কনজেসটিভ হার্ট ব্যর্থতার শেষ পর্যায়গুলি কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+17 টি ভোট
140 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (105,560 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)

কনজেসটিভ হার্ট ফেলিওর (সিএইচএফ) হ'ল রক্ত ​​সরবরাহ যা শরীরের প্রয়োজন রক্ত ​​সরবরাহ করতে পাম্প করে। এটি কারণ হৃৎপিণ্ডের পেশীগুলিতে একটি অস্বাভাবিকতা থাকে যাতে হার্ট স্বাভাবিকভাবে কাজ করতে পারে না।

কনজেসটিভ হার্ট ব্যর্থতার প্রক্রিয়া

হৃদয়ের চারটি চেম্বার রয়েছে যার স্ব স্ব কর্তব্যগুলি রয়েছে, শীর্ষে ডান এবং বাম এবং নীচে ডান এবং বাম কক্ষ রয়েছে। হার্টের স্পেসের অবস্থানের ভিত্তিতে কনজেসটিভ হার্ট ফেইলিওরকে তিন প্রকারে ভাগ করা যায়, নামগুলি বাম, ডান এবং মিশ্রিত।

বাম-হাতের কনজিস্টিভ হার্টের ব্যর্থতা

বাম দিকের কনজেসটিভ হার্ট ফেইলিওর রোগীদের মধ্যে, হৃদয়ের ভেন্ট্রিকুলার চেম্বার বা বাম ভেন্ট্রিকল সঠিকভাবে কাজ করে না। এই বিভাগটি মহোরেশনের মাধ্যমে সারা শরীর জুড়ে রক্ত ​​ছড়িয়ে দেওয়া উচিত, তারপরে ধমনীতে যেতে হবে।

যেহেতু বাম ভেন্ট্রিকলের কাজটি অনুকূলভাবে কাজ করছে না, বাম অলিন্দ এবং আশেপাশের রক্তনালীগুলির উপর চাপ বাড়ছে। এই অবস্থাটি ফুসফুসে (পালমোনারি এডিমা) তরল তৈরি করে। তদতিরিক্ত, তরল বিল্ডআপ পেট এবং পা গহ্বর মধ্যে গঠন করতে পারে। রক্তের প্রবাহের এই অভাবটি তখন কিডনির কার্যক্রমে বাধা দেয়, তাই দেহ প্রয়োজনের চেয়ে বেশি জল এবং লবণ সংগ্রহ করে।

কিছু ক্ষেত্রে, রক্ত ​​পাম্পিংয়ে বাম ভেন্ট্রিকলের ব্যর্থতার কারণে এই রোগ হতে পারে না। হার্টের বাম ভেন্ট্রিকলের শিথিল করতে অক্ষমতা কখনও কখনও এটির কারণও হয়। শিথিল করতে অক্ষম, যখন হৃদপিণ্ডটি হৃৎপিণ্ডের চেম্বারটি পূরণ করার জন্য হৃদয়কে চাপ দেয় তখন রক্তের এক উত্থান ঘটে।

ডান দিকের কনজেসটিভ হার্টের ব্যর্থতা

ঘটে যখন হৃৎপিণ্ডের ডান চেম্বারে ফুসফুসে রক্ত ​​পাম্প করতে অসুবিধা হয়। ফলস্বরূপ, রক্ত ​​শিরাগুলিতে (শিরা) ফিরে আসে, যার ফলে পেট এবং শরীরের অন্যান্য অংশে যেমন পায়ে তরল তৈরি হয়।

ডান কনজেস্টিভ হার্টের ব্যর্থতা প্রায়শই বাম কনজেসটিভ হার্টের ব্যর্থতার সাথে শুরু হয়, যেখানে ফুসফুসে অতিরিক্ত চাপ থাকে, যাতে ফুসফুসে রক্ত ​​পাম্প করার জন্য হৃদয়ের ডান দিকের ক্ষমতাও ব্যাহত হয়।

মিশ্রিত কনজেস্টিভ হার্টের ব্যর্থতা

বাম এবং ডান কনজেস্টিভ হার্টের ব্যর্থতা একই সাথে ঘটে।

 

