কুকুর, বিড়াল পানিকে এত ভয় পায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
485 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (2,250 পয়েন্ট)
পূনঃট্যাগযুক্ত করেছেন

5 উত্তর

+13 টি ভোট
করেছেন (105,490 পয়েন্ট)
সম্প্রতি পশু আচরণবিষয়ক বিশেষজ্ঞ ও যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের পশুচিকিৎসা বিভাগের সাবেক পরিচালক কেলি বোলেন এর কারণ নিয়ে কথা বলেছেন। তিনি জানান, এর একটি কারণ হতে পারে বিড়ালের লোমের ধরন এমন যে এটি পানিতে ভেজানোর ক্ষেত্রে অনুকূল নয়। বিড়ালের লোম ভিজে গেলে শুকাতে অনেক সময় লাগে, যা একে অস্বস্তিকর অনুভূতি দেয়। অন্যদিকে কুকুরের লোমের ধরনটাই এমন যে তা সহজেই শুকিয়ে যায়, ফলে পানিতে কুকুরের অস্বস্তি হয় না। পানিতে সাঁতার কাটার ব্যাপারেও বিড়ালের অস্বস্তি লক্ষণীয়, কিন্তু কুকুরের তা নেই। কিছু কিছু কুকুর তো এতই ভালো সাঁতার কাটে যে সেগুলোকে ‘ওয়াটার ডগ’ বলা হয়। এ প্রসঙ্গে বোলেন জানান, বিড়ালের থাবার গঠন এমন যে তা শক্ত যেকোনো কিছুর ওপরে নিয়ন্ত্রণ রাখতে সক্ষম, কিন্তু পানিতে ব্যবহারের জন্য অনুকূল নয়। কুকুরের থাবার গঠন আবার এমন যে তা পানিতে সাঁতার কাটার সময় কোনো অসুবিধার সৃষ্টি করে না।

 কুকুর ও বিড়ালের চামড়ার প্রকৃতিও আলাদা। বিড়ালের চামড়া স্পর্শকাতর বেশি। পানি বা অন্য কোনও তরলের সঙ্গে তা খুব একটা মানিয়ে নিতে পারে না। তেলা হয়ে ভিজেই থাকে। তার উপর বিড়াল শীতকাতুরে প্রাণী। ভিজে লোম ও চামড়ায় সারাটা দিন বিপর্যস্ত হয়ে থাকে। তাই পানি একেবারে পছন্দ করে না তারা। তাই বাড়ির পোষ্য বিড়ালকে জোর করে রোজ গোসল করানো ঠিক নয়। শুকনো নরম কাপড়ে ঝেড়ে দিন তাদের গা। তাতেই পরিষ্কার থাকবে বিড়ালের দেহ। দু’ সপ্তাহ অন্তর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন।

সূত্র : দৈনিক যুগান্তর . NTV
+9 টি ভোট
করেছেন (24,330 পয়েন্ট)
বিড়াল পানি ভয় পেলেও কুকুর ভয় পায় না।
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)

বিড়ালের পানির প্রতি ভীতি তৈরি হওয়ার আর একটি কারণ তাদের গায়ের লোম। কুকুর ও বিড়ালের লোমের প্রকৃতির তফাতের জন্যও পানির প্রতি তাদের ভিন্ন দুই আচরণ দেখা যায়। বিড়ালের লোম একবার ভিজে গেলে সহজে শুকোতে চায় না। ... উল্টো দিকে ভিজে গেলেও সহজেই শুকিয়ে যায় কুকুরের লোম।

0 টি ভোট
করেছেন (133,840 পয়েন্ট)
কুকুর ও বিড়ালের চামড়ার প্রকৃতিও আলাদা। বিড়ালের চামড়া স্পর্শকাতর বেশি। পানি বা অন্য কোনও তরলের সঙ্গে তা খুব একটা মানিয়ে নিতে পারে না। তেলা হয়ে ভিজেই থাকে। তার উপর বিড়াল শীতকাতুরে প্রাণী। ভিজে লোম ও চামড়ায় সারাটা দিন বিপর্যস্ত হয়ে থাকে। তাই পানি একেবারে পছন্দ করে না তারা। তাই বাড়ির পোষ্য বিড়ালকে জোর করে রোজ গোসল করানো ঠিক নয়। শুকনো নরম কাপড়ে ঝেড়ে দিন তাদের গা। তাতেই পরিষ্কার থাকবে বিড়ালের দেহ। দু' সপ্তাহ অন্তর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 76 বার দেখা হয়েছে
18 সেপ্টেম্বর 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Turjay Paul (3,170 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 83 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 33 বার দেখা হয়েছে
19 মার্চ "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (14,940 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 37 বার দেখা হয়েছে
04 অক্টোবর 2021 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (14,940 পয়েন্ট)
+5 টি ভোট
2 টি উত্তর 4,731 বার দেখা হয়েছে

8,954 টি প্রশ্ন

14,913 টি উত্তর

4,489 টি মন্তব্য

103,417 জন সদস্য

83 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 79 জন গেস্ট অনলাইনে
  1. রেয়াজুর রহমান রাজ

    3490 পয়েন্ট

  2. Jihadul Amin

    1390 পয়েন্ট

  3. Sazzad Ahammad Fahim

    1190 পয়েন্ট

  4. Anindo Brody

    810 পয়েন্ট

  5. Anupom

    670 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ জীববিজ্ঞান পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো এইচএসসি-আইসিটি চিকিৎসা চুল মাথা মহাকাশ পদার্থবিজ্ঞান সূর্য বৈজ্ঞানিক প্রাণী স্বাস্থ্য প্রযুক্তি পার্থক্য কেন গরম কারণ ডিম রং #জানতে শীতকাল গণিত উপকারিতা খাওয়া কাজ #biology বৃষ্টি আগুন রাসায়নিক চাঁদ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাপ লাল সাদা উপায় খাবার দুধ ভয় আবিষ্কার শক্তি #ask গাছ ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো বৈশিষ্ট্য উদ্ভিদ সমস্যা পা রসায়ন মস্তিষ্ক ভাইরাস মেয়ে হলুদ স্বপ্ন মন আম পাখি বাতাস পাতা ব্যথা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল রঙ নাক চার্জ হরমোন আকাশ তাপমাত্রা #science ঔষধ মৃত্যু চা
...