জীবানু নাশক হিসেবে অ্যালকোহল ব্যবহার করা হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
275 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)

4 উত্তর

+7 টি ভোট
করেছেন (65,620 পয়েন্ট)
অ্যালকোহল রোগ সৃষ্টিকারী জিবাণু বৃ ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে পারে বা নিষ্ক্রিয় করে দিতে পারে । অ্যালকোহল ভাইরাস ও ব্যাকটেরিয়ার প্রোটিনগুলো ভেঙ্গে দেয় । ফলে ব্যাকটেরিয়া বা ভাইরাস অকার্যকর হয়ে পড়ে । ব্যাকটেরিয়া বা ভাইরাস প্রাথমিকভাবে আমাদের যে কোষগুলিতে আস্তানা গাড়ে সেগুলোকে ভেঙ্গে টুকরো টুকরো করে দিতে পারে প্রায় সব ধরনের অ্যালকোহল । আবার তা কখনো কোষের বিপাকক্রিয়ার রদবদল ঘটিয়ে দিতে পারে ।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
এর কারণ হলো অ্যালকোহল রোগ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে পারে বা নিষ্ক্রিয় করে দিতে পারে । অ্যালকোহল ভাইরাস ও ব্যাকটেরিয়ার প্রোটিনগুলো ভেঙ্গে দেয় । ফলে ব্যাকটেরিয়া বা ভাইরাস অকার্যকর হয়ে পড়ে । ব্যাকটেরিয়া বা ভাইরাস প্রাথমিকভাবে আমাদের যে কোষগুলিতে আস্তানা গাড়ে সেগুলোকে ভেঙ্গে টুকরো টুকরো করে দিতে পারে প্রায় সব ধরনের অ্যালকোহল । আবার তা কখনো কোষের বিপাকক্রিয়ার রদবদল ঘটিয়ে দিতে পারে ।
0 টি ভোট
করেছেন (9,610 পয়েন্ট)
এলকোহল ব্যাকটেরিয়া বা ভাইরাসের প্রোটিন অণুগুলোকে বিচ্যুত তথা অকার্যকর করে দেয়। ফলে এগুলো মারা যায়।
0 টি ভোট
করেছেন (2,030 পয়েন্ট)
70% অ্যালকোহল অ্যালকোহলীয় দ্রবনের জন‍্য আদর্শ।বিশুদ্ধ অ্যালকোহল কোশপ্রাচীরের সংস্পর্শে থাকা প্রোটিনগুলোকে তঞ্চন করে।যদি বিশুদ্ধ অ্যালকোহল কোনো এককোশী জীবের মধ‍্যে ঢালা হয়,অ্যালকোহল কোশপ্রাচীরের মধ‍্যে দিয়ে সর্বত্র ছড়িয়ে পড়ে এবং এর মধ‍্যেকার প্রোটিনগুলোকেই তঞ্চন করা শুরু করে দেয়।এবার এই যে তঞ্চিত প্রোটিনের রিং তৈরী হয়ে গেল সেটা বাকি অ্যালকোহল প্রবেশে বাধা সৃষ্টি করে ফলত আর বাকি প্রোটিন তঞ্চিত হতে পারেনা।এর দরুন কোশটি নিষ্ক্রিয় হয়ে গেলেও কিন্তু মরে যায়না।কিছু উপযোগী অবস্থায় কোশটি আবার সক্রিয় হয়ে ওঠে।এবার 70% যখন অ্যালকোহল ব‍্যবহৃত হচ্ছে তখন দ্রবনটি লঘু থাকছে ফলত সমগ্র দ্রবনটি কোশে প্রবেশ করার পর তারপর তঞ্চন প্রক্রিয়া শুরু হয় এবং তা ধীরগতিতে ঘটে এবং শেষমেষ কোশটির মৃত‍্যু ঘটে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
3 টি উত্তর 623 বার দেখা হয়েছে
11 ডিসেম্বর 2020 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,320 পয়েন্ট)
+9 টি ভোট
2 টি উত্তর 271 বার দেখা হয়েছে
13 অক্টোবর 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Taslima Khatun (5,590 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 470 বার দেখা হয়েছে
+9 টি ভোট
3 টি উত্তর 2,097 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,169 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 65 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...