পৃথিবীর তাপীয় মৃত্যু কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
1,359 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (11,220 পয়েন্ট)

3 উত্তর

+5 টি ভোট
করেছেন (65,620 পয়েন্ট)
মহাবিশ্ব উষ্ণতর বস্তু হতে শীতলতর বস্তুতে তাপের স্থানান্তর অহরহ ঘটছে। এভাবে চলতে থাকলে মহাবিশ্বের সকল বস্তুর তাপমাত্রা এক সময় সমান হয়ে যাবে। কিন্তু তাপ ইঞ্জিন দিয়ে কাজ করাতে হলে উচ্চতর তাপমাত্রার তাপ উৎস এবং নিম্নতর তাপমাত্রার তাপগ্রাহক দরকার। মহাবিশ্বের সকল বস্তুর তাপমাত্রা সমান হয়ে গেলে তাদের এরূপ উৎস এবং গ্রাহক খুঁজে পাওয়া যাবে না। তখন তাপ ব্যবহার করে কার্যকর শক্তি পাওয়া অসম্ভব হবে। এ অবস্থাকেই পৃথিবীর  তাপীয় মৃত্যু বলা  ।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
মহাবিশ্ব উষ্ণতর বস্তু হতে শীতলতর বস্তুতে তাপের স্থানান্তর ঘটাচ্ছে। এভাবে চলতে থাকলে মহাবিশ্বের সকল বস্তুর তাপমাত্রা এক সময় সমান হয়ে যাবে। কিন্তু তাপ ইঞ্জিন দিয়ে কাজ করাতে হলে উচ্চতর তাপমাত্রার তাপ উৎস এবং নিম্নতর তাপমাত্রার তাপগ্রাহক দরকার। মহাবিশ্বের সকল বস্তুর তাপমাত্রা সমান হয়ে গেলে তাদের এরূপ উৎস এবং গ্রাহক খুঁজে পাওয়া যাবে না। তখন তাপ ব্যবহার করে কার্যকর শক্তি পাওয়া অসম্ভব হবে। এ অবস্থাকেই মূলত পৃথিবীর তাপীয় মৃত্যু বলা ।
0 টি ভোট
করেছেন (9,200 পয়েন্ট)
When dS=0
মহাবিশ্বের তাপীয় মৃত্যু হল একটি অনুকল্প যা বিশ্ব-ব্রহ্মাণ্ডের শেষ পরিণতি অর্থাৎ অন্তের কথা বোঝায়। মহাবিশ্ব মুক্ত তাপগতীয় শক্তিবিহীন এক অবস্থা প্রাপ্ত হয়। যখন শক্তি সবকিছুতে সমান হয়, বা গোটা মহাবিশ্বে 'তাপগতীয় সমতা' দেখা দেয়, সেই অবস্থাকে মহাবিশ্বের তাপ মৃত্যু বলা হয়।
এই অনুকল্পের মতে, মহাবিশ্বে 'কাজ করার ক্ষমতা' অতি সহজে হারিয়ে যায়, বিশৃংখলতা থেকে সুশৃংখলতার দিকে। এটি তাপগতিবিজ্ঞানের দ্বিতীয় নিয়মের ওপরে প্রতিষ্ঠিত।

মহাবিশ্বের তাপ মৃত্যুর কথা সর্বপ্রথম উইলিয়াম থমসন (লর্ড কেলভিন) ১৮৫০ খ্রীষ্টাব্দে বলেছিলেন।

লেখাঃ Raihan Chy Rahat

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 801 বার দেখা হয়েছে
19 অক্টোবর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,270 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 135 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 246 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 203 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 388 বার দেখা হয়েছে

10,709 টি প্রশ্ন

18,306 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,039 জন সদস্য

72 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 72 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...