চাঁদের আলোর রঙ কিসের উপর নির্ভর করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
190 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (5,090 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (110,330 পয়েন্ট)
অন্যান্য জ্যোতিষ্কের তুলনায় চাঁদ আসলে বেশ ম্লান। চাঁদটি কেবল রাতের আকাশে উজ্জ্বল বলে মনে হয় কারণ এটি পৃথিবীর খুব কাছে এবং আপনার চারপাশে গাছ, ঘর এবং ক্ষেতগুলি রাতে এত অন্ধকার থাকে। আসলে, চাঁদ সৌরজগতের অন্যতম স্বল্প প্রতিফলিত বস্তু। ডিএসকোভার মহাকাশযান চাঁদ এবং পৃথিবীর এই একক ছবিটি ধারণ করেছিল। পৃথিবী এবং চাঁদ উভয়ই এই ছবিতে একই কোণ থেকে একই পরিমাণ সূর্যের আলো থেকে আলোকিত হয়। আপনি যেমন এই ফটোতে দেখতে পাচ্ছেন, পৃথিবী চাঁদের চেয়ে অনেক উজ্জ্বল।

একই ছবিতে পৃথিবী এবং চাঁদ
চাঁদ এবং পৃথিবীর ছবি যখন সরাসরি সূর্যালোক দ্বারা আলোকিত হয়, 16 জুলাই, 2015-তে ডিএসকোভার মহাকাশযানের মাধ্যমে তোলা Public পাবলিক ডোমেন চিত্র, উত্স: নাসা / এনওএএ।
সাধারণভাবে, আমরা অবজেক্টগুলি দেখতে পারি কারণ তারা আমাদের চোখে আলোকপাত করে (বা এমন ক্যামেরাগুলিতে যা তথ্য রেকর্ড করে যা পরে আমাদের চোখের মধ্যে সরাসরি আলোতে ডিসপ্লে স্ক্রিন দ্বারা ব্যবহৃত হয়)। দুটি প্রধান উপায় রয়েছে যে কোনও জিনিস আমাদের চোখে আলোকে নির্দেশ করতে পারে। হয় বস্তুটি নতুন আলো তৈরি করে অথবা এটি ইতিমধ্যে বিদ্যমান আলোকে প্রতিফলিত করে। আলো তৈরি করা বস্তুগুলি পরিবেষ্টনের আলোকেও প্রতিবিম্বিত করে, যাতে তারা চারপাশের উজ্জ্বলতম বস্তু হয়ে থাকে। উদাহরণগুলির মধ্যে রয়েছে ক্যাম্পফায়ার, হালকা বাল্ব, মোমবাতি শিখা এবং কম্পিউটার স্ক্রিন। জ্যোতির্বিদ্যার সংস্থাগুলির ক্ষেত্রে, তারা হ'ল প্রধান বস্তু যা উল্লেখযোগ্য পরিমাণে দৃশ্যমান আলো তৈরি করে এবং তাই মহাবিশ্বের কিছু উজ্জ্বল বস্তু। বিপরীতে, গ্রহ এবং চাঁদগুলি তাদের নিজস্ব দৃশ্যমান আলো তৈরি করে না। যদি কোনও গ্রহ একরকম এত বড় হয়ে যায় যে পারমাণবিক ফিউশন শুরু করতে এবং আলোকিত হতে শুরু করে, তবে এটি আর গ্রহ হতে পারে না। এটি একটি তারা হবে।

যেহেতু গ্রহ এবং চাঁদগুলি আলোক নির্গত করে না, তাই আমরা তাদের দেখতে পাবার একমাত্র কারণ হ'ল তারা অন্য কোনও উত্স থেকে আলো প্রতিবিম্বিত করে। আমাদের সৌরজগতে আলোর সবচেয়ে শক্তিশালী উত্স হ'ল সূর্য, তাই সাধারণত আমরা গ্রহ এবং চাঁদ দেখতে পাই কারণ তারা সূর্যের আলো প্রতিফলিত করে। কোনও চাঁদ বা গ্রহে যে পরিমাণ সূর্যের আলো প্রতিফলিত হয় তা তার পৃষ্ঠ এবং বায়ুমণ্ডলের উপকরণগুলির পাশাপাশি তার পৃষ্ঠের রুক্ষতার উপর নির্ভর করে। তুষার, রুক্ষ বরফ এবং মেঘ অত্যন্ত প্রতিফলিত হয়। বেশিরভাগ ধরণের রক হয় না। অতএব, পৃথিবী বা শুক্রের মতো মেঘে isাকা একটি গ্রহ সাধারণত একটি পাথুরে চাঁদ বা গ্রহের তুলনায় উজ্জ্বল, যার কোনও বায়ুমণ্ডল নেই।

