প্রতিদিন একবার করে খাওয়ার মতো প্রতিদিন অবিরাম উপবাস করা কি স্বাস্থ্যকর? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+24 টি ভোট
129 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (105,560 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (5,060 পয়েন্ট)
ইন্টারমিটেন্ট ফাস্টিং বা মধ্যবর্তী উপবাস একটি নতুন নাম। যোগ বিজ্ঞানের অভিজ্ঞতার মাধ্যমে আমরা যা জেনেছি, আজ আধুনিক বিজ্ঞানও তার সঙ্গে একমত হচ্ছে। আপনার শরীর ও মস্তিষ্ক সবথেকে ভালো কাজকরে একমাত্র যখন আপনার পেট খালি থাকে। আমরা সবসময় এটা সুনিশ্চিত করি যে আমরা এমনভাবে খাবার খাবো- যে আমরা যতটাই খাই না কেন, আমাদের পেট দুই থেকে আড়াই ঘন্টার ভিতর খালি হাওয়া চাই। শরীরে যে কোনও সংশোধন ও পরিশুদ্ধি হওয়ার জন্য আপনার পেট খালি হওয়া দরকার। এই অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যথায় কোষীয় স্তরে শুদ্ধিকরণ ঘটবে না। যোগাতে একটি খাবার এবং পরের খাবারের মধ্যে কমকরে আট ঘন্টার ব্যবধান রাখতে বলা হয়। আপনি যদি এটি করেন, আপনি দেখবেন- আপনার যেসমস্ত স্বাস্থ্য সমস্যা রয়েছে, ছয় সপ্তাহের মধ্যে কমকরে তার পঞ্চাশ শতাংশ চলে যাবে।
0 টি ভোট
করেছেন (1,450 পয়েন্ট)
প্রতিদিন উপবাস, বিশেষ করে যদি এটি খাবার ছাড়াই দীর্ঘ সময়ের জন্য জড়িত থাকে, তবে সাধারণত বেশিরভাগ লোকের জন্য একটি স্বাস্থ্যকর বা টেকসই খাওয়ার ধরণ হিসাবে বিবেচিত হয় না। যদিও বিরতিহীন উপবাস (IF), যার মধ্যে খাওয়া এবং উপবাসের সময়কালের মধ্যে সাইকেল চালানো জড়িত, সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার জন্য কিছু জনপ্রিয়তা অর্জন করেছে, এটি সাধারণত প্রতিদিন উপবাসের সাথে জড়িত নয়।

 

এখানে দৈনিক উপবাস সংক্রান্ত কিছু মূল বিবেচ্য বিষয় রয়েছে:

 

1**পুষ্টির পর্যাপ্ততা**: প্রতিদিন উপবাস আপনার শরীরের সর্বোত্তম স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি গ্রহণ করা কঠিন করে তুলতে পারে। খাবার ছাড়া বর্ধিত সময়কাল প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজগুলির ঘাটতি হতে পারে।

 

2**শক্তির মাত্রা**: বর্ধিত দৈনিক উপবাসের ফলে শক্তির মাত্রা কম, ক্লান্তি এবং মনোনিবেশ করতে অসুবিধা হতে পারে, কারণ আপনার শরীর সঠিকভাবে কাজ করার জন্য নিয়মিত শক্তি গ্রহণের উপর নির্ভর করে।

 

3**মেটাবলিজম**: প্রতিদিন রোজা রাখলে সময়ের সাথে সাথে বিপাকীয় অভিযোজন হতে পারে, সম্ভাব্যভাবে আপনার বিপাককে ধীর করে দিতে পারে, যা স্বাস্থ্যকর ওজন বজায় রাখা কঠিন করে তুলতে পারে।

 

4**হরমোনের ভারসাম্য**: বিরতিহীন উপবাসের কিছু ব্যক্তির জন্য হরমোনের উপকারিতা থাকতে পারে, তবে চরম দৈনিক উপবাস হরমোনের ভারসাম্যকে ব্যাহত করতে পারে এবং মহিলাদের মধ্যে অনিয়মিত মাসিক চক্রের মতো সমস্যার দিকে নিয়ে যেতে পারে।

 

5**পেশীর ক্ষয়**: সঠিকভাবে না করা হলে, প্রতিদিনের উপবাসের ফলে পেশী ক্ষয় হতে পারে, কারণ আপনার শরীর খাবার ছাড়া দীর্ঘ সময় ধরে শক্তির জন্য পেশীর টিস্যু ভেঙে যেতে পারে।

 

6**সামাজিক এবং জীবনধারার প্রভাব**: প্রতিদিন উপবাস সামাজিক এবং মানসিকভাবে চ্যালেঞ্জিং হতে পারে, যা বন্ধু এবং পরিবারের সাথে খাবার উপভোগ করা বা একটি ভারসাম্যপূর্ণ সামাজিক জীবন বজায় রাখা কঠিন করে তোলে।

 

আপনি যদি এর সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার জন্য বিরতিহীন উপবাসে আগ্রহী হন, তাহলে একটি নিরাপদ এবং উপযুক্ত পরিকল্পনা তৈরি করতে একজন স্বাস্থ্যসেবা পেশাদার বা নিবন্ধিত খাদ্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়। বিরতিহীন উপবাসে সাধারণত 16/8 পদ্ধতি (16 ঘন্টা উপবাস এবং 8-ঘন্টা উইন্ডোতে খাওয়া) এর মতো ছোট উপবাসের উইন্ডো জড়িত থাকে, যা অনেক লোকের জন্য আরও পরিচালনাযোগ্য এবং টেকসই হতে পারে।

 

মনে রাখবেন যে স্বতন্ত্র পুষ্টির চাহিদা পরিবর্তিত হয় এবং এক ব্যক্তির জন্য যা কাজ করে তা অন্যের জন্য উপযুক্ত নাও হতে পারে। একটি সুষম এবং টেকসই খাওয়ার প্যাটার্নকে অগ্রাধিকার দেওয়া অপরিহার্য যা আপনার নির্দিষ্ট স্বাস্থ্য এবং জীবনধারার লক্ষ্য পূরণ করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+20 টি ভোট
1 উত্তর 185 বার দেখা হয়েছে
22 সেপ্টেম্বর 2020 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন HABA Audrita Roy (105,560 পয়েন্ট)
+21 টি ভোট
1 উত্তর 232 বার দেখা হয়েছে
+26 টি ভোট
2 টি উত্তর 248 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 230 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,476 জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 56 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...