যদি কোনও শিশু একটি লেজ নিয়ে জন্মগ্রহণ করে, তখনও বিজ্ঞান কি তাকে মানব বলে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+24 টি ভোট
577 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (105,560 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (7,950 পয়েন্ট)

মানবদেহে প্রায় প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের আলাদা আলাদা কাজ থাকে। যেকোনো একটি অঙ্গ হারালে তা মানবদেহের স্বাভাবিক ক্রিয়া ব্যাহত করে। মানবদেহের যেসব অঙ্গের প্রকৃতপক্ষে কোন কাজ নেই তাদের বলা হয় vestigiality। বিশ্বাস করা হয় যে মানুষের পূর্বপুরুষের এইসব অপ্রয়োজনীয় অঙ্গ এক সময়ে প্রয়োজন ছিলো যদিও সময়ের সাথে সাথে এইসব অঙ্গ নিজেদের মূল কাজ করার ক্ষমতা হারিয়েছে। অনেকে আবার বিশ্বাস করেন এইসব স্ট্রাকচার মানব বিবর্তনের উদাহরণ, অন্যরা বিশ্বাস করেন যে এইসব অঙ্গের কাজ আছে কিন্তু এখনও তা আবিষ্কৃত হয়নি। Vestigiality এর কিছু উদাহরণ :

  • আক্কেল দাঁত
  • অ্যাপেন্ডিক্স
  • দেহের চুল

কিছু মানুষের মাঝে আবার Vestigial Tail লক্ষ্য করা যায়। যদিও বিরল তবে মানুষের দৃশ্যমান লেজের ইতিহাস ইতোমধ্যে নোট করা হয়েছে।

কারণ : মানবদেহে লেজ বিরল হলেও ভ্রূনাবস্থার শিশুর দেহে অস্থায়ী লেজের মতো গড়ন লক্ষ্য করা যায়। এই ধরনের লেজ গর্ভকালের ৫ থেকে ৬ সপ্তাহের মাঝে দেখা যায় এবং এতে ১০ থেকে ১২ টি কশেরুকা থাকে। বেশিরভাগ মানুষ লেজ নিয়ে জন্মগ্রহণ করেনা কারণ এই লেজের মতো গড়ন ভ্রুণের বিকাশের সাথে ধীরে ধীরে বিলুপ্ত হয়ে কক্সিক্স গঠন করে। গর্ভাবস্থায় ৮ম সপ্তাহের মধ্যে লেজ বিলুপ্ত হয়ে যায়। কিছু মানুষের ক্ষেত্রে ভ্রণ ক্রমবিকাশকালে কিছু ত্রুটির জন্য লেজ থেকে যেতে পারে। কিছু মানুষ আবার Pseudotail নিয়ে জন্মগ্রহণ যা মূলত জন্মগত ত্রুটির জন্য সৃষ্টি হয় এবং অনেক ক্ষেত্রে কক্সিক্স এর অংশ হিসেবে থাকে। অন্যদিকে True Vestigial Tail এর কারণ এখনও অজানা হয়েছে।

Vestigial Tail শিশুর জন্মের পর কক্সিক্স থেকে আলাদা থাকে। এমন লেজে হাড় না থাকলেও কেবল ত্বক থাকে এবং পাশাপাশি থাকে স্নায়ু, রক্ত, টিস্যু, মাংসপেশী ইত্যাদি। কিছু মানুষ আবার লেজ নাড়াতেও পারেন। এই ধরনের লেজ প্রায় ৫ ইঞ্চি পর্যন্ত দীর্ঘ হতে পারে। এই ধরনের লেজে হাড় না থাকার ব্যথা হয়না তবে সিওডোটেইল এর ক্ষেত্রে হাড় থাকার ব্যথা হয়। নবজাতক জন্মের সাথেই সার্জারীর মাধ্যমে এমন লেজ অপসারণ করা যায়।

© নিশাত তাসনিম

রেফারেন্স : https://www.healthline.com/health/vestigial-tail#removal

0 টি ভোট
করেছেন (190 পয়েন্ট)

যখন একটি শিশু একটি লেজ নিয়ে জন্মগ্রহণ করে, তখন এটাকে একটি মানব লেজ বা ভেস্টিজিয়াল লেজ বলা হয়। অনেকে বিশ্বাস করে যে মানুষের পূর্বপুরুষদের লেজের কিছু রূপ ছিল এবং ব্যবহার করা হয়েছিল। সময়ের সাথে সাথে এই ধরনের একটি অঙ্গের প্রয়োজনীয়তার অভাবে বিবর্তিত হয়েছে, যে কারণে মানুষের লেজ হয়না। বেশিরভাগ মানুষের গর্ভে একটি লেজ জন্মায়, যা আট সপ্তাহের মধ্যে অদৃশ্য হয়ে যায়। ভ্রূণের লেজ সাধারণত কক্সিক্স বা টেইলবোনে বৃদ্ধি পায়। টেইলবোন হল একটি হাড় যা মেরুদণ্ডের শেষে, স্যাক্রামের নীচে অবস্থিত। 

 

তাই সবশেষে বলা যায়, মানবশরীরে লেজ একটা অঙ্গবিকৃতি। আর অঙ্গবিকৃতির কারণে কখনো কোনো প্রজাতিকে সেই প্রজাতি থেকে আলাদা করা হয়না। তাই লেজ নিয়ে জন্মগ্রহণ করলেও একটি শিশুকে মানবই বলা হবে৷ 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 226 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,114 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...