অনেকক্ষন কোথাও বসে থাকার পর অথবা শুয়ে থাকার পর উঠলে মাথা ঝিমঝিম,ঘুরানো আর চোখে ঝাপসা দেখার কারণ কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
565 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)

মায়ো ক্লিনিকের মতে, দীর্ঘক্ষণ বসে থাকা বা শুয়ে থাকার পরে মাথা ঘোরা এবং ঝাপসা দৃষ্টির কারণ অরথোস্ট্যাটিক হাইপোটেনশন (যাকে পোস্টুরাল হাইপোটেনশনও বলা হয়) নামক অবস্থার কারণে হতে পারে। এটি নিম্ন রক্তচাপের একটি রূপ যা বসা বা শুয়ে থাকার পরে দাঁড়ালে ঘটে।

বসা বা শুয়ে থাকা অবস্থান থেকে দাঁড়ালে, মাধ্যাকর্ষণ পা এবং পেটে রক্ত সংগ্রহ করে। রক্তচাপ কমে যায় কারণ হৃৎপিণ্ডে কম রক্ত প্রবাহিত হয়। সাধারণত, হৃৎপিণ্ড এবং ঘাড়ের ধমনীর কাছে বিশেষ কোষ (ব্যারোসেপ্টর) এই নিম্ন রক্তচাপ অনুভব করে। ব্যারোসেপ্টর মস্তিষ্কে সংকেত পাঠায়। এটি হৃৎপিণ্ডকে দ্রুত স্পন্দন করতে এবং আরও রক্ত পাম্প করতে বলে, যা রক্তচাপকে সমান করে। এই কোষগুলি রক্তনালীগুলিকে সংকুচিত করে এবং রক্তচাপ বাড়ায়। অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন ঘটে যখন কিছু শরীরের নিম্ন রক্তচাপের সাথে মোকাবিলা করার প্রক্রিয়াকে বাধা দেয়।

দাঁড়ানোর সময় যদি আপনি ঘন ঘন হালকা মাথা বোধ করেন তবে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীকে দেখা গুরুত্বপূর্ণ।

source:

  1. mayoclinic.org
  2. nhs.uk
  3. healthkura.com4.
  4. allaboutvision.com
  5. msdmanuals.com

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 395 বার দেখা হয়েছে
08 জানুয়ারি 2022 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 10,173 বার দেখা হয়েছে
19 এপ্রিল 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 351 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,920 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. Freeman42676

    100 পয়েন্ট

  4. ElinorKraege

    100 পয়েন্ট

  5. MarlonBoylan

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...