পাদ থেকে দুর্গন্ধ আসে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
23,531 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (10,440 পয়েন্ট)

1 উত্তর

+3 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
পাদ বা বাতকর্ম - যাকে ফ্ল্যাটাস (বলে: ফ্লে-টাস) বা অন্ত্রের (বলা: ইন-টিএসএস-তুহ-নাল) গ্যাস বলা হয় - ভাল, গ্যাস দিয়ে তৈরি!

আপনি যখন খাবেন, আপনি কেবল আপনার খাবারটি গ্রাস করবেন না। আপনি বায়ু গ্রাসও করেন, এতে নাইট্রোজেন (যেমন: এনওয়াই-ট্রুহ-জেন) এবং অক্সিজেনের মতো গ্যাস থাকে (বলে: এএইচকে-সুহ-জেন)। আপনি খাদ্য হজম করার সাথে সাথে এই গ্যাসগুলি অল্প পরিমাণে আপনার হজম সিস্টেমের মধ্য দিয়ে ভ্রমণ করে। হাইড্রোজেনের মতো অন্যান্য গ্যাস (যেমন: এইচওয়াই-ড্রুহ-জেন), কার্বন ডাই অক্সাইড (বলে: কেএআর-বোন ডাই-এএইচকে-সাইড, সোডা ফিজি তোলে এমন গ্যাস), এবং মিথেন (বলে: মেথ-আইন) তৈরি করা হয় যখন খাবার থাকে বৃহত অন্ত্র ভেঙে। পরিপাকতন্ত্রের এই সমস্ত গ্যাসকে কোনও না কোনওভাবে পালাতে হয়, তাই এগুলি বহুলোক হিসাবে বেরিয়ে আসে!

গ্যাসগুলি হ'ল ফোরটগুলি দুর্গন্ধযুক্ত করে তোলে। ক্ষুদ্র পরিমাণে হাইড্রোজেন, কার্বন ডাই অক্সাইড এবং মিথেন হাইড্রোজেন সালফাইড (বলে: এসইউএইচএল-ফাইড) এবং অ্যামোনিয়া (বলুন: আহ-মাউ-নিউউহ) এর সাথে বৃহত অন্ত্রের সাথে গ্যাসকে গন্ধযুক্ত করে।

সমস্ত লোক মাঝেমধ্যে বাত্সাহিত হয়, তারা ফ্রান্সে থাকুক, ফিজি দ্বীপপুঞ্জ বা ফ্রেসনো, ক্যালিফোর্নিয়ায়! যদি আপনার একটি কুকুর থাকে তবে আপনি এমনকি ফিডো ফার্টিং শুনে (বা গন্ধযুক্ত) যথেষ্ট দুর্ভাগ্য হতে পারেন। অন্ত্রের গ্যাস পুরোপুরি স্বাভাবিক, এবং শরীরে কিছু ভুল হওয়ার লক্ষণ হতে দেখা যায় এটি।

পেট ফাঁপা, যা কখনও কখনও পাসিং বাতাস, গ্যাস পাস করা বা ফার্টিং নামে পরিচিত, এটি একটি জৈবিক প্রক্রিয়া যা গ্যাস হজম থেকে মুক্তি দিতে সহায়তা করে। যদিও কিছু ক্ষেত্রে তারা নিঃশব্দ এবং দুর্গন্ধহীন, দূরে যখন তারা জোরে এবং দুর্গন্ধযুক্ত হয় তখন অস্বস্তি বোধ করতে পারে।

গন্ধযুক্ত গ্যাস অস্বাভাবিক নয় এবং প্রায়শই এটি স্বাভাবিক হিসাবে বিবেচিত হয়। কিছু খাবার বা ঔষধগুলি অত্যধিক দুর্গন্ধযুক্ত বাতকর্মের কারণ হতে পারে। তবে, এমন কিছু উদাহরণ রয়েছে যেখানে দুর্গন্ধযুক্ত Farts অন্তর্নিহিত সংক্রমণ, হজমে সমস্যা বা ব্যাধিগুলির সূচক হতে পারে।

 

