প্লেগ ডাক্তারদের পরিধান করা পোশাকগুলি সংক্রামিত হতে রক্ষা করতে কতটা কার্যকর ছিল? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+28 টি ভোট
121 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (105,560 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (12,550 পয়েন্ট)
গায়ে সাদা অ্যাপ্রোন, গলায় স্টেথিসকোপ ও মুখে মাস্ক স্বভাবতই আমাদের চিকিৎসকের কথা মনে করিয়ে দেয়। তবে সেই চিকিৎসকের মুখে যদি মাস্কের বদলে থাকে পাখির মতো মুখোশ, তবে কেমন অদ্ভুতই না লাগবে। দেখতে উদ্ভট হলেও মরণ রোগ প্লেগের সংক্রমণ ঠেকাতে এমন কষ্টদায়ক পদক্ষেপ নিতে হয়েছিল প্রাচীন যুগের সাহসী কিছু চিকিৎসককে।

চৌদ্দ শতক, চিকিৎসা বিজ্ঞানের অন্ধকার এক যুগ। যে সময়টাতে কবিরাজ, বৈদ্য কিংবা স্বয়ং চিকিৎসকেরা রোগতত্ত্ব কিংবা অণুজীবতত্ত্ব সম্পর্কে বিশেষ কিছুই জানতেন না, তখনই প্লেগ নামের এক মারণ রোগের সংক্রমণ দেখা দিল ইউরোপ মহাদেশজুড়ে। প্রায় তিন শতক ধরে পৃথিবীর বুকে রাজত্ব করে বেড়িয়েছে ব্যাকটেরিয়া-ঘটিত এ মহামারি। বেশির ভাগ ক্ষেত্রে এ রোগের পরিণতি ছিল নিশ্চিত মৃত্যু। প্লেগের লক্ষণ ছিল চামড়ায় কালশিটে দাগ, নাক-মুখ দিয়ে রক্তক্ষরণ ও লসিকাগ্রন্থি বন্ধ হয়ে যাওয়া।

রোগটি বায়ু মাধ্যমে খুব দ্রুত সংক্রমিত হতো বলে তখনকার চিকিৎসকেরা কিছু সুরক্ষাপোশাক তৈরি করার চেষ্টা করেছিলেন। তবে এই রোগের ব্যাকটেরিয়া সম্পর্কে বিশেষ কোনো জ্ঞান না থাকায় তাঁদের সুরক্ষাসামগ্রী কোনো কাজেই আসেনি। তাই ক্রমেই এ রোগের প্রকোপ ছড়িয়ে পড়েছিল দেশান্তরে।

সতের শতকে প্লেগ চিকিৎসকদের পেশাকে জঘন্য পেশা হিসেবে বিবেচনা করা হতো। তখনকার জনসাধারণের ধারণা ছিল, রোগটি ঈশ্বরের কোনো অভিশাপ এবং এর চিকিৎসকেরা সেই অভিশাপের দূত। চিকিৎসকেরা তাঁদের অজ্ঞতার কারণে এই রোগের উপশম ও সংক্রমণ রোধ করতে না পারায় মানুষের মনে এই ভ্রান্ত ধারণার জন্ম হয়েছিল। এ কারণে তারা চিকিৎসকদের মানুষ বলে তো গণ্যই করতই না, বরং তাঁদের সঙ্গে বিভিন্ন আগ্রাসী আচরণ করত। তাঁদের শূকরপালক এবং ময়লাওয়ালাদের সঙ্গে তুলনা করা হতো। তবুও চিকিৎসকেরা নিজ পরিবার ছেড়ে মানুষের সেবা করতে দূরে যেতেন। যার দরুন রোগে সংক্রমিত হয়ে অনেক সময় নিজেরাও মারা যেতেন।

চিকিৎসকদের এই দুর্দশা দেখে তখনকার এক বিখ্যাত ফরাসি চিকিৎসাবিজ্ঞানী চার্লস দ্য আইওরম এক অদ্ভুতুড়ে পোশাকের নকশা করেন, যা তাঁদের সংক্রমণমুক্ত রাখতে পারে। বিশেষ এই সুরক্ষাপোশাকের মধ্যে ছিল ক্যানভাস কাপড়ের স্যুট, চামড়ার তৈরি বুটপ্যান্ট, বড় টুপি ও গ্লাভস। সবচেয়ে আকর্ষণীয় ও আজব অংশটি ছিল পাখির মাথার আকৃতির একটি মুখোশ। এই বিশেষ হুডে পাখির ঠোঁটের মতো একটি লম্বা ঠোঁট থাকায় অনেকে তাঁদের চঞ্চু চিকিৎসক বলতেন। এই মুখোশে নাকের কাছে দুটো ছিদ্র বিশেষভাবে সিল করা হতো, যাতে দূষিত বায়ু শ্বাসতন্ত্রে প্রবেশ করতে না পারে। চিকিৎসকেরা এই পোশাক পরে যখন চিকিৎসাকাজে বের হতেন, তখন তাঁদের ভৌতিক চলচ্চিত্রের কোনো চরিত্রের মতো লাগত। এই পোশাক ১২ ঘণ্টার বেশি সময় ধরে দেহে বহন করা তাঁদের পক্ষে অত্যন্ত অসহনীয় ব্যাপার ছিল। তাঁরা এর সঙ্গে কাঠের ছড়িও ব্যবহার করতেন, যা দিয়ে রোগীর সঙ্গে ত্বকীয় সংস্পর্শ এড়িয়ে রোগ নির্ণয় করতেন। এই লাঠি অনেক সময় রুষ্ট জনসাধারণ থেকে আত্মরক্ষার কাজেও লাগত। প্লেগের টিকা আবিষ্কার হওয়ার আগ পর্যন্ত এই বিশেষ সুরক্ষাপোশাক সংক্রমণ অনেকাংশে কমিয়ে আনতে সক্ষম হয়।

বিভিন্ন উপেক্ষা, অবহেলা সহ্য করে প্রাচীন প্লেগ চিকিৎসকেরা রোগ-বিয়োগে বিলিয়েছেন মেধা, শ্রম এমনকি নিজের অমূল্য জীবন। এরই ধারাবাহিকতায় ১৮৯৫ সালে প্লেগ রোগের ভ্যাকসিন আবিষ্কারের মাধ্যমে নতুন করে মানুষের মনে জন্ম নেয় চিকিৎসকদের প্রতি শ্রদ্ধা ও বিশ্বাস। বিশ্বে নেমে আসে শান্তি।

তথ্যসূত্র: রিপ্লিস ডটকম

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 245 বার দেখা হয়েছে
04 জানুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rayhan (6,700 পয়েন্ট)
+12 টি ভোট
1 উত্তর 537 বার দেখা হয়েছে
31 ডিসেম্বর 2020 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Soaibur Rahman (65,620 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 386 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 984 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,986 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...