লেবুতে চাপ দিলে তিতা হয় যায় কেনো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
190 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (15,520 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (15,520 পয়েন্ট)
Nishat Tasnim

লেবু এবং অন্যান্য প্রায় সব সাইট্রাস ফলের মধ্যেই লিমোনিন নামক একধরণের যৌগ থাকে, এটিই মূলত তেতো স্বাদের জন্য দায়ী। এখন অনেকের মনে প্রশ্ন থাকতে পারে সাইট্রাস আবার কী? তো সাইট্রাস হচ্ছে এক ধরনের গাছের প্রজাতি যার মধ্যে সিট্রন, লেবু, লাইম, কমলা এবং আঙ্গুরের মত ফল অন্তর্ভুক্ত। এ জাতীয় ফল সাধারণত এশিয় এলাকার উষ্ণ অঞ্চলের মানুষ ফলের চাহিদা পূরণের জন্য চাষাবাদ করে থাকে। আর আমার ভাস্য মতে যেসব ফলে সাইট্রিক এসিড থকে সেগুলাই সাইট্রাস ফল। তো মূল বিষয়ে ফিরে আসি। যে রাসায়নিকের কথা বলেছিলা সেই রাসায়নিকের বা লিমোনিনের প্রভাব এসব ফলে এতই তীব্র যে কয়েক ppm (parts per million) এর উপস্থিতিও মানুষ টের পায়।

এই লিমোনিন লেবুর ত্বকে অধিক পরিমাণে থাকে, এ লেবু যখন হাত থেকে পরে যায় বা আঘাত পায় বা একে বেশি কচলালে ত্বক (আসলে মূল ত্বকের নিচের সাদা অংশ) থেকে লিমোনিন নিঃসরণ বেশি হয় এবং তা LARL (Limonoate A-Ring Lactone) নামক আরেকটি স্বাদবিহীন যৌগের সাথে বিক্রিয়া শুরু করে, আর সেখান থেকেই তেতো স্বাদের সৃষ্টি হয়।

তবে এই বিক্রিয়া ধীরগতিতে হয়, তাই পরে যাওয়া বা কচলানো ফলের স্বাদ সাথে সাথে খুব একটা তেতো লাগেনা কিন্তু কিছুক্ষণ রেখে দিলে তেতো স্বাদ বেড়ে যায় । কেননা তখন রাসায়নিক বিক্রিয়া অনেক অংশেই সম্পূর্ণ হয়ে যায়।

তাহলে আপনি একটা কাজ করতে পারেন, লেবু বা সেরকম জাতীয় সাইট্রাস ফল হাত থেকে পড়ে যাওয়ার সাথে সাথেই খেয়ে ফেলবেন। তাহলেই খেল খতম, তেতো স্বাদ আর উপভোগ করতে হবে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 91 বার দেখা হয়েছে
+8 টি ভোট
2 টি উত্তর 661 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 927 বার দেখা হয়েছে
05 অক্টোবর 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৫ (122,940 পয়েন্ট)
+1 টি ভোট
6 টি উত্তর 112 বার দেখা হয়েছে
05 জানুয়ারি "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,190 পয়েন্ট)
+11 টি ভোট
2 টি উত্তর 137 বার দেখা হয়েছে
21 অক্টোবর 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saniha (24,570 পয়েন্ট)

9,386 টি প্রশ্ন

15,668 টি উত্তর

4,548 টি মন্তব্য

124,083 জন সদস্য

63 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 57 জন গেস্ট অনলাইনে
  1. Md. Ariful Haque

    1770 পয়েন্ট

  2. Maksud

    1060 পয়েন্ট

  3. Jihadul Amin

    980 পয়েন্ট

  4. azratuni

    640 পয়েন্ট

  5. স্বপ্নিল

    580 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত আলো মোবাইল কী ক্ষতি চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল পদার্থবিজ্ঞান মহাকাশ বৈজ্ঞানিক মাথা সূর্য প্রাণী পার্থক্য প্রযুক্তি স্বাস্থ্য কেন খাওয়া ডিম গরম রাসায়নিক কারণ #biology বৃষ্টি #জানতে শীতকাল রং বিজ্ঞান চাঁদ গণিত উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন লাল রাত সাদা সাপ #ask দুধ উপায় ব্যাথা শক্তি খাবার মনোবিজ্ঞান গাছ ভয় আবিষ্কার মশা মাছ হাত শব্দ ঠাণ্ডা কি গ্রহ মস্তিষ্ক কালো বৈশিষ্ট্য সমস্যা উদ্ভিদ স্বপ্ন রঙ পা হলুদ মন রসায়ন মেয়ে বাতাস ভাইরাস #science আম পাতা ব্যথা মৃত্যু দাঁত আকাশ কান্না পাখি চার্জ গ্যাস ঔষধ বিস্তারিত হরমোন বিড়াল তাপমাত্রা নাক ফোবিয়া
...