দুধ পান করা স্বাস্থ্যের জন্য ভালো কিন্তু দুধ চা ক্ষতিকারক কেন? - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
+1 টি ভোট
4 বার দেখা হয়েছে
পূর্বে "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (11.3k পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
পূর্বে করেছেন (230 পয়েন্ট)

দুধ হলো পুষ্টিকর উপাদানযুক্ত প্রাকৃতিক খাবার । যার প্রতিটি গ্লাস নয়টি প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে । এর মধ্যে উল্লেখযোগ্য ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন ডি রয়েছে । যা ২০১৫ সালে  ডায়েটরি গাইডলাইনস অ্যাডভাইজরি কমিটির প্রতিবেদনে স্বল্প-খাওয়া পুষ্টি হিসাবে চিহ্নিত। এমন একাধিক একক খাবার নেই যা এক কাপ দুধ থেকে পাওয়া যায় । আমেরিকানদের জন্য ২০১০ সালের ডায়েটরি গাইডলাইনস ৯ বছর বা তার বেশি বয়সের জন্য দুধ বা দুগ্ধজাতের তিনটি দৈনিক পরিবেশন করার পরামর্শ দেয়। এই নির্দেশিকাগুলিতে দুধ পান করা এবং দুগ্ধজাত খাবার খাওয়া হাড়ের স্বাস্থ্যের সাথে সম্পর্কিত, বিশেষত শিশু এবং কৈশোরে।


অন্যদিকে দিকে দুধ চা ভালো নাকি খারাপ এ বিষয় এখনো বিতর্কিত। দুধ চায়ের ভালো ও খারাপ দুই দিক ই রয়েছে  তবে বিভিন্ন গবেষণায় প্রাপ্ত ফলাফল অনুযায়ী এর ক্ষতির পরিমাণ ই বেশি । 


চায়ের সাথে দূধ মেশালে দুধের প্রোটিন যাকে ক্যাসিন বলা হয় , তার সাথে catchein এর বিক্রিয়ার ফলে , চায়ের anti-oxidant property নষ্ট হয়ে যায় । তাছাড়া এতে মুখের ক্যান্সারের সল্প সম্ভাবনা রয়েছে , এমনকি হৃদরোগ ও ডায়েবেটিস রোগের ঝুঁকি রয়েছে।


যদিও এর অনেক বিরুদ্ধ মত আছে । যেমন , কিছু evidence based study বলে , দূধ চা পানে দুধের calcium ,phosphorus উপকারিতা যেমন পাওয়া যাবে , তেমনি চা এর anti oxidant এর উপকারিতাও পাওয়া যাবে ।
তবে এটি প্রমাণিত যে , চায়ে দূধ মেশালে সেটা অ্যাসিডিক হয়ে যায় । এর ফলে দূধ চা নিয়মিত পান করলে গ্যাস্ট্রিক আলসার এর সম্ভাবনা আছে ।খালি পেটে কখনোই দূধ চা খাওয়া উচিত নয় ।smiley

 

3.3k টি প্রশ্ন

3.4k টি উত্তর

4.1k টি মন্তব্য

41.2k জন সদস্য

23 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 23 জন গেস্ট অনলাইনে
  1. অদ্রিতা রায়

    15290 পয়েন্ট

  2. Piupooh

    11310 পয়েন্ট

  3. noshin mahee

    9340 পয়েন্ট

  4. Rayhan

    5480 পয়েন্ট

  5. Abu Reza

    4340 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


...