বিবর্তন কি মানুষকে দ্রুত বা ধীর গতিতে চালিত করেছিল? কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
130 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (105,560 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (5,060 পয়েন্ট)
কানাডা এবং যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা জানিয়েছেন যে, আমরা মানুষ মূলত আফ্রিকার বিভিন্ন অংশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা একাধিক পূর্বপুরুষের গোষ্ঠী থেকে এসেছি।

বলা হচ্ছে, আফ্রিকায় অন্তত দুটি গোষ্ঠী কোটি কোটি বছর ধরে সহাবস্থানে ছিল। সেখান থেকে মানুষ বংশবিস্তার করে পুরো মহাদেশ জুড়ে ছড়িয়ে পড়ে।

"আমরা জানি না এই দুটি গোষ্ঠী কোথায় থাকত, তবে তারা একে অপরের থেকে এতোটা দূরে ছিল যে দুটি গোষ্ঠীর মধ্যে সামান্য জিনগত পার্থক্য লক্ষ্য করা যায়," ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া ডেভিসের গবেষক ব্রেনা হেন বিবিসি মুন্ডোকে এ কথা জানান।

নতুন গবেষণা ইঙ্গিত করে যে, আফ্রিকার একাধিক পূর্বপুরুষ গোষ্ঠী হোমো সেপিয়েন্সের উত্থানে অবদান রেখেছে, এই গোষ্ঠীগুলোর মধ্যে জেনেটিক বৈশিষ্ট্যে সামান্য পার্থক্য ছিল বলে গবেষকরা জানতে পেরেছেন।

তারাই বংশ বিস্তার করে এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে স্থানান্তরিত হয়েছেন এবং কয়েক হাজার বছর ধরে একে অপরের সাথে মিলেমিশে নানা ধরণের বৈচিত্র্য তৈরি করেছেন। অনেকটা নানা আকার ও রঙের মোজাইকের মতো।

২০১৮ সালে, জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউটের প্রত্নতত্ত্ববিদ এলিয়েনর স্কেরি এমন একটি গবেষণার সাথে যুক্ত ছিলেন যা সাম্প্রতিক গবেষণাকে কিছু ভিত্তি দিয়েছিল।

"আমরা প্রত্নতত্ত্ব, জীবাশ্ম, জেনেটিক এবং জলবায়ু সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে যুক্তি দাঁড় করানোর চেষ্টা করেছি যে, আফ্রিকার একাধিক জনগোষ্ঠী থেকে মানুষ বিবর্তিত হয়েছে। আমরা এই মডেলটিকে আফ্রিকান মাল্টিরিজিওনালিজম বা প্যান-আফ্রিকান কাঠামোগত মডেল বলি," বিবিসি মুন্ডোকে এমনটাই জানিয়েছেন স্কেরি।

"সেই সময়ে আমরা বলেছিলাম যে জেনেটিক মডেলগুলোকে একটি কাঠামোগত রূপ দেয়া প্রয়োজন এবং এজন্য আমরা জেনেটিসিস্টদের সেটি করার আহ্বান জানাই," বিশেষজ্ঞরা যোগ করেন।
0 টি ভোট
করেছেন (1,450 পয়েন্ট)
বিবর্তন অগত্যা প্রজাতিগুলিকে সর্বজনীন অর্থে দ্রুত বা ধীর হতে চালিত করে না। পরিবর্তে, বিবর্তন নির্বাচনী চাপ এবং একটি প্রজাতির সম্মুখীন নির্দিষ্ট পরিবেশগত অবস্থার উপর ভিত্তি করে কাজ করে। সময়ের সাথে সাথে জনসংখ্যার গতি বৃদ্ধি বা হ্রাসের মতো একটি বৈশিষ্ট্য একটি নির্দিষ্ট পরিবেশে তার ফিটনেসের উপর নির্ভর করে।

 

উদাহরণস্বরূপ, কিছু পরিবেশে, গতি একটি উপকারী বৈশিষ্ট্য হতে পারে। শিকারিরা শিকার ধরার জন্য দ্রুততর হয়ে উঠতে পারে, অথবা শিকারী প্রজাতি শিকারীদের হাত থেকে বাঁচার জন্য দ্রুততর হয়ে উঠতে পারে। অন্যান্য ক্ষেত্রে, গতি একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর নাও হতে পারে, এবং অন্যান্য বৈশিষ্ট্য প্রাকৃতিক নির্বাচন দ্বারা অনুকূল হতে পারে।

 

মানুষের ক্ষেত্রে, আমাদের বিবর্তনীয় ইতিহাস প্রাথমিকভাবে গতির জন্য বেছে নেয়নি। পরিবর্তে, আমাদের বিবর্তন বিভিন্ন কারণের দ্বারা গঠিত হয়েছে, যার মধ্যে দ্বিপদ (দুই পায়ে হাঁটা), জটিল মস্তিষ্কের বিকাশ এবং সামাজিক সহযোগিতা। এই বৈশিষ্ট্যগুলি কাঁচা গতির চেয়ে আমাদের বেঁচে থাকা এবং প্রজননে আরও প্রভাবশালী হয়েছে। যাইহোক, মানুষ স্বতন্ত্র ফিটনেস এবং তাদের পরিবেশের নির্দিষ্ট চাহিদার উপর নির্ভর করে বিস্তৃত গতি প্রদর্শন করে।

 

তাই, বিবর্তন কোন প্রজাতিকে দ্রুত বা ধীর হতে চালিত করে তা নির্ভর করে পরিবেশগত কুলুঙ্গি এবং সেই প্রজাতির উপর কাজ করে এমন নির্বাচনী চাপের উপর।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+12 টি ভোট
1 উত্তর 725 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 123 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 102 বার দেখা হয়েছে
19 সেপ্টেম্বর 2023 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আল সাদি (120 পয়েন্ট)
+13 টি ভোট
2 টি উত্তর 493 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,337 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 51 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. Tory56L63219

    100 পয়েন্ট

  3. Monika933642

    100 পয়েন্ট

  4. TatianaE2959

    100 পয়েন্ট

  5. Kian97581297

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...