তিমি মাছ নয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
6,125 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন

5 উত্তর

0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

তোমরা নিশ্চয়ই জানো, তিমি দেখতে মাছের মতো এবং এরা পানিতে বাস করে। তার পরও তিমি মাছ নয়। কেন তিমিকে মাছ বলা হয় না? কারণ, তিমি স্তন্যপায়ী প্রাণী। 

বাচ্চা তিমি অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর মতো তার মায়ের বুকের দুধ পান করে থাকে। ডিম ফুটে বাচ্চা বের হওয়ার পর সে তার মায়ের খুব কাছাকাছি থাকে এবং মা তাকে আদর-সোহাগ করে থাকে। তিমির শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া মাছ থেকে ভিন্ন। ফুলকা থাকা সত্ত্বেও তাদের ফুসফুস আছে। মাথার অগ্রভাগে দু’টি নাসারন্ধ্র বা দু’টি ছিদ্র আছে। এই ছিদ্রের সাহায্যে তারা দেহের ভেতরে বাতাস গ্রহণ করে। পানির নিচে গেলে ছোট ভাল্বের সাহায্যে তারা নাকের ছিদ্র বন্ধ করে রাখে, যেন দেহের ভেতরে পানি ঢুকতে না পারে। তিমি হলো একটি অটার ম্যামাল বা পানিতে বসবাসকারী স্তন্যপায়ী প্রাণী। 

ধারণা করা হয়, এদের পূর্বপুরুষের বাস ছিল ডাঙায়। হাজার হাজার বছর ধরে পানিতে বাস করতে করতে এখন এরা পানির প্রাণী হয়ে গেছে। এদের আকার হয়েছে মাছের মতো এবং পানিতে বসবাসের যোগ্য অন্যান্য অঙ্গপ্রতঙ্গও গজিয়েছে। কিন্তু স্তন্যপায়ী প্রাণীর আচার-আচরণগুলো তারা এখনো ত্যাগ করতে পারেনি। উদাহরণস্বরূপ, তাদের সামনের পাখা দেখতে হাতের পাঁচ আঙুলের মতো এবং পেছনের মাংসে পায়ের চিহ্নের মতো হাড় দেখা যায়।

তথ্যসূত্র : ডেইলি বাংলাদেশ

+1 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
তিমিকে মাছের ন্যায় দেখতে মনে হলেও প্রকৃতপক্ষে এরা মাছ নয়। কারণ মাছের যে বৈশিষ্ট্যগুলাে রয়েছে তা এদের মধ্যে অনুপস্থিত। যেমন- মাছের দেহ গ্যানয়েড, সাইক্লয়েড বা টিনয়েড ধরনের আঁইশ দ্বারা আবৃত থাকে, কিন্তু তিমির দেহ প্র্যাকয়েড ধরনের আঁইশে। মাছের অন্তঃকঙ্কাল সাধারণত অস্থি-নির্মিত, কিন্তু তিমির অন্তঃকঙ্কাল তরুণাস্থিময়। মাছের দেহে বায়ুথলি থাকে যা তিমির দেহে অনুপস্থিত। এছাড়া মাছের ফুলকা কানকো দিয়ে ঢাকা থাকে যা তিমির ক্ষেত্রে উন্মুক্ত। উল্লেখিত কারণেই তিমি মাছ নয়। আবার তিমি জলে বাস করলেও এরা বাচ্চা প্রসব করে এবং বাচ্চা মাতৃস্তন্য দুগ্ধে লালিত হয়। এ কারণে এটি Mammalia শ্রেণির Vertebrata উপপর্বের স্তন্যপায়ী প্রাণী। এ কারণেও তিমিকে মাছ বলা যায় না।
+1 টি ভোট
করেছেন (93,090 পয়েন্ট)

