৌসুন রাজবংশের আমলের কিছু তথ্য বিশ্লেষণ করেছেন। সেখানে তিনি ৮১ জন নপুংশক ব্যক্তির ওপর বিস্তারিত গবেষণা করেন। জানতে পারেন যে, তাদের প্রত্যেকের যৌনাঙ্গ বয়োসন্ধির আগেই অপসারণ করা হয়েছিল। ওই সব নপুংশক ৭০ বছর বয়স পর্যন্ত বেঁচে ছিলেন। যেখানে ওই দেশের অন্য পুরুষের গড় আয়ু ছিল মাত্র ৫০ বছর। এ থেকে ধারণা করা হয়, পুরুষাঙ্গবিহীন পুরুষ সেটি মানুষ হোক বা কোনো পশুপাখি, তারা বেশি সময় বাঁচে।

জিনঃ- জেনেটিক গঠনের কারণে পুরুষরা নারীর তুলনায় কম বাঁচে। জাপান, রাশিয়াসহ বেশ কয়েকটি দেশের লোকজনের জেনেটিক বিশ্লেষণ শেষে গবেষকরা এ তথ্য জেনেছেন।

©যুগান্তর

+1 টি ভোট
করেছেন (7,940 পয়েন্ট)

ধূসর অ্যালবাট্রস

তারা ধূমপান,মদ্যপান করে,এতে heart,lungs ক্ষতিগ্রস্ত হয় তাড়াতাড়ি।তাছাড়া,তাদের রক্তে HDL এর পরিমাণ মহিলাদের তুলনায় কম উপরন্তু LDL অর্থাৎ খারাপ কোলেস্টেরল এর পরিমাণ বেশী।এইজন্য হার্টের নানা অসুখে ভোগে তারা বেশি।

0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)
ছেলেদের তুলনায় মেয়েরা বেশিদিন বাঁচার বেশ কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে কয়েকটি হল:

** হরমোন: মেয়েদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ বেশি থাকে। ইস্ট্রোজেন হরমোন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং কোষের ক্ষতি থেকে রক্ষা করে।
** জীবনশৈলী: মেয়েরা সাধারণত ছেলেদের তুলনায় স্বাস্থ্যকর জীবনযাপন করে। তারা বেশি ফলমূল, শাকসবজি এবং পূর্ণ শস্য খায়। তারা ধূমপান এবং অ্যালকোহল পান এড়িয়ে চলে।
** ঝুঁকিপূর্ণ আচরণ: ছেলেরা সাধারণত মেয়েদের তুলনায় বেশি ঝুঁকিপূর্ণ আচরণ করে। তারা বেশি গাড়ি চালায়, বেশি ঝুঁকিপূর্ণ খেলাধুলা করে এবং বেশি সহিংসতার সাথে জড়িত হয়।
** অন্যান্য কারণ: মেয়েদের শরীরে Y ক্রোমোজোমের পরিমাণ কম থাকে। Y ক্রোমোজোমে কিছু জিন রয়েছে যা পুরুষদের মধ্যে কিছু রোগের ঝুঁকি বাড়ায়।
একটি গবেষণায় দেখা গেছে যে, মেয়েদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ বেশি থাকার কারণে তারা ছেলেদের তুলনায় হৃদরোগ, ক্যান্সার এবং অন্যান্য রোগের ঝুঁকি কম থাকে। এছাড়াও, মেয়েরা সাধারণত ছেলেদের তুলনায় কম ধূমপান করে এবং বেশি শারীরিক পরিশ্রম করে। এটিও তাদের আয়ুষ্কাল বাড়াতে সাহায্য করে।

একটি সমীক্ষায় দেখা গেছে যে, বিশ্বব্যাপী নারীদের গড় আয়ু ৭৪ বছর এবং পুরুষদের গড় আয়ু ৭০ বছর। এটি দেখায় যে, মেয়েরা ছেলেদের তুলনায় গড়ে ৪ বছর বেশি বাঁচে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 4,839 বার দেখা হয়েছে
+12 টি ভোট
3 টি উত্তর 1,461 বার দেখা হয়েছে
25 জানুয়ারি 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,130 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 594 বার দেখা হয়েছে
20 এপ্রিল 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 381 বার দেখা হয়েছে
24 অক্টোবর 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Milon123 (120 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 6,982 বার দেখা হয়েছে
07 জানুয়ারি 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)

10,750 টি প্রশ্ন

18,410 টি উত্তর

4,733 টি মন্তব্য

244,594 জন সদস্য

25 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 22 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    470 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    140 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...