প্রতিবিম্বের প্রধান দুটি ধরণ রয়েছে: স্পেসুলার রিফ্লেক্টিভিটি এবং ডিফিউজ রিফ্লেক্টিভিটি। আয়নার কোণ দ্বারা প্রদত্ত দিকটি বস্তু দ্বারা আগত আলোকের কতটা প্রতিফলিত হয় তা পরিমিত প্রতিচ্ছবি পরিমাপ করে। বিপরীতে, ছড়িয়ে পড়া প্রতিচ্ছবিটি পরিমাপ করে যে সমস্ত দিক থেকে কত পরিমাণে আলোক প্রতিবিম্বিত হয়। একটি আয়নাতে উচ্চতর স্পেকুলার প্রতিচ্ছবি এবং কম বিচ্ছুরিত প্রতিচ্ছবি থাকে। বিপরীতে, বালি কম স্পেকুলার প্রতিচ্ছবি এবং উচ্চ ছড়িয়ে প্রতিচ্ছবি আছে। দৈনন্দিন জীবনে, আমরা আয়নাগুলির চিত্র এবং বস্তুর পৃষ্ঠের চকচকে দাগগুলির উপলব্ধি হিসাবে অনুভূত প্রতিচ্ছবিটি অনুভব করি। আমরা কিছুটা অভিন্ন উজ্জ্বলতা এবং রঙ হিসাবে বিচ্ছুরিত প্রতিচ্ছবিটি অনুভব করি যা বস্তুর পৃষ্ঠে বিদ্যমান এবং আমাদের দেখার কোণটি যাই হোক না কেন মোটামুটি একই। অনেকগুলি অবজেক্ট প্রতিফলনশীলতা এবং বিচ্ছুরিত প্রতিফলন উভয়ই উল্লেখযোগ্য পরিমাণে প্রদর্শন করে। উদাহরণস্বরূপ, একটি লাল পালিশ স্পোর্টস গাড়িটি এর বিচ্ছুরিত প্রতিচ্ছবিটির কারণে সমস্ত কোণ থেকে লাল দেখায়, একই সময়ে তার স্পষ্টীয় প্রতিচ্ছবিটির কারণে একদম উজ্জ্বল দাগগুলি প্রদর্শন করে। সাধারণভাবে, কোনও পৃষ্ঠকে তলিয়ে যাওয়া তার ছড়িয়ে পড়া প্রতিবিম্বকে বাড়িয়ে তোলে এবং এর স্পষ্টাকার প্রতিবিম্বটি হ্রাস করে। এটি সত্য কারণ একটি রুক্ষ পৃষ্ঠের অনেকগুলি সামান্য প্রতিফলনকারী প্লেন রয়েছে যা সমস্ত ভিন্ন ভিন্ন কেন্দ্রিকভাবে আলো ছড়িয়ে দেয় many প্রকৃতপক্ষে, একটি শক্তিশালী স্পেকুলার প্রতিবিম্বকে শক্তিশালী ছড়িয়ে পড়া প্রতিফলকের মধ্যে রূপান্তরিত করার সহজতম উপায় হ'ল এটি বাড়িয়ে দেওয়া। উদাহরণস্বরূপ, বরফের একটি মসৃণ শীট নিন এবং এটি স্ক্র্যাচ করুন। আপনি কেবল এমন আলোর উত্সের আয়না দিকের উজ্জ্বল এমন একটি পৃষ্ঠকে এমন একটি পৃষ্ঠে পরিণত করেন যা সমস্ত দিক দিয়ে উজ্জ্বল হয়।

এটি যখন গ্রহ এবং চাঁদগুলির কথা আসে তখন পৃষ্ঠের রুক্ষতা বেশ বেশি। এই কারণে, তাদের সামগ্রিক উজ্জ্বলতা তাদের বিচ্ছুরিত প্রতিচ্ছবি দ্বারা সর্বোত্তমভাবে বর্ণিত হয়েছে। বিচ্ছুরিত প্রতিচ্ছবিটি সংজ্ঞায়িত ও পরিমাপের বিভিন্ন উপায় রয়েছে। গ্রহ এবং চাঁদগুলির প্রসঙ্গে, সাধারণ এবং সম্ভবত সবচেয়ে দরকারী উপায় এটি "বন্ড আলবেদো" এর শর্তে সংজ্ঞায়িত করা। বন্ড আলবেডো হ'ল ঘটনাটি যে পরিমাণ আলোর পরিমাণের তুলনায় কোনও দিক দ্বারা শরীরের দ্বারা ছড়িয়ে থাকা মোট আলোর গড় পরিমাণ। 0% এর একটি বন্ড আলবেডো একটি পুরোপুরি কালো বস্তুর প্রতিনিধিত্ব করে এবং 100% এর বন্ড আলবেডো এমন একটি বস্তুর প্রতিনিধিত্ব করে যা সমস্ত আলো ছড়িয়ে দেয়। পৃথিবীতে 31% এর বন্ড রয়েছে al বিপরীতে, চাঁদের একটি বন্ড আলবেডো রয়েছে 12%। এটিকে বাড়ির কাছে আনতে, চাঁদের পুরানো ডাম্বের মতোই আলবদো রয়েছে যেমন রাস্তা এবং পার্কিংয়ের জায়গাগুলিতে পাওয়া যায়। আমাদের সৌরজগতের প্রধান অবজেক্টগুলির বন্ড আলবেডো নীচে তালিকাভুক্ত করা হয়েছে পাঠ্যপুস্তকের মৌলিক প্ল্যানেটারি সায়েন্স: জ্যাক কে লিসার এবং ইমেক ডি পেটারের পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং অভ্যাসযোগ্যতা।

