দুর্গন্ধ বা বাজে কিছু দেখলে আমাদের বমি পায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
205 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (4,280 পয়েন্ট)
সাধারণত অনেকগুলো কারণে বমি হয়ে থাকে। যেমন ধরো, কেউ ভীষণ অসুস্থ, সেই অসুখের জন্য বমি হতে পারে। আবার বিষাক্ত কিছু খেলেও বমি হতে পারে। বাজে গন্ধ বা বাজে স্বাদের খাবারের কারণেও বমি হতে পারে। হতে পারে গ্যাস্ট্রিকের সমস্যার কারণেও। আবার কোনো কারণে তোমার খাদ্যনালী যদি বন্ধ হয়ে যায়, তখন তো খাবার তোমার গলা দিয়ে নামতেই পারবে না। কাজেই সেটা বমি হয়ে বের হয়ে আসবে। আবার তুমি অনেক বেশি পরিশ্রম করলে, সেই অতিরিক্ত পরিশ্রমের সাইড এফেক্ট হিসেবেও বমি হতে পারে। আবার মোশন সিকনেসের কারণেও বমি হতে পারে।
0 টি ভোট
করেছেন (4,990 পয়েন্ট)
বিজ্ঞানীরা মস্তিষ্কে "মিরর নিউরন" আবিষ্কার করেছেন। একটি গবেষণায়, অংশগ্রহণকারীদের ক্রিয়ামূলক এমআরআই স্ক্যানগুলি দেখিয়েছিল যে মস্তিষ্কের ক্রিয়াকলাপ একই রকম ছিল যেগুলি বিষয়গুলি কোনও আবেগের অনুকরণ করছে বা একটি আবেগ পর্যবেক্ষণ করছে কিনা। মস্তিষ্কের অনুকরণ এবং পর্যবেক্ষণের ক্ষেত্রগুলি এতটা সংযুক্ত, আমরা অন্য কাউকে কাঁদতে দেখলে আমাদের কান্নার মতো মনে হতে পারে। অথবা, আরও উল্লেখযোগ্যভাবে, যদি আমরা অন্য কাউকে বমি করে দেখি তবে বমি বোধ হয়। আমরা যখন স্থূল কিছু দেখি তখন বমি করার তাগিদও স্ব-সংরক্ষণের একধরণের রূপ হতে পারে। আসুন আমরা বলি যে একজন প্রাগৈতিহাসিক মানুষ মুষ্টিমেয় বিষাক্ত লাল বেরি খেয়েছিল, এগুলি বিশ্বাস করে যে এটি একটি সুস্বাদু নাস্তা, এবং তারপরে সহিংসভাবে অসুস্থ হয়ে পড়েছিল। ভবিষ্যতে, কেবল এই বেরিগুলি দেখা বমি বমি ভাব অনুভব করে এবং সেগুলি খেতে অস্বীকার করে। এই শর্তযুক্ত প্রতিক্রিয়া, যাতে আপনার দেহ একটি শক্তিশালী শারীরিক বিপর্যয় সৃষ্টি করে।
সম্ভবত আপনি প্রাতঃরাশের জন্য ডিম খান এবং তারপরে খুশি হয়ে কাজে গেলেন। মধ্যাহ্নভোজনের জন্য আপনি সুশি বেছে নিয়েছিলেন এবং মধ্যাহ্ন বিরতির মধ্য দিয়ে আপনি মারাত্মকভাবে অসুস্থ হয়ে পড়েছিলেন। এটি ডিমের দোষ নয়। আপনি দিনব্যাপী সুশির থেকে খাদ্য বিষক্রিয়া চুক্তি করেছেন। তা সত্ত্বেও, আপনি পরের কয়েক মাস সুশীল এবং ডিম এড়িয়ে ব্যয় করেন। সুশীলটি বোধগম্য, তবে ডিমগুলি কী? তাদের দর্শন আপনাকে বমি করতে চায়, যদিও তারা আসল অপরাধী ছিল না। তবে, আপনার মস্তিষ্ক বিশ্বাস করে যে ডিমগুলি আপনাকে অসুস্থ করে তুলেছে এবং ভুল করে সেগুলি থেকে তাদের রক্ষা করার চেষ্টা করছে।এই প্রাথমিক বিদ্বেষে টোকা দেওয়া জীবনের অন্যান্য ক্ষেত্রেও প্রভাব ফেলতে পারে। স্থূল জিনিসগুলি দেখে, যদিও সেগুলি আমাদের বমি করার মতো মনে করে, তা পদক্ষেপ নিতে আমাদের উত্সাহিত করতে পারে। ডব্লিউপি দ্বারা ২০০৬ থেকে ২০১১ পর্যন্ত একটি গবেষণা অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির ক্যারি স্কুল অফ বিজনেসে দেখা গেছে যে স্থূল চিত্র প্রদর্শনকারী বিজ্ঞাপনগুলি মানুষকে কাজ করতে বাধ্য করেছে। উদাহরণস্বরূপ, একটি ধারালো-নখরযুক্ত, ওয়ার্ট-বেয়ারিং ইঁদুরের মতো প্রাণীটি যা ছত্রাকের সংক্রমণ ঘটিয়েছিল ছত্রাকের প্রতীক হিসাবে কাজ করে এবং অ্যাথলিটের পায়ে কেবলমাত্র বুদ্ধি বা ভয়কেই আবেদন করে এমন বিজ্ঞাপনের চেয়ে লোকেরা ওষুধ কিনতে লোকের পক্ষে আরও কার্যকর ছিল।

আমরা যখন স্থূল কিছু দেখি তখন বমি করার তাগিদ একটি প্রতিরক্ষামূলক ব্যবস্থা হতে পারে তবে পরবর্তী বড় বিপণন যুগান্তকারীও হতে পারে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+13 টি ভোট
2 টি উত্তর 359 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 320 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,897 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 56 জন গেস্ট অনলাইনে
  1. JadaSummers

    100 পয়েন্ট

  2. BettyWile77

    100 পয়েন্ট

  3. DorthyTtl623

    100 পয়েন্ট

  4. AngelesHebbl

    100 পয়েন্ট

  5. RosalinaS13

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...