শীতকালে হাতের চামড়া ওঠার কারন কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
6,903 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (123,390 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (123,390 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
Nishat Tasnim-

শীতের সময় ত্বকের অন্যান্য অংশ থেকে প্রতিনিয়ত সামান্য হলেও তেল গ্রন্থী থেকে তেল নির্গত হয় যা ত্বককে কিছুটা আদ্রতা বজায় রাখতে সাহায্য করে কিন্তু, পায়ের ক্ষেত্রে আমাদের সেরকম তেল গ্রন্থী নেই যা পাকে আদ্রতা বজায় রাখবে এই কারণে, শীতের সময় সবচেয়ে বেশি "সাফার" করে আমাদের পা ! আর এইটা অসুখ কিনা জিগেস করলে উত্তর খুব সাধারণ মোটেও না সবারই কম বেশি শীতে এরকম পা ফাটে তবে, একটা অসুখের কথা বলতে পারব যার ফলে শুধু শীতের সময় এরকম পা ফাটা কিংবা চামড়া উঠে যাওয়া প্রবল থাকে এর নাম হলো "ইকথায়সিস" আর এইটা বংশগত প্রতি এক হাজার জনের মধ্যে একজনের হওয়া অস্বাভাবিক কিছুনা ! আর কিভাবে হাত, পায়ের চামড়া ঠিক রাখা যায় ? খুব সহজ আদ্রতা বজায় রাখতে হবে এর জন্য গ্লিসারিন কিংবা ভ্যাসেলিন লাগিয়ে রাখলে অনেকটা রোধ করা যায় ! আমি যা বললাম তা খুব সাধারণ তবে, যদি অস্বাভাবিক কিছু মনে হয় তাহলে, সবচেয়ে ভালো একজন বিশেষজ্ঞ ডাক্তারের সাথে আলাপ করে নেয়া !
করেছেন (100 পয়েন্ট)
এই সমস্যা টা আমি প্রতিবছরই ফেস করি। তবে ভাবতাম কোনো রোগবশত এটা হচ্ছে। আপনার লিখা পড়ে উপকৃত হয়েছি। ধন্যবাদ।
0 টি ভোট
করেছেন (180 পয়েন্ট)
আমারো প্রতি বছর হাতের পায়ের চামড়া উঠে,তবে ভিটামিন সি যুক্ত খাবার পর্যাপ্ত পরিমানে খেলে এটা ঠিক হয়ে যায়।আপনি এ জন্য ভিটামিন সি যুক্ত খাবার খেতে পারেন।যেমন:লেবু,আমলকি,আমড়া এসব খেলে আশা করি ঠিক হয়ে যাবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
2 টি উত্তর 330 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 649 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 4,176 বার দেখা হয়েছে
22 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fake Id (14,110 পয়েন্ট)
+18 টি ভোট
2 টি উত্তর 2,108 বার দেখা হয়েছে
+2 টি ভোট
3 টি উত্তর 916 বার দেখা হয়েছে
18 এপ্রিল 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,802 জন সদস্য

21 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 21 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...