সুর্য তো স্পেস এ অবস্থিত। তাহলে শুধু গ্রহ এবং উপগ্রহতেই আলো দেয় কেন? স্পেস এ আলো দেয়না? তো স্পেস দেখা যায়না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
167 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (123,100 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (123,100 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

Nishat Tasnim- 

আমরা তখনই কোনো বস্তু দেখতে পাই, যখন সূর্যের আলো প্রতিফলিত হয়ে আমাদের চোখে এসে পরে।

আমরা জানি যে, মহাকাশ অর্থাৎ সূর্য থেকে অন্যান্য গ্রহ বা গ্রহ থেকে গ্রহ, এদের মাঝখানে মহাশূন্য। যার মানে হলো এমন কোনোকিছু নেই যার থেকে আলো প্রতিফলিত হয়ে আমাদের চোখে আসতে পারে। যাতে আমরা দেখবো। যদি থাকতো, তাহলে আমরা অবশ্যই দেখতাম। যেমনটা আমরা চাঁদ দেখি।

যেহেতু সেখানে কিছুই নেই, যার থেকে আলো প্রতিফলিত হয়ে ঐ স্থানটাকে আলোকিত করবে। সুতরাং এটাই স্বাভাবিক যে, সেখানে অন্ধকার ছাড়া আর কিছুই থাকতে পারে না। এই কারণেই পৃথিবী এবং সূর্যের মাঝখানে মহাকাশ অন্ধকার দেখায়।

©মাহফুজুর রহমান

0 টি ভোট
করেছেন (7,510 পয়েন্ট)
স্পেস কোনো ম্যাটার বা পদার্থ নয়। ফলে স্পেস আলো প্রতিফলন করে না। তাই স্পেস দেখা যায় না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 98 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 135 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 124 বার দেখা হয়েছে

9,806 টি প্রশ্ন

16,288 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,505 জন সদস্য

110 জন অনলাইনে রয়েছে
20 জন সদস্য এবং 90 জন গেস্ট অনলাইনে
  1. rom94

    120 পয়েন্ট

  2. CheryleAgar

    100 পয়েন্ট

  3. CarmelaRios6

    100 পয়েন্ট

  4. DeonSanders

    100 পয়েন্ট

  5. DorotheaGill

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #biology #ask ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত হলুদ মন রসায়ন মেয়ে পাখি গ্যাস ভাইরাস ব্যথা আম বিড়াল পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...