মিথ্যা নির্দেশক যন্ত্র (Lie Detector) কিভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
515 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (7,400 পয়েন্ট)

1 উত্তর

+6 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
যখন আমরা কোনো ব্যাপারে সত্য বলি তখনকার প্রতিক্রিয়া এবং যখন মিথ্যে বলি তার প্রতিক্রিয়া ভিন্ন ভিন্ন হয়। এর ওপর আমাদের কোনো হাত নেই, আমরা না চাইতেও এই প্রতিক্রিয়া আমাদের দেহ দিয়ে থাকে। যখন আমরা মিথ্যে বলি তখন আমাদের হার্টবিট বেড়ে যায়, রক্ত চলাচল দ্রুত হয় এবং শরীর থেকে ঘাম নিঃসৃত হতে শুরু করে। যদিও তা খুব বেশি যে তা নয়, খুব ক্ষুদ্র পরিসরে তা বের হয় যা খালি চোখে দেখা যায় না। তো এই পরীক্ষায় blood pressure, pulse, body response, sweating এবং skin conductivity একসাথে পরীক্ষা করা হয়।যেহেতু রক্ত চলাচল বেড়ে যায় তার জন্য ব্লাড প্রেসার, উত্তর দেওয়ার সময়,বাহ্যিক কোনো পরিবর্তন হচ্ছে কিনা বা চেহারা কিছুটা কোঁচকাচ্ছে কিনা তার জন্য বডি রেসপন্স ও স্কিন কন্ডাক্টিভিটি টেস্ট করা হয়। দুটো আঙুলের মধ্যে কারেন্ট পাস করার একটি মাধ্যম রাখে। আমরা সকলেই জানি লবণ পানির মাধ্যমে ইলেকট্রন পাস হতে পারে। আমরা ঘামলে ও লবণ পানি বের হয়। ফলে মিথ্যা বলার সময় কারেন্ট আগের তুলনায় বেশি পরিবাহিত হ‌য়। যখন পরীক্ষা শুরু হয় তখন কিছু সাধারণ প্রশ্ন দিয়ে শুরু করে। এতে যার পরীক্ষা নেওয়া হচ্ছে তার শরীরের সাধারণ রেসপন্স কি তা বের করা হয়। তারপর আস্তে আস্তে প্রশ্ন গভীরের দিকে যেতে থাকে।আর পরীক্ষক দেখতে থাকেন তার উত্তরের রেসপন্স প্রথম তার জন্য যে সাধারণ মানদন্ড পেয়েছে তার সমান আছে কিনা। যদি আগের তুলনায় বেশি থাকে তবে সে মিথ্যা বলছে।১৯০২ সালে এটি প্রথম James McKenzie আবিষ্কার করেন, যা ভালো মতো কাজ করতো না এবং ভুল উত্তর দিত। ফলে তা গ্রহণযোগ্য হয় নি। তারপর ১৯২১ সালে একজন মেডিকেল স্টুডেন্ট John Larson ক্যালিফোর্নিয়াতে এটি সংস্কার করে উন্নত রূপ দেন। পরবর্তীতে ১৯২৫ সালে Leonarde Keeler এটিকে পুনরায় আরো উন্নত ও বিশ্বাসযোগ্য করে তুলেন। এখন পর্যন্ত এভাবেই দিনে দিনে এটা আরো উন্নত হচ্ছে। তবে মজার ব্যাপার এই যে, এই মেশিন মাঝেমধ্যে ভুল তথ্যও দিয়ে থাকে। তাছাড়া খুব self-control কেউ হলে তার মিথ্যা নাও ধরা যেতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 374 বার দেখা হয়েছে
20 অগাস্ট 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Turjay Paul (3,190 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 3,574 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 1,270 বার দেখা হয়েছে
26 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 246 বার দেখা হয়েছে
15 এপ্রিল 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Linza Reza (2,670 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,671 জন সদস্য

42 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 42 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. ChristiZarat

    100 পয়েন্ট

  4. Verena540770

    100 পয়েন্ট

  5. AvisArtis99

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...