iMac er বিশেষত্ব কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+14 টি ভোট
182 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (24,580 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 টি ভোট
করেছেন (12,550 পয়েন্ট)
একটি নতুন আইফোন কেনা যত সহজ একটি নতুন ম্যাক কেনা ততোটা সহজ নয়।কারন দুয়ের মাঝে বিস্তর তফাৎ রয়েছে। আমরা যখন কোন আইফোন কিনি তখন সাধারনত এর দাম, কালার এবং ধারন ক্ষমতা নিয়েই ভাবি। কিন্ত যখন একটি ম্যাক কিনি তখন অনেকগুলো বিষয় মাথায় রাখতে হয়। যেমন, বহনযোগ্যতা, ক্ষমতা, কাজের গতি, স্টোরেজ, স্ক্রিন সাইজ প্রভৃতি।

ম্যাকের নির্মাতা অ্যাপল এর বিভিন্ন ধরনের ম্যাক রয়েছে। যদি আপনার একটি ডেক্সটপ দরকার হয় সেক্ষেত্রে রয়েছে mak mini, imak, mac pro। আর বহনযোগ্যতা আপনার প্রথম পছন্দ হয় সেক্ষেত্রে রয়েছে, Macbbok Air, Makbook, Macbook Pro।

একটা নতুন ম্যাকবুক কেনা একটি লং- টার্ম ইনভেস্টমেন্ট। আপনি অবশ্যই চাইবেন না একটি ভুল ম্যাক কিনে পরবর্তীতে বছরের পর বছর অনুশোচনা করতে। তাই আপনাদের জন্য নিচে বিভিন্ন রকম ম্যাক তুলে ধরা হলঃ

Mac Mini:

ম্যাক জগতের বর্তমানে সবচেয়ে সাশ্রয়ী কম্পিউটার হলো ম্যাক মিনি। একটি ম্যাক মিনির দাম একটি আইফোনের মতই। কিন্ত এটি আসলে সম্পূর্ণ কম্পিউটার নয়। এককথায় বলতে গেলে এটি একটি C.P.U।

কিন্ত এর বিশেষ বৈশিষ্ট্য হলো এটি আকারে অনেক ক্ষুদ্র। ফলে যেকনো ডেস্কেই সহজেই একে রাখা যায়। এটি কোর-আই ৫ দ্বারা পরিচালিত। যারা বেশি হার্ড কাজ করতে চান না তবে ম্যাক এর স্বাদ সহজেই পেতে চান তাদের জন্য এটি একেবারে একটি আদর্শ ম্যাক।

IMak

আইম্যাক কে আমরা অনেকেই কমবেশি চিনি। কারন এটি ম্যাক এর সবচেয়ে প্রচলিত কম্পিউটার। এর বিশেষত্ব হলো এর মনিটর। কারন এর সকলকিছু এর ২১ ইঞ্চি মনিটরের মাঝেই বিদ্যমান। আইম্যাক এর সবচেয়ে বেশি ব্যবহার দেখা যায় ব্যবসা প্রতিষ্ঠানে। এছাড়াও অনেকে নিজের পার্সোনাল ব্যবহারের জন্যেও IMak কিনে থাকেন।

Mac Pro:

ম্যাক প্রো বর্তমানের প্রচলিত শক্তিশালী কম্পিউটার গুলোর মাঝে অন্যতম। এর মাঝে শক্তিশালী প্রসেসর ও গ্রাফিক্স ব্যবহার করআ হয়েছে যা একে করে তুলেছে অনন্য। একে একটি আল্টিমেট পাওয়ার হাউজও বলা যায়। গেমারদের জন্য এটি একটি অনন্য কম্পিউটার। এর সবচাইতে বেশি ব্যবহার দেখা যায়, গবেষণা ক্ষেত্রে। এছাড়াও বড় বড় ব্যবসাক্ষেত্রে এর ব্যবহার বিশেষভাবে লক্ষ্যনিয়।

Macbook Air:

ম্যাকবুক এর সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। ম্যাক ওএস চালিত অ্যাপল এর যে ল্যাপটপ তাই ম্যাকবুক। আর সবচেয়ে ক্ষুদ্র ম্যাকবুক এর নামই হলো ম্যাকবুক এয়ার। এটি দুটি ভার্শনে পাওয়া যায়। ১১ ইঞ্চি এবং ১৩ ইঞ্চি। ১১ ইঞ্চি আকার এর যেটি সেটি দেখতে অনেকটা নেটবুক এর মতই। এর বিশেষত্ব হলো এর ব্যকআপ টাইম। অর্থাৎ একবার চার্জ দিলে আপনি সারাদিন অনায়াসে পার করে দিতে পারবেন।

Macbook Pro:

ম্যাকবুক প্রো অনেকটা আই ম্যাক প্রো এর মতই। ম্যাকবুক প্রো কে আপনি আপনার ডেস্কটপ এর রিপ্লেসমেন্ট হিসেবেও ব্যবহার করতে পারেন। কারন এর হাই কনফিগারেশন। এতে রয়েছে ১৫ ইঞ্চি রেটিনা ডিসপ্লে এবং ৭ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ এর সুবিধা। কনফিগারেশন এর সাথে সাথে এর দাম ও আকাশচুম্বি। তবে এর পারফর্মেন্স এর সাথে তুলনা করলে এর দামকে স্বাভাবিকই বলা যায়।

-সংগৃহীত

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 230 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 224 বার দেখা হয়েছে
25 ফেব্রুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)
+13 টি ভোট
1 উত্তর 334 বার দেখা হয়েছে
16 অক্টোবর 2020 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdul Hamid (420 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 244 বার দেখা হয়েছে
02 মে 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন PabonAhsanIvan (2,610 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 535 বার দেখা হয়েছে
01 মার্চ 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,003 জন সদস্য

42 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...