অক্টোপাস কি খাওয়া যায়? আর খেলে কি কোনো সমস্যা হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
1,027 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (47,520 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (47,520 পয়েন্ট)
Nishat Tasnim -

কিছু সংস্কৃতির মানুষ অক্টোপাস খায়। অক্টোপাস রান্না করে বা অনেক সময় কাঁচাও খাওয়া যায়। USDA Nutrient Database মতে, অক্টোপাসে আছে ভিটামিন বি ৩, ভিটামিন বি ১৩, ওমেগা ৩, আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সেলেনিয়াম। তাছাড়াও ৪ আউন্স অক্টোপাসে আছে ৯৩ ক্যালরি, ১৭ গ্রাম প্রোটিন, ১ গ্রাম ফ্যাট, ২ গ্রাম কার্বোহাইড্রেট। অক্টোপাস ভিটামিন ও খনিজে ভরপুর এবং এতে ফ্যাটও কম, তাই এটি খাওয়া উপকারি। তবে অক্টোপাস এর পুষ্টিগুণ বেশি হওয়ায় এটি কিছু মানুষের জন্য ক্ষতিকর। যেমনঃ গর্ভবতী নারী, যাদের হার্টের সমস্যা আছে, যাদের Shell Fish (চিংড়ি, কাঁকড়া, ঝিনুক) অ্যালার্জি আছে তাদের জন্য অক্টোপাস খাওয়া ক্ষতিকর। গবেষণা মতে অক্টোপাসের টিস্যু তে Heavy Metal যেমন: Lead আছে। তবে এটি খুব কম মাত্রায় থাকে। অতিরিক্ত পরিমাণে অক্টোপাস খেলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে।
0 টি ভোট
করেছেন (7,940 পয়েন্ট)
অক্টোপাস আটটি পা বিশিষ্ট সামুদ্রিক প্রানী। এটি খাওয়া যায়। তবে সব ধরনের অক্টোপাস খাওয়া যায় না।

অক্টোপাস মাংসে প্রোটিন এবং 10% ফ্যাট থাকে। পেশীগুলি নিষ্কর্ষ উপাদানগুলির সাথে পরিপূর্ণ হয়, যা অক্টোপাস ডিশগুলিকে একটি নির্দিষ্ট স্বাদ দেয়।
প্রোটিন এবং চর্বি ছাড়াও, অক্টোপাসের মাংসে রয়েছে বি ভিটামিন, ক্যারোটিন, টোকোফেরল, ভিটামিন কে, নিকোটিনিক এবং অ্যাসকরবিক অ্যাসিড।

অক্টোপাস মাংসকে পরিপূর্ণ করে এমন ম্যাক্রো এবং মাইক্রোএলিমেন্টগুলি এমন একটি সেটে উপস্থাপিত হয়: সোডিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়োডিন, তামা, লোহা, দস্তা, সেলেনিয়াম এবং ম্যাঙ্গানিজ।মাংসে বিশেষত অনেকগুলি ওমেগা -3 পলিউনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে। এই অনন্য যৌগটি কার্ডিওভাসকুলার সিস্টেমের কাজগুলিতে একটি উপকারী প্রভাব ফেলে এবং অসংখ্য রোগের ঝুঁকি হ্রাস করে, মস্তিষ্কের ক্রিয়াকে স্বাভাবিক করে তোলে।

অক্টোপাস মাংসের প্রতি 160 গ্রাম প্রায় 100 কিলোক্যালরি রয়েছে। ফিলিলে সহজেই হজমযোগ্য প্রোটিন রয়েছে - 30 গ্রাম পণ্য প্রতি 100 গ্রাম পর্যন্ত। চর্বিযুক্ত সামগ্রী ন্যূনতম এবং 2 গ্রামের বেশি হয় না। অক্টোপাস মাংসের উপকারিতা এতে থাকা ভিটামিন এ, বি, পিপি, ডি এর কারণেও হয়; খনিজগুলি - ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সেলেনিয়াম, মলিবডেনাম, আয়োডিন, পটাসিয়াম এবং অন্যান্য।

মূল্যবান উপাদানগুলির উচ্চ सामग्री এবং কম ক্যালোরিযুক্ত সামগ্রীর কারণে, এই সমুদ্রযুক্ত প্রাণীগুলির মাংসগুলি সেই লোকেরাও খাওয়া যেতে পারে যারা অতিরিক্ত ওজন হওয়ার ঝুঁকিতে থাকে।

তবে অক্টোপাসের কিছু ক্ষতিকর দিকও রয়েছে।সেগুলো হলোঃ

আজ বিজ্ঞানীদের মতে, সমুদ্রের মোট দূষণ রাজত্ব করে, যা সীফুডে বিষাক্ত পদার্থের ঘনত্বের পাশাপাশি মারাত্মক পারদ যৌগকে বাড়ে।