অবজেক্ট বন্ড আলবেদো
ট্রাইটন 85%
শুক্র 75%
প্লুটো 50%
বৃহস্পতি 34%
শনি 34%
পৃথিবী 31%
নেপচুন 31%
ইউরেনাস 29%
মঙ্গল 25%
টাইটান 20%
বুধ 12%
চাঁদ 12%
এই সারণীটি স্পষ্ট করে দেয় যে, আমাদের সৌরজগতের চাঁদ অন্যতম ম্লান বস্তু। ত্রিটন, নেপচুনের অন্যতম চাঁদ যদি পৃথিবীর চাঁদে পরিণত হয়, তবে এটি আমাদের বর্তমান চাঁদের চেয়ে রাতের আকাশে প্রায় সাতগুণ উজ্জ্বল হবে। ট্রাইটন উজ্জ্বল কারণ এর পৃষ্ঠের প্রায় সমস্ত অংশই বেশ কয়েকটি স্তর রুক্ষ বরফ দ্বারা আচ্ছাদিত। বিপরীতে, পৃথিবীর চাঁদ এত অন্ধকার কারণ এটিতে খুব সামান্য বরফ, তুষার, জল, মেঘ এবং বায়ুমণ্ডল রয়েছে। চাঁদে বেশিরভাগ শিলা ধূলিকণা এবং গা dark় শিলা রয়েছে যা পৃথিবীর শিলাগুলির সাথে একই রকম। উপরের টেবিলের আলবেদো মানগুলি গড় হয় যেহেতু সময়ের সাথে সাথে আলবেডো পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, পৃথিবীতে cloudsাকা মেঘের সংখ্যা seasonতু থেকে seasonতুতে পরিবর্তিত হয়। অতএব, সারা বছর ধরে পৃথিবীর আলবেডো কয়েক শতাংশ পরিবর্তিত হয়।

একটি গ্রহ বা চাঁদের অনুভূত উজ্জ্বলতা (যা আমরা আমাদের চোখ দিয়ে দেখি), তিনটি জিনিসের উপর নির্ভর করে: (১) বস্তুর আলবেডো, (২) বস্তুর প্রথম স্থানে আঘাতকারী মোট পরিমাণ এবং এবং ( 3) বস্তু এবং চোখ বা ক্যামেরা যেটি দেখছে তার মধ্যে দূরত্ব। গ্রহ এবং চাঁদগুলি যা সূর্যের কাছাকাছি থাকে তারা অনেক বেশি সূর্যের আলো গ্রহণ করে এবং তাই সাধারণত একটি উচ্চতর ধারণা পাওয়া যায় ness এছাড়াও, গ্রহ এবং চাঁদগুলি যা পৃথিবীর কাছাকাছি রয়েছে তাদের প্রতিবিম্বিত আলো পৃথিবীতে পৌঁছায় এবং তাই সাধারণত পৃথিবী থেকে দেখা হিসাবে একটি উচ্চতর অনুভূত আলোকসজ্জা থাকে। পৃথিবীর পৃষ্ঠে মানুষের অবস্থানের চেয়ে চাঁদটি শুক্রের চেয়ে উজ্জ্বল দেখায় তবে এটি চাঁদের পৃথিবীর এত কাছাকাছি থাকার কারণে।

* নোট করুন যে অনেকগুলি গ্রহ এবং চাঁদ স্থানীয়ভাবে তৈরি ঘটনার মাধ্যমে স্বল্প পরিমাণে আলো তৈরি করতে পারে। এই জাতীয় ঘটনার উদাহরণগুলির মধ্যে রয়েছে বজ্রপাত, ঝলকানো লাভা এবং বায়ুমণ্ডলীয় অরোরা। যদিও এই জাতীয় ঘটনাটি নিকটস্থ মহাকাশযানের দ্বারা বন্দী হওয়ার সময় চমকপ্রদ ছবি তুলতে পারে, তারা এত কম আলো তৈরি করে যে তারা কোনও দূর থেকে দেখলে গ্রহ বা চাঁদের উজ্জ্বলতায় গুরুত্বপূর্ণ অবদান রাখে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 234 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 1,154 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 264 বার দেখা হয়েছে
01 জানুয়ারি 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,330 পয়েন্ট)
+6 টি ভোট
1 উত্তর 2,353 বার দেখা হয়েছে
31 ডিসেম্বর 2020 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,330 পয়েন্ট)
+9 টি ভোট
1 উত্তর 357 বার দেখা হয়েছে
31 ডিসেম্বর 2020 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,330 পয়েন্ট)

10,743 টি প্রশ্ন

18,396 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,934 জন সদস্য

25 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 25 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    930 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...