অধিকাংশ ক্ষেত্রে মানুষ এবং গরু একটি করে বাচ্চা প্রসব করলেও, কুকুর এবং ছাগল কিভাবে একাধিক বাচ্চা প্রসব করে? এদের স্ত্রীদেহে কি একাধিক ডিম্বাণু তৈরি হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
310 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (11,190 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
মানুষের মধ্যে, মহিলারা ডিম্বস্ফোটনের সময়ে একটি মাত্র ডিম ছাড়ে।  এটি জীব থেকে জীবের মধ্যে পৃথক হতে পারে।
কুকুর এবং ইঁদুরের মতো প্রাণীরা পলিওভিলেটরি প্রজাতির।পলিওভিলেটরি প্রজাতি হল সেই প্রজাতি যেখানে পলি-ওভুলেশন হয়।  পলি-ওভুলেশন মানে একক ডিম্বস্ফোটনে একাধিক ডিম মুক্ত হওয়া।
  দুটি সম্ভাব্য পরিস্থিতি রয়েছে যার দ্বারা মহিলা কুকুর ছয়টি কুকুরছানা জন্ম দিতে পারে:
১- এক্ষেত্রে স্ত্রী কুকুর ডিম্বাশয় থেকে ছয়টি ডিম ছাড়বে।  এই ছয়টি ডিমের প্রতিটি নিষিক্ত হয়ে জাইগোটে পরিণত হয়।  অবশেষে, এই জাইগোটগুলি ছানায় (কুকুর ছানা) রূপান্তরিত হয় । অর্থাৎ স্ত্রী কুকুরের ছয়টি ডিম থেকে ছয়টি কুকুরছানা জন্ম নেয়।
২- আরেকটি সম্ভাব্য পরিস্থিতি হল, নিষেকের পর বিভাজিত হাওয়ার কারণে। বিভাজন একক ডিমকে ছয়টি উর্বর জাইগোটে ভাগ করতে পারে যা পরবর্তীতে কুকুরছানায় রূপান্তরিত হয়।  মানুষের অভিন্ন যমজ সন্তানের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে।  একক ডিম দুটি জাইগোটে বিভক্ত এবং অভিন্ন যমজ সন্তানের জন্ম দেয়।
কুকুরের ক্ষেত্রে উক্ত উভয় অবস্থাই সম্ভব।  কিন্তু কুকুর একটি polyovulatory প্রাণী তাই প্রথম পরিস্থিতি এই ক্ষেত্রে বেশি সম্ভাবনাময়।

Source:- https://www.vedantu.com/question-answer/eggs-do-you-think-were-released-by-the-ovary-class-11-biology-cbse-5fa81d04ee04f95377dad7a0

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 127 বার দেখা হয়েছে
26 ডিসেম্বর 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিলাস পাল (4,240 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 2,147 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 1,680 বার দেখা হয়েছে

9,821 টি প্রশ্ন

16,315 টি উত্তর

4,601 টি মন্তব্য

146,601 জন সদস্য

96 জন অনলাইনে রয়েছে
18 জন সদস্য এবং 78 জন গেস্ট অনলাইনে
  1. SaifSaiful

    510 পয়েন্ট

  2. Nadia

    360 পয়েন্ট

  3. ইমরান হোসেন

    260 পয়েন্ট

  4. SaifulSaif

    180 পয়েন্ট

  5. shankar

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #ask #biology ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ বিদ্যুৎ উপকারিতা আগুন কাজ লাল রাত সাদা সাপ গাছ #science শক্তি দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বিস্তারিত বাতাস রঙ পাখি হলুদ মন রসায়ন মেয়ে গ্যাস ভাইরাস বিড়াল ব্যথা আম চার্জ পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু দাঁত কান্না হরমোন বাচ্চা
...