কোকাকোলা খেয়ে যদি সাথে সাথে মেন্টস খেয়ে ফেলি তাইলে কি কোন সমস্যা হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
328 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (122,580 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (15,510 পয়েন্ট)
Nishat Tasnim

জি হবে। আপনার মুখে ছোটখাটো বিস্ফোরণের  মতো অনুভূত হবে।

মেন্টোস যখন ঝাঁঝালো কোনো কোমল পানীয়ের বোতলে ফেলা হয় তখন ওই পানীয়ের মাঝে প্রচুর পরিমাণে ফেনা হয় যা বোতলের মুখ দিয়ে ঠেলে বের হয়ে আসে এবং দেখতে বিস্ফোরণের মতো মনে হয়।

এর কারণ হলো মেন্টোসের মেনথল ফ্লেভার ফেনা তৈরি করে এবং মেন্টোসের উপরিভাগে থাকা অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্রের কারণে বের হয়ে আসে কোকের কার্বন ডাই অক্সাইড। কোকের সারফেস টেনশন বা পৃষ্ঠটান হঠাৎ করে বেড়ে যায় এ সময়ে, ফলে বিস্ফোরণের মতো ছিটকে বের হয়ে আসে কোক।

অনেকে বলে যে রাসায়নিক বিক্রিয়ার ফলে কোক ও মেন্টোস থেকে সায়ানাইড উৎপন্ন হয় । কিন্তু এ ঘটনাটি হলো একটি ভৌত বিক্রিয়া, মোটেই রাসায়নিক বিক্রিয়া নয়।

তবে  এক্সপেরিমেন্টের ভিডিও দেখে একসাথে কোক এবং মেন্টস খেয়ে বাহাদুরি দেখাতে যাবেন না। আপনি হয়তো মারা যাবেন না, কিন্তু অসুস্থ হয়ে যেতে পারেন সহজেই। কোক এবং মেন্টোস একত্রে প্রচুর পরিমাণে ফেনা এবং গ্যাস তৈরি করে যা আপনার মুখ দিয়ে ঠেলে বের হয়ে আসবে এবং আপনার পরিপাকতন্ত্রের ক্ষতি করে ফেলতে পারে। কোকের বোতলে মেন্টোস দিয়ে রকেট এক্সপেরিমেন্ট করার সময়েও সাবধান থাকুন কারণ ওই রকেট ছুটে এসে বেচারা গবেষকের মাথায় আঘাত করার ঘটনাও ঘটেছে।

©প্রিয় ওয়েব

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
2 টি উত্তর 264 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 455 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 65 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 66 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুজায়ফা আহমদ (133,430 পয়েন্ট)
+9 টি ভোট
2 টি উত্তর 497 বার দেখা হয়েছে

8,161 টি প্রশ্ন

11,538 টি উত্তর

4,400 টি মন্তব্য

69,237 জন সদস্য

108 জন অনলাইনে রয়েছে
19 জন সদস্য এবং 89 জন গেস্ট অনলাইনে
  1. Md. Arafat Hasan

    7520 পয়েন্ট

  2. Tamanna Kawsar

    6560 পয়েন্ট

  3. Md Abdus Sami

    5740 পয়েন্ট

  4. Subrata Saha

    4790 পয়েন্ট

  5. অচেনা মানুষ

    3130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ জীববিজ্ঞান পৃথিবী - শরীর কী মোবাইল এইচএসসি-আইসিটি রক্ত ক্ষতি চিকিৎসা আলো চুল মাথা প্রাণী মহাকাশ কারণ বৈজ্ঞানিক গরম পার্থক্য উপকারিতা পদার্থ প্রযুক্তি ডিম কেন স্বাস্থ্য খাওয়া বৃষ্টি শীতকাল কাজ রং সাপ #biology বিদ্যুৎ রাত সূর্য আগুন পদার্থবিজ্ঞান লাল সাদা খাবার ভয় দুধ মাছ হাত ব্যাথা শক্তি গাছ উপায় মশা গণিত ঠাণ্ডা বিজ্ঞান কি বৈশিষ্ট্য #জানতে মনোবিজ্ঞান আবিষ্কার ভাইরাস পা আম সমস্যা উদ্ভিদ গ্রহ কালো চাঁদ শব্দ রসায়ন #ask মেয়ে পাখি বাতাস স্বপ্ন কান্না বিস্তারিত নাক দাঁত হলুদ রঙ বাচ্চা মন ঔষধ মানসিক হরমোন বিড়াল চা চার্জ ফোবিয়া পাতা ব্যথা মস্তিষ্ক নখ তাপমাত্রা পাকা
...