বাটারফ্লাই ইফেক্ট কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
1,651 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (200 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (170 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন

বাটারফ্লাই ইফেক্ট (The Butterfly Effect)

আপনি কি জানেন, যে আপনি ভেনিজুয়েলা তে বসবাসরত নিকোলাস মাদুরোর সাথে সম্পর্কযুক্ত? অথবা, ব্রাজিলের নেইমারের পার্ফরমেন্স এর উপর আপনার বাবার প্রভাব রয়েছে?
আশ্চর্য হওয়ার কিছুই নেই। উপরের ঘটনাগুলো কাল্পনিক। কিন্তু এ কথা ১০০ ভাগ সত্য যে এই পৃথিবীর সব মানুষ একে অপরের কাজ দ্বারা কোন না কোন ভাবে প্রভাবিত। এই তত্ত্বটি হলো, “বিশৃঙ্খলা তত্ত্ব” বা “Theory of Chaos” , যার একটি ফল হল  বাটারফ্লাই ইফেক্ট (The Butterfly Effect). 
এই তত্ত্বটির ভিত্তি হল: যে কোন ক্ষুদ্রাতিক্ষুদ্র কাজ, কোন ঘটনার শেষ পরিনতিকে বা ফলাফলকে উল্লেখযোগ্য ভাবে পরিবর্তন করতে পারে। “বিশৃঙ্খলা তত্ত্ব” বা “Theory of Chaos” নিয়ে ১৮৮০-র দশকে প্রথম কোন ধারনা প্রকাশ করা হয়। কিন্তু এ বিষয়ে সবচেয়ে গ্রহণযোগ্য ব্যাখ্যা প্রদান করেন মার্কিন গণিতবিদ এডওয়ার্ড নর্টন লরেঞ্জ (Edward Norton Lorenz).
image
উনি গাণিতিকভাবে দেখান যে, বিশ্বের যে কোন তরঙ্গকে সামান্য পরিবর্তন করা হলে সেই পরিবর্তন বিশ্বের অন্য সকল তরঙ্গ কে উল্লেখযোগ্য ভাবে পরিবর্তন করে। এ বিষয়টি তরঙ্গের উপরিপাতন (Superposition of wave) দ্বারা ব্যাখ্যা করা যায়। তিনি উদাহরণস্বরূপ বলেন যে, ব্রাজিলে কোন প্রজাপতি পাখা ঝাপটালে তার ফলস্বরূপ যুক্তরাষ্ট্রের টেক্সাসে হারিকেন হতে পারে! তিনি প্রকৃতভাবে বোঝাতে চেয়েছেন যে, যে কোন ক্ষুদ্র কাজের পরিণতি অনেক বড়ও হতে পারে।
image
বিভিন্ন মানুষের বিভিন্ন ছোট ছোট বা আপাতভাবে গুরুত্বহীন মনে হওয়া কাজ ও কোন ফলাফলকে বিশেষভাবে পরিবর্তন করে দিতে পারে।

১. ভুল দয়া (Wrong Mercy)

বাটারফ্লাই ইফেক্ট এর সবচয়ে জনপ্রিয় উদাহরন এটি। ২৮ সেপ্টেম্বর,১৯১৮ সালে বিশ্বযুদ্ধ চলছিল। সেদিন জার্মানি ও ব্রিটেনের মুখোমুখি যুদ্ধের এক পর্যায়ে হেনরি টেন্ডেন নামের এক ব্রিটিশ সেনার বন্দুকের নিশানায় এক আহত জার্মান সৈনিক এসে পড়ে। হেনরি চাইলে সেই সৈন্যকে গুলি করতে পারতেন। কিন্তু তিনি দয়া করেন সেই সৈন্যের উপর। সেই দয়াগ্রস্থ সৈন্যটিকে আজ আমরা এডলফ হিটলার নামে জানি! সেই ব্রিটিশ সৈন্য সেদিন দয়া না দেখালে কি হত কেউ জানে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধ কি হত? পারমানবিক বোমা কি আবিষ্কার হত? কোন প্রশ্নের ই উত্তর পাওয়া যায় না, যাবেও না।
দ্বিতীয় বিশ্বযুদ্ধ প্রকৃত অর্থেই পুরো বিশ্বে অনেক প্রভাব ফেলেছে। বিশ্বযুদ্ধের ফলে ইউরোপের অর্থনীতি মুখ থুবরে পড়ে। ব্রিটেন ও এর ব্যতিক্রম নয়। এই অর্থনৈতিক টানাপোড়ের ফলে দীর্ঘদিন ধরে উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনকে ব্রিটিশ সরকার পূর্বের মত সামলাতে পারছিল না। যার ফলে জন্ম হয় ভারত ও পাকিস্তানের;পরবর্তীতে বাংলাদেশের। এখন প্রশ্ন হল, দ্বিতীয় বিশ্বযুদ্ধ না হলে কি উপমহাদেশ স্বাধীন হত? বাংলাদেশের জন্ম হত? হলেও কি ঘটনাক্রম একই থাকত?

