বাবা-মা মেধাবী হলে জেনেটিক্যালি সন্তানও কি মেধাবী হবে? নাকি জিনের বদলে পরিবেশের কারণে মানুষ মেধাবী হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
7,009 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (2,910 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

0 টি ভোট
করেছেন (2,910 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আচরণ এবং জ্ঞানের নানা বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটি জটিল দিক হচ্ছে বুদ্ধিমত্তা যা সহজেই পরিমান করা যেতে পারে। মানুষের বুদ্ধিমত্তাকে বিভিন্নভাবে ব্যখ্যা বা পরিমাপ করা গেলেও এটি অর্জন করা কঠিন।

বুদ্ধিমত্তা যেভাবে পরিমাপ করা হয় তাকে Intelligence Quotient বা IQ বলে।বুদ্ধিমত্তার একাধিক উপাদানের মধ্যে রয়েছে পরিকল্পনা, সমস্যার সমাধান, জটিল ধারনা বুঝার ক্ষমতা ইত্যাদি।

এখন আসি মূল প্রশ্নে যে বুদ্ধিমত্তা কি আসলেই জিন দ্বারা নির্ধারিত হয় কিনা।

বুদ্ধিমত্তা জিন দ্বারা নির্ধারিত হয় কিনা এ নিয়ে গবেষকরা দীর্ঘদিন গবেষণা চালিয়েছে। গবেষণায় মূলত কাজ করা হয়েছে কয়েকটি পরিবারের মধ্যে IQ এর মিল এবং পার্থক্যের উপর দৃষ্টি রেখে। এই ধরনের গবেষণা জটিল হয়ে থাকে। কারন বুদ্ধিমত্তা এমন একটি বৈশিষ্ট্য যার জেনেটিক এবং পরিবেশগত প্রভাব আলাদা করা কঠিন।

এক্ষেত্রে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে পালক বা দত্তক নেওয়া সন্তান অথবা যমজ সন্তানদের দিকে। Kings College, London এর গবেষকরা ৬০০০ টি যমজ সন্তানদের নিয়ে একটি গবেষণা করেছেন। যেখানে দেখা গিয়েছে যে, তাদের একাডেমিক সফলতায় কিছু অংশ জিন দ্বারা প্রভাবিত হয়। যা তাদের অনুপ্রেরণা, ব্যক্তিত্ব, আত্মবিশ্বাস সহ আরো অনেক বৈশিষ্ট্যকে প্রভাবিত করে। আর এগুলোই একত্রে মানুষের বুদ্ধিমত্তা গঠনে সাহায্য করে।

মানুষের জিনোমের কোনো নির্দিষ্ট অংশ বা ক্ষেত্র বুদ্ধিমত্তা গঠনে দায়ী কিনা তা জানার জন্য কিছু গবেষণায় একাধিক ব্যাক্তির সম্পূর্ণ (Genome-wide Association Studies বা GWAS নামে একটি পদ্ধতিতে) জিনোমের পরীক্ষা করা হয়েছে। যদিও এতে কোনো আশানুরূপ ফলাফল পাওয়া যায় নি।
দীর্ঘদিন গবেষণার পর গবেষকরা বুদ্ধিমত্তার একটি জেনেটিক উপাদান খুঁজে পেলেও তারা কোনো একক জিনকে চিহ্নিত করতে পারেনি যা মানুষের বুদ্ধিমত্তার পার্থক্যের ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। গবেষকদল দেখিয়েছেন কিভাবে স্কুলে একজন মানুষের পারফরম্যান্সের পেছনে জিনগত কারণ রয়েছে কিন্তু এই একই জিনগুলো আইকিই বা বুদ্ধিমত্তাকে প্রভাবিত করতে পারে কিনা তা নিয়ে স্পষ্ট ধারণা পাওয়া যায় নি।

এগুলো তো গেলো জেনেটিক প্রভাবকের আলোচনা। এবার আসা যাক পরিবেশের দ্বারা মানুষের বুদ্ধিমত্তা প্রভাবিত হয় কিনা সেই ব্যাখ্যায়।

বুদ্ধিমত্তা এমন একটি জিনিস যা পরিবেশ দ্বারা দৃঢ়ভাবে প্রভাবিত হয়। একটি শিশুর বিকাশ হওয়ার সাথে সাথে যেসব জিনিসের উপর তার বুদ্ধিমত্তা প্রভাব ফেলে সেগুলোর মধ্যে তার বাড়ির পরিবেশ, তার প্রতি তার অভিভাবকের দায়িত্ব, শিক্ষা এবং শিখার উৎস, স্বাস্থ্য সেবা, পুষ্টি অন্যতম। গবেষণায় দেখা গেছে যে প্রথম জন্ম নেওয়া শিশুদের পরবর্তীতে জন্ম নেওয়া ভাইবোনদের তুলনায় উচ্চ আইকিউ থাকে৷ কারণ অনেক বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে প্রথম জন্ম নেওয়া শিশুরা বাবা-মায়ের কাছ থেকে বেশি মনোযোগ পায়। গবেষণায় এটিও বলা হয়েছে যে বাবা-মায়েরা আশা করেন যে বড় সন্তানেরা বিভিন্ন কাজে আরো ভালো ফলাফল করবে, যেখানে পরবর্তীতে জন্ম নেওয়া ভাই-বোনরা এমন প্রত্যাশার সম্মুখীন কম হয়।