সমুদ্রের মাংসে থাকা মিথাইলমারকুরির বিষাক্ততা আজ সর্বাধিক পরিচিত বিষের সমস্ত সূচক ছাড়িয়ে গেছে। এটি অক্টোপাসের ক্ষতি এবং কেবল তাদেরই নয়; চিংড়ি, ঝিনুক, গলদা চিংড়ি এবং গলদা চিংড়ি, সামুদ্রিক প্রাণীর স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।ক্ষতিকারক পদার্থগুলি ধীরে ধীরে আমাদের শরীরে জমা হয়ে স্বাস্থ্যের অপূরণীয় ক্ষতি করে, গুরুতর আঘাতগুলি দৃষ্টি, শ্রবণ এবং স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে।
অপরিবর্তনীয় পরিবর্তনগুলি একজন ব্যক্তির মধ্যে ঘটে। এবং এটি অবশ্যই অক্টোপাসগুলির ক্ষতি, নিজের থেকে পরিবেশগত সমস্যার কারণে বেশি।অক্টোপাস সহ সামুদ্রিক খাবারের জন্য অ্যালার্জির প্রতিক্রিয়া মানুষের মধ্যে বেশ সাধারণ।

অক্টোপসের প্রকারভেদঃ

প্রায় 200 টিরও বেশি প্রজাতির অক্টোপাসগুলি প্রকৃতিতে পাওয়া যায় তবে সেগুলি সবই খাওয়া হয় না। কারও কারও কাছে মোটেই সুপারিশ করা হয় না, কারণ এগুলি খুব বিষাক্ত (প্রশান্ত মহাসাগরে বসবাসকারী মল্লাস্কগুলি তাঁবুগুলিতে নীল রঙের রিংগুলির উপস্থিতি দ্বারা সহজেই আলাদা করা যায়))

অক্টোপাসগুলির বেশ কয়েকটি প্রজাতি রয়েছে, উদাহরণস্বরূপ, বিশালাকারগুলি, বাণিজ্যিকগুলিতে। এই মল্লস্কগুলি বিশ্বের অন্যতম বৃহত হিসাবে বিবেচিত হয়: তাদের দেহের দৈর্ঘ্য, একটি অস্বাভাবিক মার্বেল প্যাটার্নের সাথে লাল-বাদামী আঁকা, 60 সেমি পর্যন্ত পৌঁছে যেতে পারে, এবং তাঁবুগুলির সাথে একসাথে - 3 মিটার।

ক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া এবং উত্তর জাপানের সমুদ্রগুলিতে বিশালাকার অক্টোপাস ধরা পড়ে। কোরিয়ায়, "মুনো" নামক দৈত্যের পাশাপাশি হুইপ-সজ্জিত অক্টোপাস - "নাকচি "ও বিস্তৃত। পরেরটি হালকা দাগযুক্ত সবুজ-ধূসর বর্ণের দ্বারা পৃথক হয় এবং প্রায় 70 সেন্টিমিটার (তাঁবুগুলির দৈর্ঘ্য) পর্যন্ত বৃদ্ধি পায়।

আফ্রিকায়, আপনি প্রায়শই সাধারণ অক্টোপাসটি দেখতে পারেন যা অন্যান্য দেশেও জনপ্রিয়। রাশিয়াতে, জাপানের সাগরে, প্রায় ২-৪ কেজি ওজনের অক্টোপাস ধরা পড়ে, যা গরম খাবারগুলি প্রস্তুত করার জন্য আদর্শ, পাশাপাশি একটি ছোট ধরণের "মাস্কার্ডিনি" (এর ওজন 2 গ্রাম অতিক্রম করে না), যা সালাদ জন্য ব্যবহৃত হয়।

ছোট বা মাঝারি আকারের অক্টোপাসগুলি সাধারণত খাওয়া হয় - এই মল্লস্কগুলিতে সরস এবং সুস্বাদু শরীর রয়েছে। চয়ন করার সময়, চোখের অবস্থার দিকে মনোযোগ দিন (তারা আরও স্বচ্ছ, অক্টোপাসটি আরও সজ্জিত) এবং তাঁবুগুলি, যা একটি এমনকি রঙের, চকচকে এবং ক্ষতিগ্রস্থ না হওয়া উচিত।

তথ্যসুত্রেঃ আমার কাছে স্বাস্থ্যকর খাবার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 115 বার দেখা হয়েছে
+6 টি ভোট
3 টি উত্তর 414 বার দেখা হয়েছে
+8 টি ভোট
2 টি উত্তর 228 বার দেখা হয়েছে
+8 টি ভোট
2 টি উত্তর 1,661 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 51 বার দেখা হয়েছে

9,813 টি প্রশ্ন

16,299 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,805 জন সদস্য

80 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 72 জন গেস্ট অনলাইনে
  1. ইমরান হোসেন

    260 পয়েন্ট

  2. Nadia

    240 পয়েন্ট

  3. alamin162455

    140 পয়েন্ট

  4. NasimAhmed

    120 পয়েন্ট

  5. Abid Hasan

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #ask #biology ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত পাখি হলুদ মন রসায়ন মেয়ে গ্যাস ভাইরাস বিড়াল ব্যথা আম পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...