২. তৃতীয় বিশ্বযুদ্ধ!

অবাক হলেও সত্যি যে, বাটারফ্লাই ইফেক্ট দেখা যায় তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনাতেও। ১৯৬২ সালে কিউবান মিসাইল সংকটের সময় তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়েই যেত, যদি না শেষ মুহূর্তে সঠিক বুদ্ধিমত্তার প্রয়োগ না করা হত। সেই সময় এক বিশেষ ভুল বোঝাবুঝির জন্য সোভিয়েত সাবমেরিন টর্পেডো লঞ্চ করতে প্রস্তুত ছিল মার্কিন যুদ্ধজাহাজের উদ্দেশ্যে। সোভিয়েন নিয়মের অনুসারে, সাবমেরিন টর্পেডো লঞ্চের জন্য ক্যাপ্টেন, পলিটিকাল অফিসার এবং সেকেন্ড ইন কমান্ড অফিসারে- এই তিন পদস্থ প্রত্যেক ব্যাক্তির সম্মতির প্রয়োজন। কিন্তু বাকি দুইজন সম্মতি দিলেও সেকেন্ড ইন কমান্ড অফিসার সম্মতি দেন নি।
এখানে মনে রাখা দরকার, তৎকালীন সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয়েই পারমানবিক শক্তিসম্পন্ন দেশ ছিল। সে সময় এই দুই পরাশক্তি যুদ্ধে নেমে গেলে পারমাণবিক বোমার ব্যবহার অনিবার্য ছিল। যার ফল হত ভয়াবহ। এমন কি পৃথিবী থেকে মানুষের অস্তিত্ব বিলীন ও হতে পারত!
এভাবেই অনেক ক্ষুদ্র ক্ষুদ্র কাজ আমাদের ভবিষ্যৎ এবং সভ্যতাকে প্রভাবিত করতে পারে। 
এরকম আরো অনেক উদাহরন আছে বাটারফ্লাই ইফেক্ট এর। তাই, পরবর্তীতে যদি কোন আকস্মিক ঘটনা যদি আপনার সাথে ঘটে, মনে রাখবেন তা নিছক ঘটনা নয়। কারো না কারো করা কোন কাজের ফলাফল!
+2 টি ভোট
করেছেন (25,790 পয়েন্ট)

Abrar Islam Ador

আমি যদি বলি এই সাইন্স বি এর কাজকে রিসার্চ করে সিডনি বিশ্ববিদ্যালইয়ের অনেক ছাত্র তাঁদের ডিগ্রি নিয়ে থাকছে। কি অবাক হলেন? নাকি হাসছেন?
এখন যদি বলি শাহরুখ খান আপনার বাবার কাজের জন্য অনুপ্রেরণা পেয়ে তার অভিনয় জগতকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এখন কি বলবেন? আমায় পাগল ভাবছেন?

আশ্চর্য হওয়ার কিছুই নেই। উপরের ঘটনাগুলো কাল্পনিক। কিন্তু এ কথা ১০০ ভাগ সত্য যে এই পৃথিবীর সব মানুষ একে অপরের কাজ দ্বারা কোন না কোন ভাবে প্রভাবিত। এই তত্ত্বটি হলো, “বিশৃঙ্খলা তত্ত্ব” বা "Theory of Chaos", যার একটি ফল হল বাটারফ্লাই ইফেক্ট। আর তাই উপরের কথা গুলোও হতে পারে সত্য।

এই তত্ত্বটির ভিত্তি হল, যে কোন ক্ষুদ্রাতিক্ষুদ্র কাজ, কোন ঘটনার শেষ পরিনতিকে বা ফলাফলকে উল্লেখযোগ্য ভাবে পরিবর্তন করতে পারে। বিশৃঙ্খলা তত্ত্ব” বা “Theory of Chaos” নিয়ে ১৮৮০-র দশকে প্রথম কোন ধারনা প্রকাশ করা হয়। কিন্তু এ বিষয়ে সবচেয়ে গ্রহণযোগ্য ব্যাখ্যা প্রদান করেন মার্কিন গণিতবিদ "এডওয়ার্ড লরেঞ্জ"।

