দেহ থেকে নিকোটিন বেরিয়ে যাবে এমন কোনো খাবার বা খাদ্যতালিকা আছে? - ScienceBee Q&A

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+17 টি ভোট
109 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (15.6k পয়েন্ট)

1 উত্তর

+5 টি ভোট
করেছেন (105k পয়েন্ট)
সম্পাদিত করেছেন

এমন কিছু খাবার আছে, যা খেলে শরীর থেকে সহজেই নিকোটিন বের হয়ে যাবে :

ব্রকলি
ব্রকলিতে উচ্চ মাত্রার ভিটামিন বি-৫ ও ভিটামিন সি থাকে। ভিটামিন বি শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজ নিয়ন্ত্রণ করে। ব্রোকলি খেলে মেটাবোলিজম বৃদ্ধি পায় এবং ফুসফুসকে টক্সিন থেকে রক্ষা করে। ব্রকলিতে NRF2 জিন থাকে৷ যা ফুসফুসের কোষকে আক্রমণ থেকে রক্ষা করে।  

কমলা
কমলায় থাকা ভিটামিন সি নিকোটিন হ্রাস করে। কমলা খেলে ভিটামিন সি-এর স্তর পরিপূর্ণ হয় এবং স্ট্রেস ও উদ্বিগ্নতা কমে।

পালংশাক
গবেষণায় দেখা গেছে, ধূমপায়ীদের ফলিক অ্যাসিডের সরবরাহ কম থাকে। তাই পালংশাক খেতে পারেন, কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড। পালং শাক খেলে স্মোকিংয়ের স্বাদ নষ্ট হয়! তাই ধূমপানের অভ্যাস ত্যাগ করতে চাইলে পালংশাক খেতে হবে৷

আঙুরের রস :
আঙুরের রস ফুসফুসকে টক্সিন-মুক্ত করতে সাহায্য করে।

মধু:
মধুর বেশ কিছু ভিটামিন, উত্সেচক এবং প্রোটিন শরীর থেকে নিকোটিন বের করে দেওয়ার পাশাপাশি সিগারেট খাওয়ার ইচ্ছাকেও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আদা:
আদা চা বা কাঁচা আদা নিয়মিত খেলে ধীরে ধীরে ধূমপানের ইচ্ছে কমে যায়। ধূমপানের ইচ্ছে হলেই যদি এক টুকরো কাঁচা আদা মুখে দেওয়া যায় তাহলে ধূমপানের ইচ্ছা প্রশমিত হবে অনেকটাই। এ ছাড়া আদা শরীর থেকে নিকোটিনজাত টক্সিন বের করে দেয়। পাশাপাশি, নিকোটিন থেকে জন্ম নেওয়া ক্লান্তি দূর করতেও সাহায্য করে।

কিউই ফল
কিউই ফলে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি আর অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের শরীরের জন্য দারুণ উপকারি। ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কিউই নিকোটিন কমিয়ে আনতে কার্যকরী একটি ফল।

ডালিম:
এই ফলটিতে শরীরে রক্ত প্রবাহ বারিয়ে দিয়ে নিকোটিনকে বার করে দিতে সাহায্য় করে।

জাম:
এটি খেলে শরীরে জমে থাকা নানা টক্সিনের সঙ্গে নিকোটিনও বেরিয়ে যায়।  

Source : boldsky , dhakatribune , ekhuseytv , medilife , healthpanda

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 56 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 644 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 124 বার দেখা হয়েছে

6.4k টি প্রশ্ন

7.9k টি উত্তর

4.3k টি মন্তব্য

50.3k জন সদস্য

55 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 55 জন গেস্ট অনলাইনে
  1. chhqwoht

    210 পয়েন্ট

  2. Fahad Alamgir Dhruba

    200 পয়েন্ট

  3. Reyad

    170 পয়েন্ট

  4. Nusrat Jahan Nukta

    170 পয়েন্ট

  5. Tanweer Ahmad

    160 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান পানি এইচএসসি-প্রাণীবিজ্ঞান ঘুম চোখ এইচএসসি-আইসিটি জীববিজ্ঞান মোবাইল ক্ষতি পৃথিবী শরীর রক্ত চুল - মাথা আলো শীতকাল বৈজ্ঞানিক প্রাণী বৃষ্টি চিকিৎসা পার্থক্য কারণ রোগ সাপ কাজ #biology উপকারিতা খাওয়া ডিম গরম রং কী বিদ্যুৎ হাত খাবার প্রযুক্তি ভয় মশা মহাকাশ উপায় গাছ ব্যাথা রাত কেন সাদা বৈশিষ্ট্য পা #জানতে মনোবিজ্ঞান গণিত আগুন দুধ #ask আম উদ্ভিদ পদার্থবিজ্ঞান শক্তি গ্রহ লাল বাচ্চা মেয়ে মাছ ঠাণ্ডা ফোবিয়া বাতাস দাঁত বিড়াল সূর্য চাঁদ শব্দ নখ পাতা রঙ নাক চার্জ পাখি স্বাস্থ্য ওজন মস্তিষ্ক হরমোন ত্বক বৃদ্ধি স্বপ্ন আকাশ সমস্যা কান্না বিস্তারিত রাগ আবিষ্কার হলুদ কালো মুখ বেশি গরু গুগল কুকুর কম ফুল
...