ঘামাচি কত প্রকার? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+18 টি ভোট
164 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (16,930 পয়েন্ট)

2 উত্তর

+3 টি ভোট
করেছেন (16,930 পয়েন্ট)
ঘামাচি প্রধানত ৪ প্রকার। যথা:

১। মিলিয়ারিয়া ক্রিস্টালিনা: ঘামাচিকে বৈজ্ঞানিক ভাষায় মিলিয়ারিয়া বলা হয়। এটিতে সাধারণত বাহ্যিক তেমন কোনো উপসর্গ থাকে না, স্বচ্ছ কিছু ফুসকুড়ি দেখা যায় কিন্তু এতে কোনো চুলকানি বা জ্বলুনি থাকেনা। এটি ত্বকের এপিডার্মিসে হয়।

২। মিলিয়ারিয়া রুব্রা: এটা সবচেয়ে কমন ধরনের ঘামাচি। এতে ত্বকের উপর ক্ষুদ্র ক্ষুদ্র ফুসকুড়ি দেখা যায় ও ত্বক লালচে হয়ে যায়। এই প্রকারের ঘামাচি অনেক বেশি চুলকায়। এটি ত্বকের ডার্মিসে হয়।

৩। মিলিয়ারিয়া পস্টুলোসা: এটা অনেকটা মিলিয়ারিয়া রুব্রার মতোই, তবে এক্ষেত্রে ফুসকুড়িতে পুঁজ দেখা যায়।

৪। মিলিয়ারিয়া প্রফান্ডা: এটা মিলিয়ারিয়া রুব্রার মতোই, কিন্তু ত্বকের আরো অনেক বেশি গভীর থেকে উৎপত্তি হয় এদের। এই প্রকারের ঘামাচি হলে চুলকানোর পাশাপাশি প্রচন্ড ব্যথাও হয়ে থাকে।
0 টি ভোট
করেছেন (12,470 পয়েন্ট)
ঘামাচি কেন হয়?

১.  গরম আবহাওয়ায় শরীরের ঘামগ্রন্থির নালি বন্ধ হয়ে ঘামের বিভিন্ন উপাদান চামড়ার বিভিন্ন স্তরে জমা হয়ে ঘামাচি তৈরি করে। শিশুদের ঘর্মগ্রন্থি অপরিপক্ব, তাই ঘামাচি তাদের বেশি হয়।

২.  আঁটসাঁট পোশাক এবং কয়েকটি ওষুধের প্রভাবে ঘামাচি বাড়ে। ত্বকে বসবাসকারী স্ট্যাফাইলোকক্কাস এপিডার্মিডিসব্যাকটেরিয়া ঘর্মগ্রন্থি বন্ধ করার নেপথ্যে ভূমিকা রাখে।

৪.  অতিরিক্ত জ্বরের কারণেও ঘামাচি হতে পারে।

ঘামাচির ধরন

শিশুদের মাথা, ঘাড়, বগল, শরীরের ওপরের অংশে, রানের ভাঁজে, কনুই ও হাঁটুর ভাঁজে ঘামাচি দেখা যায়। বড়দের সাধারণত বুকে-পিঠে-পেটে ঘামাচি হয়। কয়েক ধরনের ঘামাচি আছে। যেমন মিলিয়ারিয়া ক্রিস্টালিনা নামের ঘামাচি শিশুদের, এমনকি জন্মের পর দ্বিতীয় সপ্তাহেই দেখা দিতে পারে। বড়দের ক্ষেত্রে এটা কম দেখা যায়। এ ক্ষেত্রে স্ফটিকের মতো স্বচ্ছ ছোট ছোট দানা হয়। এগুলো সাধারণত কিছু দিনের মধ্যে আপনা-আপনিই সেরে যায়। মিলিয়ারিয়া রুব্রা নামের আরেকটি ঘামাচিতে ঘর্মগ্রন্থির নালির গভীরে ব্লক বা বাধা তৈরি হয়। ফলে ত্বকে লাল লাল দানা হয়। এগুলো এক সপ্তাহ বয়স থেকে শুরু হতে পারে। ছোট-বড় সবারই এটা হয়ে থাকে। এই ঘামাচিতে খুব চুলকায় এবং জ্বালাপোড়া করে। কোনো কোনো ক্ষেত্রে ঘামাচিতে পুঁজ জমতে দেখা যায়। আর মিলিয়ারিয়া প্রোফান্ডা নামের ঘামাচি ত্বকের গভীর স্তরে ঘাম নিঃসরণের ফলে জমা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 121 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Martian (92,910 পয়েন্ট)
+10 টি ভোট
2 টি উত্তর 74 বার দেখা হয়েছে
03 ডিসেম্বর 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Arpa (8,070 পয়েন্ট)
+8 টি ভোট
3 টি উত্তর 220 বার দেখা হয়েছে
08 সেপ্টেম্বর 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৫ (122,880 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 88 বার দেখা হয়েছে
29 এপ্রিল "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (14,950 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 80 বার দেখা হয়েছে
23 অক্টোবর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (14,950 পয়েন্ট)

9,130 টি প্রশ্ন

15,165 টি উত্তর

4,506 টি মন্তব্য

111,714 জন সদস্য

101 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 97 জন গেস্ট অনলাইনে
  1. JonZ9891493

    100 পয়েন্ট

  2. JaunitaRzl45

    100 পয়েন্ট

  3. FIVPatrick89

    100 পয়েন্ট

  4. LorrieWhite

    100 পয়েন্ট

  5. Kerstin15P96

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী পার্থক্য কেন স্বাস্থ্য প্রযুক্তি গরম ডিম কারণ #জানতে রং খাওয়া বৃষ্টি শীতকাল গণিত #biology উপকারিতা রাসায়নিক কাজ চাঁদ আগুন সাপ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাদা লাল খাবার উপায় শক্তি দুধ গাছ ভয় আবিষ্কার #ask ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো উদ্ভিদ বৈশিষ্ট্য সমস্যা পা রসায়ন হলুদ ভাইরাস স্বপ্ন রঙ আম মেয়ে মস্তিষ্ক মন বাতাস ব্যথা পাখি চার্জ গ্যাস পাতা কান্না বিস্তারিত দাঁত বিড়াল আকাশ #science নাক মৃত্যু কুকুর হরমোন তাপমাত্রা পাকা
...