আমেরিকান এসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ সায়েন্স এর ১৩৯ তম অধিবেশনে গণিতবিদ এবং আবহাওয়াবিদ এডওয়ার্ড লরেঞ্জ দর্শকের একটি বিশেষ প্রশ্ন করেছিলেন। বলেছিলেন, ব্রাজিলে যদি কোনো একটি প্রজাপতি তার ডানা ঝাপটায়, তবে সেই ডানা ঝাপটানোর সুবাদে টেক্সাসে টর্নেডো হতে পারে কি?
প্রশ্নটি শুনে অনেকেই লরেঞ্জকে পাগল ভেবেছিলেন। কারণ প্রজাপতির ডানা ঝাপটানোর কারণে টর্নেডো কিভাবে হবে!! এটা অভাবনীয়। কিন্তু এই প্রশ্নের উত্তর আমরা যা জানি, তা নাও তো হতে পারে। প্রজাপতির ডানা ঝাপটানোর কারণে টর্নেডো হতেও পারে। আর এই অদ্ভুত তত্ত্বকেই "বাটারফ্লাই ইফেক্ট" বা প্রজাপতি প্রভাব বলা হয়ে থাকে।

তিনি ঐ প্রশ্নের মাধ্যমে বুঝাতে বা বলতে চেয়েছেন যে, বিশ্বের যে কোন তরঙ্গকে সামান্য পরিবর্তন করা হলে সেই পরিবর্তন বিশ্বের অন্য সকল তরঙ্গ কে উল্লেখযোগ্য ভাবে পরিবর্তন করে। এ বিষয়টি তরঙ্গের উপরিপাতন (Superposition of wave) দ্বারা ব্যাখ্যা করা যায়। আর তিনি তাই উদাহরণস্বরূপ ঐ প্রশ্ন করে ছিলেন। তিনি প্রকৃতভাবে বোঝাতে চেয়েছেন, যে কোন ক্ষুদ্র কাজের পরিণতি অনেক বড়ও হতে পারে। বিভিন্ন মানুষের বিভিন্ন ছোট ছোট বা আপাতভাবে গুরুত্বহীন মনে হওয়া কাজ ও কোন ফলাফলকে বিশেষভাবে পরিবর্তন করে দিতে পারে।

এখন আসুন এই "বাটারফ্লাই ইফেক্ট" নিয়ে একটি সত্য কাহিনি শুনি। যা শুনলে আপনি বুঝতে পারবেন এই বাটারফ্লাই ইফেক্ট আসলে কি!!

বাটারফ্লাই ইফেক্ট এর সবচয়ে বড় এবং জনপ্রিয় উদাহরন এটিকে ধরা হয়।
২৮ সেপ্টেম্বর, ১৯১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধ চলছিল। সেদিন জার্মানি ও ব্রিটেনের মুখোমুখি যুদ্ধের এক পর্যায়ে হেনরি টেন্ডেন নামের এক ব্রিটিশ সেনার বন্দুকের নিশানায় এক জার্মান সৈনিক আহত হয়। হেনরি চাইলে সেই সৈন্যকে গুলি করতে পারতেন। কিন্তু তিনি দয়া করেন সেই সৈন্যের উপর এবং সেই সৈন্য চিকিৎসা নিয়ে সুস্থ হয়। সেই দয়াগ্রস্থ সৈন্যটিকে আজ আমরা এডলফ হিটলার নামে জানি! সেই ব্রিটিশ সৈন্য সেদিন দয়া না দেখালে কি হত কেউ কিন্তু তা জানে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধ কি হত? পারমানবিক বোমা কি আবিষ্কার হত? কোন প্রশ্নের ই উত্তর পাওয়া যায় না, যাবেও না। আর এটাই হচ্ছে "বাটারফ্লাই ইফেক্ট"।

কবি বেঞ্জামিন ফ্রাংকলিন (Benjamin Franklin) এই বাটারফ্লাই ইফেক্টকে একটু কবিত্ব দিয়ে বর্ণনা করেছিলেন এভাবে,

"একটি পেরেকের অভাবে জুতা ব্যবহার হলো না
জুতার অভাবে ঘোড়াও চলতে পারলো না
ঘোড়ার অভাবে ঘোড়ার সহিসও থাকলো না
ঘোড়ার সহিসের অভাবে যুদ্ধে জেতা গেলো না
যুদ্ধে হারার কারণে রাজত্ব হারিয়ে গেলো"
শুধুমাত্র ঘোড়ার জুতার একটি পেরেকের অভাবেই এতকিছু হয়ে গেলো। আর এই পুরো ব্যাপারগুলোই "বাটারফ্লাই ইফেক্ট" কে প্রদর্শন করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+12 টি ভোট
2 টি উত্তর 1,545 বার দেখা হয়েছে
23 ফেব্রুয়ারি 2020 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mobin Sikder (15,750 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 172 বার দেখা হয়েছে
09 নভেম্বর 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 391 বার দেখা হয়েছে
03 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 398 বার দেখা হয়েছে
14 ডিসেম্বর 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 351 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,197 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 57 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...