6 দুর্গন্ধযুক্ত পেট ফাঁপা কারণ

আপনার বাতকর্ম  দুর্গন্ধযুক্ত করার বিভিন্ন কারণ রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, দুর্গন্ধযুক্ত গন্ধযুক্ত পেটগুলি আপনার খাওয়া খাবার এবং ভারসাম্যহীন ডায়েটের সাথে সম্পর্কিত। তবে পচা গন্ধযুক্ত গ্যাসের আরও গুরুতর কারণ থাকতে পারে।

1. উচ্চ ফাইবারযুক্ত খাবার

অনেক উচ্চ ফাইবারযুক্ত খাবার আপনাকে আরও বেশি গ্যাস পাস করতে পারে। এই খাবারগুলি আপনার পাচনতন্ত্রের ভাঙতে আরও বেশি সময় নেয়, তাই এগুলি সময়ের সাথে সাথে ক্ষতিকারক হয়।

উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলিও মাঝে মাঝে গন্ধ পায়, যার অর্থ আপনার খামারগুলি খুব গন্ধ পেতে পারে। এটি বিশেষত দৃ -়-গন্ধযুক্ত শাকসব্জির ক্ষেত্রে সত্য:

ব্রোকলি

বোক চয়ে

অ্যাস্পারাগাস

বাঁধাকপি

আঁশযুক্ত খাবারযুক্ত সালফারের কারণে আপনার গ্যাস পচা ডিমের মতো গন্ধ পেতে পারে। সালফার একটি প্রাকৃতিক যৌগ যা নষ্ট ডিমের মতো গন্ধ পায়। অনেক সবজি সালফার ভিত্তিক হয়।

যদি এটি আপনার পেট ফাঁপা করে দেয়, তবে ডায়েটে একটি সাধারণ পরিবর্তন পর্যাপ্ত চিকিত্সা হবে।

2. খাদ্য অসহিষ্ণুতা

আপনার যদি কিছু খাবারের সংবেদনশীলতা বা প্রতিক্রিয়া থাকে তবে আপনার গ্যাসের দুর্গন্ধ হতে পারে। উদাহরণস্বরূপ, ল্যাকটোজ অসহিষ্ণুতাযুক্ত ব্যক্তিরা কার্বোহাইড্রেট ল্যাকটোজকে ভেঙে ফেলতে পারবেন না। ফলস্বরূপ, এটি আপনার পেটের ব্যাকটেরিয়া দ্বারা উত্তেজিত হয়।

আঠালো অসহিষ্ণুতা বা এর আরও মারাত্মক আকারে সেলিয়াক রোগ হিসাবেও দুর্গন্ধযুক্ত প্রজনন হতে পারে। সিলিয়াক ডিজিজ একটি অটোইমিউন ডিজিজ যেখানে প্রোটিন গ্লুটেনের প্রতিরোধ ক্ষমতা রয়েছে। এটি অন্ত্রের মধ্যে প্রদাহ এবং আঘাতের দিকে পরিচালিত করে, যা ম্যালাবসোরপশন বাড়ে। পেট ফাঁপা এটির ফল হতে পারে।

দুর্গন্ধযুক্ত পেট ফাঁপা ব্যতীত, সেলিয়াক রোগ অন্যান্য লক্ষণগুলির কারণ হতে পারে:

ক্লান্তি

ফুলে যাওয়া

ডায়রিয়া

ওজন কমানো

পরীক্ষা করার জন্য আপনার ডাক্তারের সাথে কথা বলুন এবং নির্ধারণ করুন যে আপনার কাছে এমন কোনও খাবারের অ্যালার্জি বা সংবেদনশীলতা রয়েছে যা আপনার পশুর গন্ধ পেতে পারে।

3. ওষুধ

যদিও অস্বাভাবিক, কিছু ওষুধ দুর্গন্ধযুক্ত পেট ফাঁপা হতে পারে। অ্যান্টিবায়োটিকগুলি দেহের ক্ষতিকারক রোগজীবাণুকে মেরে ফেলে। এগুলি আপনার পেটের কিছু ভাল ব্যাকটেরিয়াও ধ্বংস করে যা হজমে সহায়তা করে। এই ভাল ব্যাকটিরিয়া ছাড়া আপনার গ্যাসের গন্ধ হতে পারে। আপনি ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্যের অভিজ্ঞতাও অর্জন করতে পারেন।