তিমি দেখতে মাছের মতো এবং এরা পানিতে বাস করে। তার পরও তিমি মাছ নয়। কেন তিমিকে মাছ বলা হয় না? কারণ, তিমি স্তন্যপায়ী প্রাণী। তাই বাচ্চা তিমি অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর মতো তার মায়ের বুকের দুধ পান করে থাকে। ডিম ফুটে বাচ্চা বের হওয়ার পর সে তার মায়ের খুব কাছাকাছি থাকে এবং মা তাকে আদর-সোহাগ করে থাকে। তিমির শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া মাছ থেকে ভিন্ন। ফুলকা থাকা সত্ত্বেও তাদের ফুসফুস আছে। মাথার অগ্রভাগে দু’টি নাসারন্ধ্র বা দু’টি ছিদ্র আছে। এই ছিদ্রের সাহায্যে তারা দেহের ভেতরে বাতাস গ্রহণ করে। পানির নিচে গেলে ছোট ভাল্বের সাহায্যে তারা নাকের ছিদ্র বন্ধ করে রাখে, যেন দেহের ভেতরে পানি ঢুকতে না পারে।

তিমি হলো একটি অটার ম্যামাল বা পানিতে বসবাসকারী স্তন্যপায়ী প্রাণী। ধারণা করা হয়, এদের পূর্বপুরুষের বাস ছিল ডাঙায়। হাজার হাজার বছর ধরে পানিতে বাস করতে করতে এখন এরা পানির প্রাণী হয়ে গেছে। এদের আকার হয়েছে মাছের মতো এবং পানিতে বসবাসের যোগ্য অন্যান্য অঙ্গপ্রতঙ্গও গজিয়েছে। কিন্তু স্তন্যপায়ী প্রাণীর আচার-আচরণগুলো তারা এখনো ত্যাগ করতে পারেনি। উদাহরণস্বরূপ, তাদের সামনের পাখা দেখতে হাতের পাঁচ আঙুলের মতো এবং পেছনের মাংসে পায়ের চিহ্নের মতো হাড় দেখা যায়।

©️dailynayadiganta

+1 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
তিমি মাছ নয়:

তিমিকে মাছের ন্যায় দেখতে মনে হলেও প্রকৃতপক্ষে এরা মাছ নয়। কারণ মাছের যে বৈশিষ্ট্যগুলাে রয়েছে তা এদের মধ্যে অনুপস্থিত। যেমন- মাছের দেহ গ্যানয়েড, সাইক্লয়েড বা টিনয়েড় ধরনের আঁইশ দ্বারা আবৃত থাকে, কিন্তু তিমির দেহ প্র্যাকয়েড ধরনের আঁইশে। মাছের অন্তঃকঙ্কাল সাধারণত অস্থি-নির্মিত, কিন্তু তিমির অন্তঃকঙ্কাল তরুণাস্থিময়। মাছের দেহে। বায়ুথলি থাকে যা তিমির দেহে অনুপস্থিত। এছাড়া মাছের ফুলকা কানকো দিয়ে ঢাকা থাকে যা তিমির ক্ষেত্রে উন্মুক্ত । উল্লেখিত কারণেই তিমি মাছ নয়। আবার তিমি জলে বাস করলেও এরা বাচ্চা প্রসব করে এবং বাচ্চা মাতৃস্তন্য দুগ্ধে লালিত হয়। এ কারণে এটি Mammalia শ্রেণির Vertebrata উপপর্বের স্তন্যপায়ী প্রাণী। এ কারণেও তিমিকে মাছ বলা যায় না।
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
তিমি উষ্ণ রক্তের প্রাণী, যার অর্থ তারা শরীরের উচ্চ তাপমাত্রা রাখে যা ঠান্ডা জলে পরিবর্তন হয় না। মাছগুলি শীতল রক্তযুক্ত, তাই তাদের পরিবেশের তাপমাত্রার উপর নির্ভর করে তাদের দেহের তাপমাত্রা পরিবর্তন হয়। এরা স্তন্যপায়ী প্রাণীদের মত ফুসফুস এর মাধ্যমে শ্বাসকার্য চালায়।তাই তিমি প্রকৃতপক্ষে স্তন্যপায়ী এবং মাছ নয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 242 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 807 বার দেখা হয়েছে
12 নভেম্বর 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 1,420 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 280 বার দেখা হয়েছে
12 নভেম্বর 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 313 বার দেখা হয়েছে
12 নভেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,884 জন সদস্য

53 জন অনলাইনে রয়েছে
9 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...