একজন ব্যক্তির পরিবেশ ও জিন একে অপরকে প্রভাবিত করে। এই জেনেটিক্স বিষয়াবলি থেকে পরিবেশের প্রভাবগুলো আলাদা করা চ্যালেঞ্জিং। উদাহরণ স্বরুপ, যদি কোনো ব্যক্তির বুদ্ধিমত্তার মাত্রা ও তার পিতা মাতার বুদ্ধিমত্তার মাত্রা একই হয় তবে কি তা জিনগত ভাবে অভিভাবক থেকে সন্তানে স্থানান্তরিত ? নাকি তা একই পরিবেশগত উপাদানে অবস্থানে কারণে? নাকি দুই উপাদানের সংমিশ্রণ? এমন অনেক প্রশ্ন মাথায় আসতে পারে।

কোন একটা বিষয়ে দক্ষ ও মেধাবী দম্পতির সন্তান সমান পরিমান দক্ষ ও মেধাবী হওয়ার ইতিহাসও কিন্তু অনেক রয়েছে। যেমন: মাদাম কুরি ও পিয়ার কুরির সন্তান এরিন জলিয়ট কুরি নোবেল পুরষ্কার পেয়েছিলেন। অন্যান্য দক্ষতার ক্ষেত্রে, রেসলিংয়ে- Dwayne Johnson(সন্তান) ও Rockey johnson (বাবা) ; ক্রিকেটে - Kevin Curran (বাবা), Sam curran ও Tom curran (সন্তান) ; ম্যানসিটি ক্লাবের ওয়াল্ড ওয়াইড ফেমাস Erling Haaland এর বাবা Alf-ing Haaland ; বিজ্ঞানী Alexander Graham Bell এর সন্তান Alexander Melville Bell। এমন আরও অনেক উদাহরণ পাওয়া যাবে যেখানে পিতা-মাতার মেধা ও দক্ষতা সরাসরি সন্তান পেয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এক্ষেত্রে তাদের বেড়ে উঠার পরিবেশ সবচেয়ে বড় ইনফ্লুয়েন্স হিসেবে কাজ করেছে।

তবে এটা পরিষ্কার যে পরিবেশগত ও জিনগত- দুই উপাদানই একজন ব্যক্তির বুদ্ধিমত্তার মাত্রা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

-মাহফুজুর রহমান রিদোয়ান, নাদিয়া ইসলাম, জেসিকা ইসলাম

সোর্স: https://medlineplus.gov/genetics/understanding/traits/intelligence/#:~:text=Studies%20have%20shown%20that%20intelligence,contribution%20to%20a%20person%27s%20intelligence.
https://www.science.org/content/article/genes-dont-just-influence-your-iq-they-determine-how-well-you-do-school
0 টি ভোট
করেছেন (9,280 পয়েন্ট)
একটা বাচ্চা কম মেধাবী হবে নাকি বেশি মেধাবী হবে তা কেবল বাচ্চার মা-বার উপর ডিপেন্ড করেনা বরং পরিবেশগত অনেক ফ্যাক্টর রয়েছে।

যেমন একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত বাচ্চাদের ব্রেইন ডেভেলোপমেন্ট চলতে থাকে।  এই সময়টাতে একটা বাচ্চার বুদ্ধির বিকাশে প্রয়োজনীয় পুষ্টিকর খাবার, বাবা-মায়ের যথার্থ প্যারেন্টিংও অনেকটাই নির্ভরশীল।

মোটকথা, একটা বাচ্চার মেধার পেছনে শুধু জিনগত বৈশিষ্ট্য দায়ী বিষয়টা এমন না। আরো অনেক পারিপার্শ্বিক ফ্যাক্টর রয়েছে।

Like most aspects of human behavior and cognition, intelligence is a complex trait that is influenced by both genetic and environmental factors. Intelligence is challenging to study, in part because it can be defined and measured in different ways

https://medlineplus.gov/genetics/understanding/traits/intelligence/#:~:text=Like%20most%20aspects%20of%20human,and%20measured%20in%20different%20ways.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 894 বার দেখা হয়েছে
+10 টি ভোট
1 উত্তর 1,408 বার দেখা হয়েছে
+11 টি ভোট
2 টি উত্তর 636 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 425 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,924 জন সদস্য

72 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 72 জন গেস্ট অনলাইনে
  1. ZacheryThaxt

    100 পয়েন্ট

  2. BlytheStrach

    100 পয়েন্ট

  3. AliSkidmore9

    100 পয়েন্ট

  4. AleidaBoyd3

    100 পয়েন্ট

  5. Hallie25A196

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...