এই কারণে চিকিত্সার সাথে ওষুধ পরিবর্তন করা জড়িত, যা আপনার প্রথমে আপনার ডাক্তারের সাথে কথা না করে করা উচিত নয়।

৪. কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্য ইঙ্গিত দেয় যে আপনার কোলনে আপনার স্টুল বা পোপ রয়েছে। আপনি যদি নিয়মিত পোপ না করতে পারেন তবে এটি ব্যাকটিরিয়া এবং গন্ধ বিকশিত করতে পারে। শেষ ফলাফলটি দুর্গন্ধযুক্ত এবং কখনও কখনও বেদনাদায়ক গ্যাস।

ওষুধের সাথে কাউন্টারে রেখানো গ্রহণ কোষ্ঠকাঠিন্যের সহজ ঘরোয়া উপায় হতে পারে।

জোলের জন্য কেনাকাটা

৫. ব্যাকটিরিয়া তৈরি এবং পাচনতন্ত্রের সংক্রমণ

যখন আপনার শরীর খাদ্য হজম করে, তখন এটি পুষ্টিকর উপাদানগুলি বের করে এবং এগুলি রক্ত ​​প্রবাহে প্রেরণ করে। বর্জ্য পণ্যগুলি কোলনে প্রেরণ করা হয়। হজম প্রক্রিয়া ব্যাহত করে ব্যাকটেরিয়াগুলির একটি অত্যধিক বৃদ্ধি ঘটতে পারে।

কিছু ব্যাকটিরিয়া অন্ত্র এবং পাচনতন্ত্রের সংক্রমণের কারণ হতে পারে। এটি স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণে গ্যাসের এবং তীব্র গন্ধযুক্ত গন্ধের কারণ হতে পারে। পাচনতন্ত্রের সংক্রমণযুক্ত ব্যক্তিদেরও প্রায়শই পেটে ব্যথা এবং ডায়রিয়া হয়।

আপনার কোনও ব্যাকটেরিয়া সংক্রমণ রয়েছে কিনা তা নির্ধারণ করতে আপনার ডাক্তারের সাথে যান। যদি আপনি তা করেন তবে তারা সংক্রমণটি পরিষ্কার করতে এবং আপনাকে ভাল করার জন্য অ্যান্টিবায়োটিকগুলি লিখে দেবে।

6. কোলন ক্যান্সার

দুর্গন্ধযুক্ত Farts এর আরও বিরল কারণ হ'ল কোলন ক্যান্সার। পলিপস বা টিউমারগুলি যখন হজম ট্র্যাক্টে গঠন করে, তখন এটি আংশিক অন্ত্রের বাধা সৃষ্টি করতে পারে, যার ফলে গ্যাস তৈরি হয় এবং ফুলে যায়।

আপনি যদি অস্বাভাবিক গন্ধযুক্ত গ্যাস এবং অস্বস্তি বোধ করতে শুরু করেন এবং ডায়েট বা ঔষধের পরিবর্তনগুলি আপনার লক্ষণগুলিকে প্রভাবিত করে না, সম্পূর্ণ মূল্যায়নের জন্য আপনার ডাক্তারকে কল করুন। তারা নির্ধারণ করতে পারে যে কোনও কোলনোস্কোপি ওয়্যারেন্টেড কিনা। কোলন ক্যান্সারের জন্য চিকিত্সা ক্যান্সারের পর্যায়ে পরিবর্তিত হয়। এটিতে ক্যান্সার কোষগুলি মেরে ফেলার জন্য টিউমার অপসারণ এবং কেমোথেরাপি অন্তর্ভুক্ত করা যেতে পারে।
করেছেন (110 পয়েন্ট)
গুগল ট্রান্সলেট দিয়ে অনুবাদ করার পর আপনার নিজের একবার পড়ে দেখা দরকার ছিল।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 1,206 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 1,599 বার দেখা হয়েছে
10 নভেম্বর 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 913 বার দেখা হয়েছে
+9 টি ভোট
2 টি উত্তর 472 বার দেখা হয়েছে
18 অক্টোবর 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Arpita Saha (7,400 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,147 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...