এর পর্যায়ে চারটি।

পর্যায় এ

আমেরিকান হার্ট এসোসিয়েশন যেমন পর্যায় একটি বর্ণনা, “এইচএফ কিন্তু কাঠামোগত হৃদরোগ বা এইচএফ লক্ষণ ছাড়া উচ্চ ঝুঁকি এ।” এই রোগ নির্ণয় উচ্চ রক্তচাপ রোগীদের জন্য সাধারণত হয়, ডায়াবেটিস, এবং অতি স্থূলতার. “আপনি আসলে কনজেসটিভ হার্ট ফেলিওর ছাড়া ঝুঁকি উপাদান থাকে, আমরা এখনও পর্যায় হিসেবে আপনি লেবেল কারণ আমরা কেমন গুরুতর এই রোগ নির্ণয় করা হয় সচেতন হতে হবে এবং যে পরবর্তী ধাপ যা কনজেসটিভ হার্ট ফেলিওর হচ্ছে না উন্নতিশীল থেকে প্রতিরোধ করতে চান,” ড বলেন. হেলি. পর্যায় একটি জন্য ঝুঁকি উপাদান atrial fibrillation অন্তর্ভুক্ত (এ-গুল), উচ্চ রক্তচাপ, করোনারি আর্টারি ডিজিজ (যা খাদ্য জড়িত, কলেস্টেরল, ব্যায়াম), এবং নিদ্রাহীনতা. “AFib রক্তচাপ কনজেসটিভ হার্ট ফেলিওর জন্য একটি বড় ঝুঁকি কারণ আপনি একটি শক্ত হৃদয় আছে যদি, এবং এখন আপনি সমন্বয় যে AFib ক্ষেত্রেও একই ঘটনা ঘটে হারাচ্ছে, এখন আপনি অনুপযুক্ত সময়ে পিষণ চেম্বার সহ একটি অদক্ষ হৃদয় আছে, অবশিষ্ট চেম্বার ছাড়ার ঢিলা নিতে চেষ্টা করুন।”

আপনার ডাক্তার আমাদের চিকিত্সা লক্ষ্যের অংশ হিসেবে একটি হৃদয় সুস্থ জীবনধারা আলিঙ্গন সম্পর্কে তোমার সাথে কথা বলতে হবে এবং ঔষধ নির্ধারণ করিতে পারিবে (একটি statin মত) আচরণ ভাস্কুলার ডিজিজের দিকে টেনে, ডায়াবেটিস, বা উচ্চ কলেস্টেরল.

পর্যায় বি

পর্যায় বি বলে উপস্থাপিত হতে পারে, “কাঠামোগত হৃদরোগ কিন্তু লক্ষণ বা এইচএফ লক্ষণ ছাড়াই।” পর্যায় বি হৃদযন্ত্র সঙ্গে অধিকাংশ মানুষ একটি echocardiogram আছে (প্রতিধ্বনি) যে শো একটি বমি ভগ্নাংশ (মতিন) এর 40% বা কম. “আমরা আপনার হৃদয়ের একটি অতি শব্দ যা সাধারণত পর আমরা যেভাবে ক্লিনিকাল উপসর্গ সহ নির্ণয়ে নির্ণয়ের তৈরি করেছি,” ড বর্ণনা. হেলি. “আপনি প্যারামিটার আপনার হৃদয় সঠিকভাবে কাজ করা হয় না সুপারিশ আছে; এটা হয় দুর্বল বা অদক্ষ এর. আবার, আপনি লক্ষন না হন, তাই আমরা আগে এটি একটি বিন্দু যেখানে এটি আপনার জীবন প্রভাবিত এর হয়ে হস্তক্ষেপ সময় আছে।”

পর্যায় সি

পর্যায় সি ধরা রোগীদের হার্ট ফেলিওর আছে. “পর্যায় সি রোগীদের বাল্ক যা লক্ষন হল,” মন্তব্য ড. হেলি. তারা তাদের উপসর্গ উপশম অনেক ঔষধ নির্ধারিত হবে. তারা কম সোডিয়াম খাদ্য স্থাপন করা হয়. তারা পেসমেকার বসানো থাকতে পারে বা ইমপ্লান্টেবেল কার্ডিয়াক ডিফিব্রিলেটর উপর করা যেতে (আইসিডি) থেরাপি.

পর্যায় ডি

“পর্যায় ডি হৃদযন্ত্র শেষ পর্যায়ে রয়েছে,” ড শুরু. হেলি. “সাধারণত যে সিস্টোলিক কনজেসটিভ হার্ট ফেলিওর এর যেখানে আপনার পাম্প সম্পূর্ণরূপে অপর্যাপ্ত. মূলত, আপনি আপ পেতে এবং তুলনায় আরো চলতে পারে 20 শ্বাস যেখানে আপনি বন্ধ করে দিতে হবে একটি উল্লেখযোগ্য ঘাটতি পাচ্ছেন না ফুট।” এই পর্যায়ে চিকিত্সা অপশন হৃদয় ট্রান্সপ্লান্ট অন্তর্ভুক্ত, সার্জারি, ও গবেষণা থেরাপির।

 

আপনি শেষ পর্যায় অর্থাৎ পর্যায় ডি সম্পর্কে জানতে চেয়েছিলেন।

 

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+11 টি ভোট
1 উত্তর 418 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 154 বার দেখা হয়েছে
+6 টি ভোট
2 টি উত্তর 7,394 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,423 জন সদস্য

58 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 57 জন গেস্ট অনলাইনে
  1. Aditto Roy

    110 পয়েন্ট

  2. akramul5556

    110 পয়েন্ট

  3. amir

    110 পয়েন্ট

  4. RandalSandes

    100 পয়েন্ট

  5. BerthaMcKay

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...