কীভাবে ফেসবুক পোস্টে লেখা Bold করবো? লেখার Font Size বড় করবো? কীভাবে লেখার স্টাইল italic ফরম্যাট করবো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+17 টি ভোট
10,623 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

1 উত্তর

+8 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)

বেশ কিছুদিন ধরে আমি লক্ষ্য করলাম গ্রুপের অনেকে নিজেদের পোস্টকে আকর্ষণীয় করতে পোস্টের লেখাগুলোকে Bold কিংবা Italic অথবা অনেক লেখার ফন্ট সাইজ বড় করে পোস্ট করছে। এবং এর সাথে সাথে অনেকে আশ্চর্য হয়ে সেই পোস্টগুলোর কমেন্ট বক্সে এসে জিজ্ঞেস করে, “ভাইয়া পোস্টের লেখাগুলোকে Bold করলেন কীভাবে?” আবার অনেকে জিজ্ঞেস করে, “ভাইয়া Font Size বড় করলেন কীভাবে?” তখন কমেন্ট বক্সে পোস্টদাতা তাদের বুঝিয়ে দেন কিংবা বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেন। এরপরেও অনেকের বুঝতে অসুবিধা হয় কিংবা তারা সেভাবে পোস্ট করতে পারে না। আমার নিজেরও আগে এসব বিষয় নিয়ে কৌতূহল কাজ করতো। “কীভাবে পোস্টের লেখাগুলোকে Bold করে?, কীভাবে Font Size বড় করে? কীভাবে Italic ফরম্যাটে পোস্ট করে?”-এসব প্রশ্ন মাথায় উঁকি দিতো। তো চলুন এইসব প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক!
প্রথমত বলি, আপনি যদি ডেক্সটপ কিংবা ল্যাপটপ ব্যবহার করে ফেসবুকে পোস্ট করেন তাহলে আপনার সমস্যা হবে না। আপনি খুব সহজেই লেখা Bold, Italic কিংবা Font size বড় করতে পারবেন। কিন্তু বর্তমানে বেশিরভাগ মানুষ মোবাইলেই ফেসবুক ব্যবহার করেন। এখন আপনারা প্রশ্ন করতে পারেন, তাহলে কী আমরা মোবাইল ব্যবহার করে এসব সুবিধা পেতে পারি না?
অবশ্যই পারবেন! কিন্তু এই কাজগুলো আপনি ফেসবুক এপের মাধ্যমে করতে পারবেন না।
তাই প্রথমে আপনাকে আপনার মোবাইলের ব্রাউজারে (Chrome ব্যবহার করতে পারেন) গিয়ে থ্রি-ডট মেনুবারে ক্লিক করে Desktop Site অপশনটি সিলেক্ট করে নিতে হবে। তারপর আপনি ব্রাউজারের সার্চবারে web.facebook.com -লিখে সার্চ করবেন। তখন আপনার মোবাইল স্ক্রিনে ফেসবুকে লগইন করার জন্য একটি পেইজ শো করবে। তখন আপনি আপনার ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে একাউন্টে লগইন করবেন। তারপর যথারীতি আপনি যে গ্রুপে পোস্ট করতে চান সেখানে গিয়ে What’s on your mind -অপশনে ক্লিক করে লেখা শুরু করবেন অথবা আগে থেকে লেখা কপি করা থাকলে সেখানে পেস্ট করবেন। এবার আপনি পোস্টের যে অংশটুকুতে উপরোক্ত ইফেক্টগুলো দিতে চান সেটি সিলেক্ট করবেন। তারপর দেখতে পাবেন সেখানে নিচের ৭টি অপশন।
B - Bold (লেখা বোল্ড করতে পারবেন)
I - Italic (লেখা আড়াআড়ি বাকাঁ করতে পারবেন)

H1 - Header 1 (Font Size বড় করতে পারবেন)

H2 - HEADER 2
“ - Quote (উক্তি কিংবা কথোপকথনের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন)
  • Unordered List ব্যবহার করতে পারবেন
  1. Ordered List ব্যবহার করতে পারবেন
এবার আপনি আপনার প্রয়োজনমতো ওপরের অপশনগুলো ব্যবহার করতে পারেন।
আশা করি আপনারা সবাই বুঝতে পেরেছেন!
©MEHEDI HASAN | SCIENCE BEE
 
করেছেন
+1
Well explained
করেছেন (141,820 পয়েন্ট)
ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 695 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 307 বার দেখা হয়েছে
04 নভেম্বর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 174 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 213 বার দেখা হয়েছে
04 নভেম্বর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 243 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,054 জন সদস্য

64 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...