Tsunami এই শব্দের উচ্চারণ এ "T" এর উচ্চারণ হয় না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
182 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (1,430 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (610 পয়েন্ট)

শব্দটি আমরা আদতে ইংরেজি তে ব্যাবহার করলেও এটি মূলত একটি জাপানী শব্দ |
জাপানিতে এর উচ্চারণ হয় tsoo-nah'-mee , আমরা শব্দটির উচ্চারণে "t" অনঊহ্য রাখলেও "t" এর উচ্চারণ প্রকৃতপক্ষে জাপানিতে হয় | /tsuːˈnɑːmi/ হল সঠিক উচ্চারণ , ইংরেজিতেও ! আমরা "t" উচ্চারণ করিনা সেটা আমাদের ভুল 

0 টি ভোট
করেছেন (1,010 পয়েন্ট)
"Tsunami" শব্দের "T" উচ্চারণ না করার কারণ হলো এর উৎপত্তি। "Tsunami" শব্দটি জাপানি ভাষা থেকে এসেছে। জাপানি ভাষায় "tsu" (津) এর অর্থ "বন্দর" এবং "nami" (波) এর অর্থ "ঢেউ"।

জাপানি ভাষায়, "tsu" শব্দের "t" ধ্বনিটি "s" এর মতো উচ্চারিত হয়। যখন "tsu" এবং "nami" একসাথে ব্যবহার করা হয়, তখন "tsu" এর "t" ধ্বনিটি পুরোপুরি হারিয়ে যায় এবং "nami" এর "n" ধ্বনিটি "m" ধ্বনিতে পরিণত হয়।

সুতরাং, "Tsunami" শব্দের সঠিক উচ্চারণ হলো "সুনামি"।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 135 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 177 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,189 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. FrancisGrims

    100 পয়েন্ট

  3. GrantBelton

    100 পয়েন্ট

  4. KellyeGoldfa

    100 পয়েন্ট

  5. NicholPurdy6

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...